scorecardresearch
 

স্লোগান তুমি কার? দাবি-পালটা দাবির মাঝেই বিজেপির মোকাবিলায় 'পাহারাদার' মমতা

তৃণমূলনেত্রী (TMC) তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে 'স্লোগান চুরি'র অভিযোগ এনেছেন বিজেপি (BJP) নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কারণ হুগলির পুরশুড়ার সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে শোন যায়, 'হরে কৃষ্ণ হরে হরে, তৃণমূল ঘরে ঘরে'। একই সঙ্গে তৃণমূল নেত্রী বলেন, 'লাল চুল কানে দুল দেখলে আটকে রাখতে হবে'। এরপরেই তাঁর বিরুদ্ধে 'স্লোগান চুরি'র অভিযোগ আনেন শুভেন্দু। বিজেপি নেতার কথায়, 'তৃণমূল লকডাউনে চাল চুরি করেছে, আমফানে ত্রিপল চুরি করেছে, করোনার টিকা চুরি করেছে। আর ওদের নেত্রী বিজেপির স্লোগান চুরি করল'।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • 'স্লোগান চুরি'র অভিযোগ বিজেপির
  • তৃণমূলের ওয়েবসাইটে ২০১৪ সালে 'হরে কৃ্ষ্ণ' স্লোগানের উল্লেখ
  • দাবি-পালটা দাবির মাঝে নিজেকে 'পাহারাদার' বললেন মমতা

তৃণমূলনেত্রী (TMC) তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে 'স্লোগান চুরি'র অভিযোগ এনেছেন বিজেপি (BJP) নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কারণ হুগলির পুরশুড়ার সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে শোন যায়, 'হরে কৃষ্ণ হরে হরে, তৃণমূল ঘরে ঘরে'। একই সঙ্গে তৃণমূল নেত্রী বলেন, 'লাল চুল কানে দুল দেখলে আটকে রাখতে হবে'। এরপরেই তাঁর বিরুদ্ধে 'স্লোগান চুরি'র অভিযোগ আনেন শুভেন্দু। বিজেপি নেতার কথায়, 'তৃণমূল লকডাউনে চাল চুরি করেছে, আমফানে ত্রিপল চুরি করেছে, করোনার টিকা চুরি করেছে। আর ওদের নেত্রী বিজেপির স্লোগান চুরি করল'। এখানে শুভেন্দুর যুক্তি তিনি ইতিমধ্যেই বলেছেন, 'লাল চুল কানে দুল, তার নাম যুবা তৃণমূল মূল'। আর সেই স্লোগানই চুরি করা হয়েছে বলে অভিযোগ শুভেন্দুর। এখানে আরও একটা বিষয় মনে রাখতে হবে, বিজেপিতে যোগদানের পর প্রায় প্রতি সভাতেই শুভেন্দুর মুখে শোনা যায়, 'কৃষ্ণ কৃষ্ণ হরে হরে বিজেপি ঘরে ঘরে' স্লোগান। 

যদিও কৃষ্ণনামের এই স্লোগান আসলে কার তা নিয়ে অবশ্য দাবি - পালটা দাবি রয়েছে। রাজনৈতিক মহলের একাংশের দাবি তৃণমূলে থাকাকালিনও এই স্লোগান ব্যবহার করেছেন শুভেন্দু। তখন শুধু 'বিজেপির ঘরে ঘরে'র পরিবর্তে ছিল 'তৃণমূল ঘরে ঘরে'। এমনকি তৃণমূলের ওয়েবসাইটে ২০১৪ সালের একটি প্রতিবেদনেও এই স্লোগানটির বিষয়ে উল্লেখ রয়েছে। সেক্ষেত্রে বাস্তবেই এই স্লোগানটি কার বা কাদের তা নিয়ে নিশ্চিত ভাবে কোনও সিদ্ধান্তে পৌঁছান যাচ্ছে না। 

কিন্তু এসবের মাঝেই পুরশুড়ার সভায় নিজেকে 'পাহারাদার' হিসেবে দাবি করেন মমতা। আর তারপরেই রাজনৈতিক মহলে নয়া জল্পনা, তবে কি প্রধানমন্ত্রীর 'চৌকিদার'-এর পালটা মমতার পাহারাদার? কারণ একটা সময় প্রায়শই নিজেকে দেশের 'চৌকিদার' বলতেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা নিয়ে বিরোধীরা নানারকম কটাক্ষ করলেও, নিজেকে 'চৌকিদার' বলা থেকে একচুলও নড়েননি প্রধানমন্ত্রী। আর পুরশুড়ায় মমতা বলেন, 'আমি আপনাদের পাহারাদার'। এখন দেখার বঙ্গ দখলের লড়াইতে 'চৌকিদার' মোদীকে কতটা টক্কর দিতে পারেন 'পাহারাদার' মমতা।  

Advertisement

 

Advertisement