scorecardresearch
 

খড়্গপুর সদরে প্রার্থী কেন ঘোষণা করল না বিজেপি? দিলীপ কি আদৌ লড়বেন? নেপথ্যে কী কারণ

প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। তার মধ্যে ৩টি আসনের এখনও কারোর নাম ঘোষণা করেনি গেরুয়া শিবির। তাৎপর্যপূর্ণ ভাবে তার মধ্যে একটি হল খড়গপুর সদর। এই লোকসভা কেন্দ্রেরই সাংসদ বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এক সময়ে এই বিধানসভাতেই জিতেছিলেন তিনি।

Advertisement
দিলীপ ঘোষ ও শুভেন্দু অধিকারী। ফাইল ছবি দিলীপ ঘোষ ও শুভেন্দু অধিকারী। ফাইল ছবি
হাইলাইটস
  • খড়গপুরে প্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি
  • দিলীপ কি আদৌ লড়বেন?
  • নজর রাজনৈতিক মহলের

প্রথম দুই দফার প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। তার মধ্যে ৩টি আসনের এখনও কারোর নাম ঘোষণা করেনি গেরুয়া শিবির। তাৎপর্যপূর্ণ ভাবে তার মধ্যে একটি হল খড়গপুর সদর। এই লোকসভা কেন্দ্রেরই সাংসদ বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এক সময়ে এই বিধানসভাতেই জিতেছিলেন তিনি। প্রত্যাশিতই ছিল, এবারও হয়তো দিলীপকে খড়গপুর সদর থেকে লড়তে দেখা যাবে। কিন্তু এখনও এই আসনে নাম না ঘোষণা করা নিয়ে বাড়ছে জল্পনা। কানাঘুষো শোনা যাচ্ছে, এই আসনে বিজেপির প্রার্থী তালিকায় রয়েছে তৃণমূল ত্যাগী এক নেতার নামও। 

খড়গপুর কেন্দ্রের পালাবদলের ইতিহাস

রেলশহর খড়গপুর সদরে বরাবরই কংগ্রেসের গড় হিসাবে পরিচিত। ১৯৬২ সালে এই কেন্দ্রে কংগ্রেসের টিকিটে জয়ী হন জ্ঞান সিং সোহন পাল। তারপর থেকে প্রায় ১০ বারের বিধায়ক ছিলেন তিনি। সেই জ্ঞান সিং ২০১৬ বিধানসভা নির্বাচনে হারিয়ে জিতে যান বিজেপির দিলীপ ঘোষ। রাজ্য রাজনীতিতে সবেমাত্র পা রেখেছিলেন দিলীপ। আচমকা কংগ্রেসের এই ঘাটি ভেদ করে দিলীপের এই উথ্থান নজর কেড়েছিল সকলের। প্রায় ৬ হাজার ভোটে কংগ্রেসকে হারিয়েছিলেন দিলীপ।

আরও পড়ুন, তৃণমূলের 'বহিরাগত'র জবাব কি বিজেপির 'বাংলার ছেলে'? বিশ্লেষণে জয়ন্ত ঘোষাল

একই ট্রেন্ড বজায় থাকে ২০১৯ লোকসভা নির্বাচনেও।  প্রায় ৪৭ হাজার ভোটের লিড পেয়ে জেতেন দিলীপ। কিন্তু তার কয়েকমাসের মধ্যেই উলটপূরাণ। দিলীপ লোকসভায় জিতে সাংসদ হওয়ায়, খড়গপুর সদরে উপনির্বাচনে তৃণমূলের কাছে হেরে যায় বিজেপি। তৃণমূল পায় ৭২,৪২৪ ভোট। বিজেপি পায় ৫১,৬১৩টি ভোট। বাম-কং জোট প্রার্থী পান ২২,৫৩০ ভোট। 

শুভেন্দু ফ্যাক্টর

জানা গিয়েছিল, রেল শহরে ঘাসফুল ফোটাতে ২০১৯ উপ নির্বাচনে শুভেন্দুকে দায়িত্ব দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষে শুভেন্দুই তৃণমূল প্রার্থীকে জেতাতে অনেক কাজ করেন বলে খবর। কিন্ত এখন পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছিল। শুভেন্দু এখন বিজেপিতে। ফলে রেল শহরের রাজনৈতিক সমীকরণ বদলে গেছে দ্রুত। এবার শুভেন্দু নন্দীগ্রামে বিজেপির টিকিটে লড়ছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে।

Advertisement

কে লড়তে পারেন

২১-শের বিধানসভায় মুখ্যমন্ত্রীর মুখ কে হবেন, তা এখনও জানায়নি গেরুয়া শিবির। ফলে জল্পনায় ভাসছে অনেক নাম। অবশ্যই সেই তালিকায় রয়েছেন দিলীপ ঘোষ। ফলে প্রত্যাশিতই ছিল যে তিনি এই আসনে লড়বেন। কিন্তু এখনও এই আসনে তার নাম ঘোষণা না হওয়ায় জল্পনা বাড়ছে। প্রশ্ন উঠছে, তবে কি বিধানসভায় লড়ছেন না দিলীপ কিংবা অন্য কোনও আসনে দাঁড়াবেন তিনি? বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বিজেপির প্রার্থী তালিকায় ভাসছে আরেক নেতার নামও। এলাকার দাপুটে নেতা দেবাশিস চৌধুরী সম্প্রতি তৃণমূল ত্যাগ করেছেন বলে খবর। শোনা যাচ্ছে, শুভেন্দু ঘনিষ্ঠ এই নেতাকেও সম্ভবত প্রার্থী করতে পারে বিজেপি। তবে এখনও এই বিষয়ে স্পষ্ট কিছু ব্যাখ্যা মেলেনি।  সংবাদমাধ্যমে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেছেন, এই আসনটি নিয়ে এখনও ভাবনাচিন্তা চলছে। অতি দ্রুত প্রার্থীর নাম জানিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে আরও দুটি আসন বাঁকুড়ার বড়জোরা ও পুরুলিয়ার কাশিপুর কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি।

Advertisement