scorecardresearch
 

Mamata Banerjee: 'এরা অ্যান্টি বাংলা,' বিধানসভায় প্রেস মিটে ক্ষুব্ধ মমতা, কেন?

বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়িয়েছে রাজ্য সরকার। ভোটের দিক লক্ষ্য রেখে বাজেট হয়েছে, এরসঙ্গে বাস্তবতার যোগ নেই দাবি করছে বিজেপি। বিধানসভায় বাজেট পাঠের সময় থেকেই হইহল্লা শুরু করে বিরোধী শিবির। বাজেট অধিবেশনের শুরুতেই সংঘাত চরমে ওঠে। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উঠে হুঁশিয়ারি দিতেও দেখা যায়।

Advertisement
বাজেট পেশের পরও রাগ কমলো না মুখ্যমন্ত্রীর বাজেট পেশের পরও রাগ কমলো না মুখ্যমন্ত্রীর

 বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। রাজ্যের জনকল্যাণমূলক প্রকল্পগুলিতে বরাদ্দ বাড়িয়েছে রাজ্য সরকার। ভোটের দিক লক্ষ্য রেখে বাজেট হয়েছে, এরসঙ্গে বাস্তবতার যোগ নেই দাবি করছে বিজেপি। বিধানসভায় বাজেট পাঠের সময় থেকেই হইহল্লা শুরু করে বিরোধী শিবির। বাজেট অধিবেশনের শুরুতেই সংঘাত চরমে ওঠে।  এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উঠে হুঁশিয়ারি দিতেও দেখা যায়। বাজেটের পর সাংবাদিক সম্মেলনেও বিরোধী বিজেপি শিবিরের প্রতি উষ্মা প্রকাশ করতে দেখা যায় মমতাকে।

বিধানসভায় সাংবাদমাধ্যমের জন্য মিডিয়ারুম থাকলেও এদিন বাজেট নিয়ে মুখ্যমন্ত্রীকে সাংবাদিক সম্মেলন করতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। বিরোধী শিবির আগে ডেকেই মিডিয়ারুম দখল করে থাকায় উষ্মা প্রকাশ করেন তিনি। মমতা বলেন, বাংলাকে কালিমালিপ্ত করা ছাড়া আর কিছুই নেই বিজেপির করার। আর প্রেস মিডিয়া তা কভার করে। আমি মানুষের কাছে ক্ষমা চাইছি। আমরা দেখেছি বিজেপি বিধায়করা যখন জাতীয় সঙ্গীত চলছে তখন চেয়ারের  দিকে দৌঁড়েছেন। এমনকি আর্থিক সংকটের মধ্যেও, কেন্দ্রীয় সরকার চিকিৎসা সামগ্রীর উপর ১০ শতাংশ দাম বৃদ্ধি করেছে, আমরা দেখিয়েছি কিভাবে মানুষের কথা ভাবতে হয়। লক্ষ্মী ভান্ডারের ক্ষেত্রে  আমাদের বাজেটে, যারা আগে ৫০০ টাকা পেতেন তাঁরা প্রিল থেকে ১০০০ পাবে। এটা সবার জন্য। আমরা কোনো বিভাজন চাই না। সব মহিলাই পাবেন। আমরা বলেছি, আমরা পূর্ণার্থীদের জন্য মূল ভূখণ্ড থেকে গঙ্গাসাগরে একটি সেতু করব। এ বছর ২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে, মোট বাজেট ১০০০ কোটি টাকা।

কেন্দ্রের বিজেপি সরকারকে খোঁচা দিয়ে মমতা বলেন, দেশ ঋণের বোঝায় ডুবে রয়েছে। আর বিজেপি একতরফাভাবে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। কিন্তু বাংলার সরকার মানুষের কাছে পৌঁছেছে। শত প্রতিকূলতার মধ্যেও বাজেটে লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে একাধিক প্রকল্পে অর্থ বরাদ্দ বাড়ানো হয়েছে। মমতা জানান, আর্থিক বৈষম্য থাকলেও মানুষে মানুষে ভেদাভেদ তিনি চাননি। নাম না করে বিজেপিকে নিশানা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ''চিন্তাশক্তি থাকতে হয়, ভাবতে হয়। শুধু আ-কথা, কুকথা, মিথ্যে বলে, কুৎসা করে, অপপ্রচার করে আর ভাগাভাগির রাজনীতি করে, উন্নয়ন হয় না।'' বিজেপির পাশাপাশি সাংবাদিক বৈঠক থেকে সিপিএমকেও আক্রমণ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। দাবি করেন, ''আজ পর্যন্ত এমন হয়নি যে কোনও সরকারি কর্মচারী ১ তারিখে মাইনে পায়নি। আমাদের সরকার আসার পর থেকে এমন হয়নি যে শিক্ষক-শিক্ষিকা মাইনে পায়নি। বাম আমলে ১৫ দিন, ২০ দিন পেরিয়ে গেলেও টাকা পেত না।''

আরও পড়ুন

Advertisement

প্রসঙ্গত, বৃহস্পতিবার চন্দ্রিমা ভট্টাচার্যের বাজেট পেশের মাঝেই হট্টগোল শুরু করেন বিরোধীরা। তাঁদের থামানোর চেষ্টা করেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তার পরেও বিরোধীরা না থামলে উঠে বলতে শুরু করেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, ‘‘এরা অ্যান্টি বাংলা, এটা বিজেপির পার্টি অফিস না। এটা বিধানসভা। বাংলার মানুষ দেখুক এরা কী ভাবে মানুষকে অপমান করছে।’’ চন্দ্রিমা ভট্টাচার্যের বাজেট পড়ার মধ্যে ফের বিজেপি পরিষদীয় দল ফের হট্টগোল শুরু করলে উঠে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী হুঁশিয়ারির সুরে বলেন, “বাজেট নিয়ে সমালোচনা করার অধিকার আপনাদের আছে। আমার বিধায়কদের অনুরোধ, ওদের সঙ্গে মুখ লাগাবেন না।” মমতা আরও বলেন, ”বাজেট আপনাদের কেন্দ্রেও পেশ করে। আমরাও করছি। বাজেটের মাঝে এরকম কেন করছেন? তাহলে কি আপনারা ভয় পাচ্ছেন? যদি বাজেট পেশ করতে না দেন, তাহলে সংসদেও প্রতিবাদ হবে।”

Advertisement