scorecardresearch
 

West Bengal Election 2021 Phase 3: ভোটার থেকে নিরাপত্তা, জেনে নিন মঙ্গলের নির্বাচনের খুঁটিনাটি

দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas), হাওড়া (Howrah) ও হুগলির (Hooghly) মোট ৩১ আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে তৎপর কমিশন। ভোটে যেকোনও রকমের অশান্তি ও বিশৃঙ্খলা এড়াতে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও থাকছে রাজ্য পুলিশ, ক্যুইক রেসপন্স টিম, সিসিটিভি, ওয়েব কাস্টিং সহ বিবিধ ব্যবস্থা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আগমিকাল রাজ্যে তৃতীয় দফার ভোট
  • নির্বাচন হবে আরও ৪ জায়গায়
  • জেনে নিন সমস্ত তথ্য

মঙ্গলবার রাজ্যে তৃতীয় দফার নির্বাচন। দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas), হাওড়া (Howrah) ও হুগলির (Hooghly) মোট ৩১ আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে তৎপর কমিশন। ভোটে যেকোনও রকমের অশান্তি ও বিশৃঙ্খলা এড়াতে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও থাকছে রাজ্য পুলিশ, ক্যুইক রেসপন্স টিম, সিসিটিভি, ওয়েব কাস্টিং সহ বিবিধ ব্যবস্থা। একনজরে দেখে নেওয়া যাক তৃতীয় দফার নির্বাচনে মোটের ওপর নিরাপত্তা ব্যবস্থা। 

দক্ষিণ ২৪ পরগনা

তৃতীয় দফায় দক্ষিন চব্বিশ পরগনা জেলায় মোট ১৬টি আসনে হবে ভোটগ্রহণ। ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ৪০৩৯০৯৭ জন ভোটার। ইতিমধ্যেই বুথে বুথে পৌঁছতে শুরু করেছেন ভোট কর্মীরা। এই দফার নির্বাচনের জন্য মোট মোট ৩০৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। যার মধ্যে বারুইপুর পুলিশ জেলায় জন্য ১৩০ কোম্পানি, ডায়মন্ডহারবার পুলিশ জেলার জন্য ১১৩ কোম্পানি এবং সুন্দরবন পুলিশ জেলার জন্য ৬৪ কোম্পানি বাহিনীকে রাখা হয়েছে। 

হাওড়া 

এই দফায় হাওড়া জেলার মোট ৭টি আসনে হচ্ছে নির্বাচন। ভোট দেবেন মোট ১৭৩৬১৪৬ জন ভোটার। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বণ্টন করা হচ্ছে ইভিএম। জোরদার করা হয়েছে ইভিএম বণ্টন কেন্দ্রের নিরাপত্তা। বুথে বুথে পৌঁছচ্ছেন ভোট কর্মীরা। নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি থাকছে রাজ্য পুলিশও। প্রশাসন সূত্রে খবর, নিরাপত্তার জন্য ১৩২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকছে। এছাড়াও ১২৭টি কুইক রেসপন্স টিম এবং ৯টি হাই রেডিও ফ্লায়িং স্কোয়াডও মোতায়েন করা থাকছে বলে জানা যাচ্ছে।

হুগলি

তৃতীয় দফার নির্বাচনে হুগলি জেলায় ৮টি আসনেও হবে ভোটগ্রহণ। ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ২০৭৯৪৫০ জন ভোটার। যার জেরে আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন থাকছে মোট ১৬৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকছেন ২ জন পুলিশ অবসারভার এবং ৬ জন জেনারেল অবজারভার। এছাড়াও থাকছে ১ হাজার ৮৪টি সিসিটিভি এবং ১ হাজার ৪৪৮টি ওয়েবকাস্টিং। 

Advertisement

অন্যদিকে মঙ্গলবারই নির্বাচন হবে আরও ৩ রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে। সেক্ষেত্রে অসমে ১২ জেলার ৪০ আসনে হবে তৃতীয় তথা শেষ দফার নির্বাচন। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন ৭৯,১৯,৬৪১ জন ভোটার। পাশাপাশি ভোটগ্রহণ হবে কেরালা, তামিলনাডু ও পুদুচেরিতেও। কেরলে ১৪০টি আসনে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ২৭৪৪৬০৩৯ জন ভোটার। তামিলনাডুতে ২৩৪টি আসনে ভোট দেবেন ৬.২৮ কোটি ভোটার। আর কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ৩০টি আসনে ভোট দেবেন মোট ১০ লক্ষ ৪ হাজার ১৯৭ জন ভোটার। 

 

Advertisement