scorecardresearch
 

সপ্তম দফায় কতজন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা? জানুন বিস্তারিত

West Bengal election phase seven : আগামী ২৬ তারিখ রাজ্যে সপ্তম দফার নির্বাচন। গুরুত্বপূর্ণ এই নির্বাচনে ভাগ্য নির্ধারন হবে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর।  জানা গিয়েছে, এই দফার নির্বাচনে প্রচুর প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। বেশ কয়েকজন প্রার্থীর বিরুদ্ধে রয়েছে খুনের চেষ্টা-সহ মহিলাদের বিরুদ্ধ ঘটা অভিযোগের মামলাও। এই তথ্য প্রকাশ্যে এনেছে West Bengal Election Watch and Association for Democratic Reforms। 

Advertisement
নজরে সপ্তম দফার নির্বাচন। ফাইল ছবি নজরে সপ্তম দফার নির্বাচন। ফাইল ছবি
হাইলাইটস
  • সপ্তম দফায় কত প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা
  • মোট ২৮৪ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন
  • জানুন বিস্তারিত তথ্য

আগামী ২৬ তারিখ রাজ্যে সপ্তম দফার নির্বাচন। গুরুত্বপূর্ণ এই নির্বাচনে ভাগ্য নির্ধারন হবে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর।  জানা গিয়েছে, এই দফার নির্বাচনে প্রচুর প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। বেশ কয়েকজন প্রার্থীর বিরুদ্ধে রয়েছে খুনের চেষ্টা-সহ মহিলাদের বিরুদ্ধ ঘটা অভিযোগের মামলাও। এই তথ্য প্রকাশ্যে এনেছে West Bengal Election Watch and Association for Democratic Reforms। 

মোট কত ফৌজদারি মামলার প্রার্থী

রিপোর্ট অনুযায়ী, এই দফার নির্বাচনে মোট ২৮৪ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এই মনোনয়ন পত্রের হলফনামা বিশ্লেষণে জানা গিয়েছে মোট ৭৩ জন প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। অর্থাৎ মোট ২৬ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। এর মধ্যে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে ৬০ জনের বিরুদ্ধে। যা এই দফার ২১ শতাংশ।

আরও পড়ুন, এই ৪ জেলার মুসলিম ভোটেই টিকে কংগ্রেসের অস্তিত্ব! আশায় মমতাও

কোন দলের কত সংখ্যক ফৌজদারি মামলার প্রার্থী

মহিলাদের বিরুদ্ধে করা অপরাধ সম্পর্কিত মামলা রয়েছে ১৮ জন প্রার্থীর বিরুদ্ধে। খুনের অপরাধে মামলা রয়েছে ৩ জন প্রার্থীর বিরুদ্ধে। হত্যার চেষ্টার সম্পর্কিত মামলা রয়েছে মোট ১৪ জন প্রার্থীর বিরুদ্ধে। দলগত ভাবে ফৌজদারি মামলায় থাকা প্রার্থীদের বিষয়ে বিজেপির ৩৬ জন প্রার্থীর মধ্যে ১৯ জনের বিরুদ্ধে মামলা রয়েছে। তৃণমূলের ৩৬ জন প্রার্থীর মধ্যে ১৯ জনের বিরুদ্ধে মামলা রয়েছে। সিপিএমের ১৩ জন প্রার্থীর মধ্যে ৯ জনের বিরুদ্ধে মামলা রয়েছে। কংগ্রেসের ১৯ জনের মধ্যে ৯ জনের বিরুদ্ধে মামলা রয়েছে। গুরুতর অপরাধের ক্ষেত্রে সিপিএমের ৭ জন, তৃণমূলের ১৪ জন, বিজেপির ১৬ জন এবং কংগ্রেসের ৭ জন প্রার্থীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে। প্রত্যেক প্রার্থীদের নির্বাচন হলফনামা বিশ্লেষণ করে এই তথ্য সামনে এনেছে West Bengal Election Watch and Association for Democratic Reforms।

Advertisement

সপ্তম দফায় যে যে আসনে নির্বাচন হবে

সামসেরগঞ্জ, সুতি, জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি, লালগোলা, ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, নবগ্রাম, কলকাতা বন্দর, ভবানীপুর, রাসবিহারী, বালিগঞ্জ, পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, দুর্গাপুর পশ্চিম, রানিগঞ্জ, জামুরিয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি, বরাবনি, কুশমন্ডি, কুমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর, হরিরামপুর, হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশ্চন্দ্রপুর, মালতিপুর, রতুয়া, ফরাক্কা।

Advertisement