scorecardresearch
 

'মুসলিমদের সুবিধা পাইয়ে দিতে অনেক অন্যায় করেছেন মমতা, BJP সাম্প্রদায়িক দল নয়,' তীব্র আক্রমণ তথাগতর

ধর্ম নিরপেক্ষতার ইস্যুতে তৃণমূল নেত্রী (TMC) তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) একহাত নিলেন বিজেপি (BJP) নেতা তথাগত রায় (Tathagata Roy)। মঙ্গবার বারাসতে এক অনুষ্ঠানে এসে মমতার উদ্দেশ্যে তথাগত বলেন, "তিনি তো মুখে সব সম্প্রদায়ের কথা বলেন, অথচ মুসলিমদের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য যে সমস্ত অন্যায় করেছেন তাতে প্রত্যেকটা মানুষের মাথা হেঁট হয়ে যাওয়া উচিত। কিন্তু দলটির নাম যেহেতু তৃণমূল, তাই তাদের লজ্জা বলে কিছু নেই।"

Advertisement
মমতার সমালোচনায় তথাগত মমতার সমালোচনায় তথাগত
হাইলাইটস
  • "ইমাম ভাতা, পুরোহিত ভাতা কেন?"
  • প্রশ্ন তথাগত রায়ের
  • সূর্যকান্ত মিশ্রর সমালোচনায় বিজেপি নেতা

ধর্ম নিরপেক্ষতার ইস্যুতে তৃণমূল নেত্রী (TMC) তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) একহাত নিলেন বিজেপি (BJP) নেতা তথাগত রায় (Tathagata Roy)। মঙ্গবার বারাসতে এক অনুষ্ঠানে এসে মমতার উদ্দেশ্যে তথাগত বলেন, "তিনি তো মুখে সব সম্প্রদায়ের কথা বলেন, অথচ মুসলিমদের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য যে সমস্ত অন্যায় করেছেন তাতে প্রত্যেকটা মানুষের মাথা হেঁট হয়ে যাওয়া উচিত। কিন্তু দলটির নাম যেহেতু তৃণমূল, তাই তাদের লজ্জা বলে কিছু নেই।" তথাগতর প্রশ্ন, "ইমাম ভাতা বা পুরোহিতের ভাতা কেন দেওয়া হবে? এটা ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। যার অর্থ হল রাষ্ট্রের সঙ্গে ধর্মের কোন সম্পর্ক নেই। কিন্তু আজকে ইমামদের ভাতা, পুরোহিত ভাতা দেওয়া হচ্ছে। কালকে শিখদের ভাতা দেওয়া হবে। পরে ফাদার ভাতা দেবেন, মাদার ভাতা দেবে। এই ভদ্রমহিলা সত্যি আমাদের হাসিয়ে দিলেন।" 

এদিন তথাগত বলেন, "ভারতীয় জনতা পার্টি কোনও সাম্প্রদায়িক দল নয়। আমরা মুসলিম, খ্রিস্টান, শিখ কোনও সম্প্রদায়ের বিরুদ্ধে কথা বলিনি। আমরা কেবল মাত্র বলেছি, সব সম্প্রদায়ের মানুষকে সমান চোখে দেখতে হবে, কোনও সম্প্রদায়কে অতিরিক্ত সুবিধা দেওয়া চলবে না, বা কোন সম্প্রদায়ের প্রতি সরকার ঝুঁকে পড়বে না।" পাশাপাশি এদিন সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রকেও নিশানা করেন তিনি। প্রসঙ্গত দিন দুয়েক আগে আব্বাস সিদ্দিকীকে 'অসাম্প্রদায়িক' বলে আখ্যা দিয়েছিলেন সূর্যবাবু। তার প্রেক্ষিতেই এদিন তথাগত বলেন, "যারা সব ধর্মকে নিয়ে চলার কথা বলছে, তাদেরকে বলা হচ্ছে সাম্প্রদায়িক। আর যারা আল্লাহু আকবর বলছে, তাদেরকে বলা হচ্ছে অসাম্প্রদায়িক।" তথাগতর আরও কটাক্ষ, "সূর্যকান্ত মিশ্র ডুবে যাচ্ছেন, তাঁর দল ডুবে যাচ্ছে। তাই তিনি এখন খড়কুটো ধরে বাঁচতে চাইছেন।"

অন্যদিকে রানাঘাটের সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজেপিকে 'ওয়াশিং মেশিন' বলে কটাক্ষেরও জবাব দেন তথাগত রায়। তিনি বলেন "আমরা ভাল বা মন্দ বলছি না। যাঁরা বিজেপিতে আসতে চাইছেন তাদের নিয়ে নিচ্ছি। আমরা কখনোই বলেনি তাঁরা ভাল হয়ে গিয়েছেন বা তাঁরা আইনের ঊর্ধ্বে। আমরা তাঁদের কোনও প্রতিশ্রুতি দিইনি। তবুও তাঁরা বিজেপিতে আসছেন। আমরা তাঁদের স্বাগত জানাচ্ছি।"

Advertisement


 

Advertisement