scorecardresearch
 

Bhawanipore : মমতা-প্রিয়াঙ্কা-শ্রীজীব, ভবানীপুর উপনির্বাচনে লড়াই ৩ আইনজীবীর!

Bhawanipore: ভবানীপুর (Bhawanipore)-এ তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee), বিজেপি প্রিয়াঙ্কা টিবরিওয়াল (Priyanka Tibrewal)-কে প্রার্থী করেছে। আর বামফ্রন্ট সমর্থিত সিপিআইএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস (Srijib Biswas)।

Advertisement
শ্রীজীব বিশ্বাস, মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রিয়াঙ্কা টিবরেওয়াল শ্রীজীব বিশ্বাস, মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রিয়াঙ্কা টিবরেওয়াল
হাইলাইটস
  • বলা যেতে পারে রাজ্য়ের অন্যতম হাইভোল্টেজ উপনির্বাচন
  • আর হবে না-ই বা কেন
  • খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী নিজের তখ্ত ধরে রাখতে ফের ভোটে দাঁড়াচ্ছেন

Bhawanipore: বলা যেতে পারে রাজ্য়ের অন্যতম হাইভোল্টেজ উপনির্বাচন। আর হবে না-ই বা কেন! খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী নিজের তখ্ত ধরে রাখতে ফের ভোটে দাঁড়াচ্ছেন। আর তা নিয়ে জোর চর্চা। কেন্দ্রে নাম ভবানীপুর (Bhawanipore)।

ভবানীপুরে উপনির্বাচন
২০২১-এর বিধানসভা ভোটে তিনি জিততে পারেননি। তাই উপনির্বাচনে লড়তে হচ্ছে। তিনি মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। তৃণমূল কংগ্রেসের প্রার্থী। নন্দীগ্রামে দাঁড়িয়েছিলেন। হেরেছেন শুভেন্দু অধিকারীর কাছে।

তিনি হারলেও দল জিতেছে
মমতা (WB CM Mamata Banerjee) হারলেও তাঁর দল বিপুল অসন জিতেছে। তৃণমূল এাই ২০০ পার। আর এরপর তো বিজেপি থেকেও অনেকে যোগ দিচ্ছেন। বলা যেতে পারে, তৃণমূলের শক্তি আরও বাড়ছে।

৩ আইনজীবীর লড়াই
ভবানীপুর (Bhawanipore)-এ তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee), বিজেপি প্রিয়াঙ্কা টিবরিওয়াল (Priyanka Tibrewal)-কে প্রার্থী করেছে। আর বামফ্রন্ট সমর্থিত সিপিআইএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস (Srijib Biswas)। এই ৩ প্রার্থীর মধ্যে একটি মিল রয়েছে। আর তা হল তাদের পেশা। তাঁরা ৩ জনই। আইনজীবী হিসেবে পরিচিত।

এ কথা ঠিক মমতা বন্দ্যোপাধ্যায় এখন আদালতে প্র্য়াকটিস করেন না। তবে তিনি আইনের ছাত্রী। যেমন তাঁর বাকি দুই প্রতিদ্বন্দ্বীও। তাঁরা এখন আদালতে প্র্যাকটিস করেন।

কংগ্রেসের আসন
একুশের বিধানসভা ভোটে বামফ্রন্ট, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট মিলে তৈরি হয়েছিল সংযুক্ত মোর্চা। তারা ভবানীপুরে প্রার্থী দিয়েছিল। মোর্চা সমর্থিত কংগ্রেসের প্রার্থী ছিলেন শাদাব খান। তিনি হেরেছিলেন তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায়ের কাছে। তবে এবার কংগ্রেস ঠিক করেছে, তারা সেখানে প্রার্থী দেবে না। ফলে বামফ্রন্ট নিজেদের প্রার্থী ঘোষণা করেছে।

পরে শোভনদেব চট্টোপাধ্যায় ভবানীপুরের বিধায়ক পদ ইস্তফা দেন। আর তাঁর ছেড়ে যাওয়া আসনে লড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। শুক্রবার তিনি মনোননয়পত্র জমা দিয়েছেন।

Advertisement

প্রিয়াঙ্কা টিবরেওয়াল
বিজেপির যুব মোর্চার নেত্রী। দলের হয়ে একের পর এক মামলা লড়েছেন। তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন 'সাংসদ পদত্যাগী' বাবুল সুপ্রিয়ও। ২০১৪ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি (Priyanka Tibrewal)। ভোট পরবর্তী হিংসা নিয়ে বিজেপির আইনি লড়াইয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন।

শ্রীজীব বিশ্বাস
ছাত্র থাকার সময় বাম রাজনীতিতে যুক্ত হয়েছিলেন তিনি (Srijib Biswas)। ভবানীপুর একালায় থাকেন। তাঁর দাবি, স্ট্রংহোল্ড বলে কারও বিধানসভা হতে পারে না। ব্যক্তিস্বার্থে তিনি নন্দীগ্রামে জিতেছিলেন। এখন পদ বাঁচিয়ে রাখার সময় এসেছে। তাই তিনি আমলা ধরে ভোট করাচ্ছেন! তিনি আলিপুর আদালতের আইনজীবী।

৩০ সেপ্টেম্বর ভোট
ভবানীপুর উপনির্বাচনে ভোট হবে ৩০ সেপ্টেম্বর। এর পাশাপাশি জঙ্গিপুর এবং শামসেরগঞ্জেও ভোট। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর।

 

Advertisement