scorecardresearch
 

Presidency University Sanitary Napkin Vendor Machine : প্রেসিডেন্সিতে বসল স্যানিটরি ন্যাপকিন মেশিন, প্রতিষ্ঠানের ৪ প্রান্তে

Presidency University Sanitary Napkin Vendor Machine: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। বেশ কিছু সময় ধরে ছাত্র সংসদের তরফ থেকে এই দাবি করা হচ্ছিল। তাতে সাড়া দিয়েছেন কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানের ৪ প্রান্তে সেগুলো বসানো হয়েছে।

Advertisement
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন
হাইলাইটস
  • প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন
  • বেশ কিছু সময় ধরে ছাত্র সংসদের তরফ থেকে এই দাবি করা হচ্ছিল
  • তাতে সাড়া দিয়েছেন কর্তৃপক্ষ

Presidency University Sanitary Napkin Vendor Machine: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বসানো হল স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। বেশ কিছু সময় ধরে ছাত্র সংসদের তরফ থেকে এই দাবি করা হচ্ছিল। তাতে সাড়া দিয়েছেন কর্তৃপক্ষ। শিক্ষা প্রতিষ্ঠানের ৪ প্রান্তে সেগুলো বসানো হয়েছে।

কোথায় কোথায় বসানো হয়েছে?
বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, সেখানকার চারটে ভবনে বসানো হয়েছে এই ভেন্ডিং মেশিন। ডিরোজিও, বেকার, নেতাজি সুভাষ এবং মেন বিল্ডিংয়ে। ভেন্ডিং মেশিনের টাকা দেওয়ার স্লটে দশ টাকা দিলে তিনটে করে স্যানিটারি ন্যাপকিনের পাওয়া যাবে।

২৭ জুন ক্যাম্পাসে বসানো হয়েছে ওই স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। এর ফলে ছাত্রীরা উপকৃত হবেন। ঋতুস্রাব চলাকালীন স্যানিটারি ন্যাপকিন সহজেই পেয়ে যাবেন তাঁরা। তাদের অসুবিধা অনেকটাই দূর হবে বলে মনে করা হচ্ছে। 

দীর্ঘদিনের দাবি
এসএফআই জানাচ্ছে, ২০১৯ সালে ছাত্র সংসদ নির্বাচনে লড়ার সময় যে দাবিগুলি তাদের নির্বাচনী ইস্তাহারে ছিল, তার মধ্যে অন্যতম বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিল্ডিংয়ে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো।

ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীদের সহযোগিতায় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের লড়াইয়ের পর সেই এই দাবি মেনে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিল্ডিংয়ে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান।

২০১৯ সালের ৪ ডিসেম্বরে প্রেসিডেন্সিতে ছাত্র সংসদ পরিচালনার দায়িত্ব পেয়েছিল এসএফআই। তারপর স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের দাবিতে স্মারকলিপি জমা দেওয়া হয়। তখন কর্তৃপক্ষের মৌখিক প্রতিশ্রুতি দিয়েছিলেন, দ্রুত ডাকা হবে দরপত্র বা টেন্ডার। কোভিডের সময় ফোন মারফত, ক্যাম্পাস খুললে এই বিষয়ে জবাব চাইতে গিয়েছে ছাত্র সংসদ। 

আরও পড়ুন: 'এ জন্মে চাকরি, প্রেম পরের জন্ম...' IAS-এর টুইট VIral

আরও পড়ুন: ডিপ্লোমা পাশে এয়ারপোর্ট অথরিটিতে চাকরির সুযোগ, বেতন ১ লক্ষ টাকার বেশি

Advertisement

আরও পড়ুন: সেনায় চাকরির সুযোগ, শিক্ষার যোগ্যতা-আবেদন কীভাবে?

তারা দাবি করেছে, এরপর ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ফেস্ট মিলিউ-এর মধ্যেও আন্দোলন জারি রেখেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ। সে-সময় কর্তৃপক্ষ জানিয়েছিলেন, দেড় মাসের মধ্যে বসবে ভেন্ডিং মেশিন। 

ছাত্র সংসদ যা জানাচ্ছে
ভারতের ছাত্র ফেডারেশন (এসএফআই)-এর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ইউনিটের সম্পাদক অদ্রিজা কারক বলেন, "ছাত্র সংসদ এর আগেও নির্বাচনী ইস্তাহারে উল্লেখ করা দাবি এবং অন্যান্য দাবি আদায়ের জন্য ধারাবাহিক আন্দোলন করেছে। এবং দাবি আদায় করে আনতে পেরেছে।"

তিনি আরও বলেন, "প্রেসিডেন্সির ছাত্র-ছাত্রীরা যে দায়িত্ব ছাত্র সংসদকে দিয়েছে, তা ভারতের ছাত্র ফেডারেশন পরিচালিত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ পালন করবে। এবং আগামী দিনেও ছাত্র-ছাত্রীদের দাবি নিয়ে আন্দোলনে থাকবে।"

 

TAGS:
Advertisement