scorecardresearch
 

২৭ থেকে বিধানসভা, বাম-কংগ্রেসকে নিয়ে কৃষি আইনবিরোধী প্রস্তাব আনার সম্ভাবনা TMC-এর

২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন (Assembly Session)। অধিবেশনে কৃষি আইন (Farm Law) বিরোধী প্রস্তাব আনা হতে পারে। রাজ্য সরকার (State Government) তেমনই পরিকল্পনা করেছে।

Advertisement
পশ্চিমবঙ্গ বিধানসভা পশ্চিমবঙ্গ বিধানসভা
হাইলাইটস
  • ২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন
  • অধিবেশনে কৃষি আইন বিরোধী প্রস্তাব আনা হতে পারে
  • রাজ্য সরকার তেমনই পরিকল্পনা করেছে

২৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার অধিবেশন (Assembly Session)। অধিবেশনে কৃষি আইন (Farm Law) বিরোধী প্রস্তাব আনা হতে পারে। রাজ্য সরকার (State Government) তেমনই পরিকল্পনা করেছে।

রাজ্যের পরিষদয়ী মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ ব্যাপারে আগে জানিয়েছিলেন। কেন্দ্রে কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন শুরু করেছেন কৃষকেরা। দিল্লির কাছে তাঁদের আন্দোলন শুরু হয়েছে মাস দুয়েক হতে চলল। এর মাঝে সরকারের সঙ্গে একাধিক বার বৈঠক হয়েছে। তবে সমাধানসূত্রে মেলেনি। বাম, কংগ্রেস এই আইনের বিরোধিতা করেছে। বিরোধিতা করেছে তৃণমূলও।

তাই কেন্দ্রীয় সরকারের তিন কৃষি আইন বাতিলের দাবিতে বিধানসভায় প্রস্তাব পাশ করানোর পরিকল্পনা করছে রাজ্য সরকার। রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, চিঠি পাঠানো হবে কংগ্রেস, বামফ্রন্টের কাছে।

তিনি বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে বিধানসভা অধিবেশনের ব্যাপারে কথা বলতে গিয়েছিলন। পরে তিনি বলেন, "২৭ জানুয়ারি বিধানসভা যাতে বসে তার চিঠি দিতে এসেছিলাম।"

পার্থ চট্টোপাধ্যায় আরও জানান, দুটি বিষয়ে আলোচনা হবে। একটি কৃষি আইন সংক্রান্ত এবং জিএসটি। কেন্দ্রের কৃষি আইন এবং ঋণ গ্রহণ করার যে প্রস্তাব এই সময় নিয়ে আসব। আপাতত এভাবেই চলবে। পরে বাজেটের দিনক্ষণ ঠিক হলে বিজনেস অ্যাডভাইসরি কমিটিতে এ নিয়ে আলোচনা হবে।

তিনি আরও জানিয়েছিলেন,কৃষি আইন বাতিলের দাবিতে সর্বদলীয় প্রস্তাব, তার ড্রাফ্ট সিপিআইএম, কংগ্রেসের কাছে পাঠাব। কৃষকের স্বার্থে এটা বাতিল করার জন্য কেন্দ্রকে জানাব। কৃষকের পাশে দাঁড়ানোর জন্য তাঁরা সব সময় রয়েছেন।

কৃষি আইনের বিরোধিতা করে বিধানসভায় কৃষক আইনের বিরোদ্ধে প্রস্তাব আনতে চলেছে শাসক দল। তাই আগামী ২৭ ও ২৮ জানুয়ারী অনুষ্ঠিত হতে চলেছে বিধান সভা অধিবেশন । একইসঙ্গে হয়ে যেতে পারে ভোট অন একাউন্ট। ভোটের প্রকলে পূর্ণাঙ্গ বাজেট অধিবেশন করা সম্ভব নেই। তাই এবার ভোট মুখে ভোট অন একাউন্ট এনে বাড়তি চমক দেখানোর চেষ্টা করতে পারে রাজ্য সরকার। আগামী ২৯ জানুয়ারি ভোট অন একাউন্ট পেশ করবেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

Advertisement

উল্লেখ্য, একই দাবি বাম-কংগ্রেস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে একাধিকবার আর্জি জানিয়েছে। বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী এ ব্যাপারে তাঁকে চিঠি দিয়েছেন।

এদিকে, রাজ্য সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুঁশিয়ারি দিয়েছে বিজেপি। বিধানসভায় রাজ্য সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে বিজেপি । মঙ্গলবার এই দাবি করেছেন দলের রাজ্য সভাপতি, সাংসদ দিলীপ ঘোষ।

দিলীপবাবু দাবি করেছিলেন, আমরা অনাস্থা প্রস্তাব আনতে পারি। তার একটা সম্ভাবনা রয়েছে। আমাদের পক্ষে অনেক বিধায়ক রয়েছেন। এর পাশাপাশি আমাদের কাছে এখন অনেকে আছেন, যাঁরা বিজেপিতে যোগ দেননি। বিধানসভার অধিবেশন ডাকলে অনাস্থা আনা হলে সরকার পড়ে যেতে পারে। বিধানসভার অধিবেশন ডাকার আগে ভাবা দরকার।

 

Advertisement