scorecardresearch
 

WB CM Mamata Banerjee : ইউক্রেন ফেরত পড়ুয়াদের ভবিষ্যত্‍ কী? ব্যবস্থা করলেন মমতা

WB CM Mamata Banerjee: কেন্দ্র ইরেন্সপন্সবেল হলে আমরা তো পারি না। বুদ্ধি বের করেছি। তার সঙ্গে মেধা মিলে গেলে একশোয় একশো হবে। বৃহস্পতিবার নবান্নে এ ভাবেই কেন্দ্রকে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • কেন্দ্র ইরেন্সপন্সবেল হলে আমরা তো পারি না
  • বুদ্ধি বের করেছি, তার সঙ্গে মেধা মিলে গেলে একশোয় একশো হবে
  • বৃহস্পতিবার নবান্নে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

WB CM Mamata Banerjee: কেন্দ্র ইরেন্সপন্সবেল হলে আমরা তো পারি না। বুদ্ধি বের করেছি। তার সঙ্গে মেধা মিলে গেলে একশোয় একশো হবে। বৃহস্পতিবার নবান্নে এ কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইউক্রেন থেকে ফির আসা পড়ুয়ারা
এদিন তিনি বলেন, ইউক্রেন থেকে ছেলেমেয়েরা ফেরত আসে। ৪২২ জন আসে। তাদের নিয়ে আসের ব্যবস্থা করেছিলাম। মিটিং করেছিলাম। মেডিক্যাল কাউন্সিল থেকে অনুমতি নিয়ে সবার লেখাপড়ার ব্যবস্থা করে দিতে পারব। তারা কেরিয়ার হারিয়ে চলে এসেছে। কারণ যুদ্ধ চলছে। কেন্দ্র্ কিছু করবে না বলছে। আবার কী করে যাবে? কেন্দ্র ইরেন্সপন্সবেল হলে আমরা তো পারি না। বুদ্ধি বের করেছি। মেধা মিলে গেলে একশোয় একশো হবে। 

শ্রমিকদের জন্য
মমতা বলেন, শ্রমিক ফিরেছেন ৩ জন। ২ জনকে ডিএম অফিসে ক্যাজুয়াল কর্মী হিসেবে কাজের সুযোগ দিয়েছি। তাঁদের পরিবার লোন নিয়ে যাতে ব্যবসা করতে পারে, তার উদ্য়োগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: MBA করতে চান? রয়েছে একগুচ্ছ স্কলারশিপ, জেনে নিন আপনি কোনটা পেতে পারেন

আরও পড়ুন: মেলা আছে, ভিড় কম, অজয়ের পাড়ে কাঁদছে কেঁদুলি

আরও পড়ুন: দুর্ঘটনা ঠেকাতে ট্রাফিক সার্জেন্ট-কনস্টেবলদের রিফ্লেকশন জ্যাকেট-শোল্ডার লাইট মাস্ট

কাকে কোথায় ভর্তি
এদিন মমতা বলেন, ৪২২ জনের সঙ্গে ১৬ মার্চ কথা বলেছিলাম। তাঁদের সব ডিটেলস কালেক্ট করি। সব ডিপার্টমেন্টকে সঙ্গে নিয়েছি। প্রাইভেট ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি করা যাবে, জেআইএস-এ। ৬ জনের মধ্যে ২ জন জয়েন করেছে। ডেন্টাল স্টুডেন্ট সরকারি ডেন্টালে একজন, বাকি দুজন অবজার্ভারশিপ সরকারি ডেন্টাল কলেজে। ভেটেরিনারির এক পড়ুয়া বেলগাছিয়া প্রাণী বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে দিয়েছে।

আরও পড়ুন: FD থেকে কামান ভাল রিটার্ন, এই ব্য়াঙ্ক দিচ্ছে ৬ শতাংশ সুদ, দেখুন তালিকা

Advertisement

তিনি বলেন, মেডিক্যাল স্টুডেন্ট ৪১২ জন। ওখানে ৬ বছর লাগে। সিক্সথ ইয়ারের ২৩ জন। তাঁদের আমরা অ্য়ালাউ করছি ইন্টার্নশিপ করার জন্য, সরকারি নিয়ম মেনে। ফিফথ এবং ফোর্ড ৪৩ এবং ৯২, মোট ১৩৫ জন। বিভিন্ন মেডিক্যাল কলেজে জায়গা পাবেন।

তিনি আরও বলেন, থার্ড এবং সেকেন্ড ৯৩ এবং ৭৯ মোট ১৭২ জন প্র্যাকটিক্যাল ক্লাস করার জন্য সরকারি মেডিক্যাল কলেজে ব্যবস্থা করেছি। ফার্স্ট ইয়ার ৬৯ জনকে কাউন্সেলিং করার জন্য প্রাইভেটে, ম্যানেজমেন্ট কোটায়। ফি কমানোর জন্য বলা হয়েছে। ৯ জন বাকি রয়েছেন। পরে ব্যবস্থা করা হবে। 

তিনি আরও বলেন, দুর্ভোগ কাটানোর জন্য, পরিবারকে শান্তি দেওয়ার জন্য। আমরা যতটা পারলাম, করলাম। বইরে পড়তে যান, ফিরে আসে না দেখি তা হলে কে দেখবে। আমাদের ট্যালেন্ট খুব বেশি। যাদের বেশি টাকা তারা ভাল জায়গায়। 

 

Advertisement