scorecardresearch
 

Best Vegetables For Diabetes in Monsoon: বর্ষাকালীন ১০ শাকসবজি, স্বাভাবিক ভাবে কন্ট্রোলে রাখতে পারে ডায়াবেটিস

Best Vegetables For Diabetes: বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় এবং হজম সমস্যার কারণে রক্তে সুগারের মাত্রায় অবনতি হতে পারে, তাই এই অবস্থায় নীচে উল্লিখিত সবুজ শাকসবজি বেশি করে খেলে উপকার পাওয়া যায়।

Advertisement
সারা বর্ষায় রক্তে সুগার থাকবে কন্ট্রোলে সারা বর্ষায় রক্তে সুগার থাকবে কন্ট্রোলে

Blood Sugar Control Tips: ডায়াবেটিসের কোনো নিরাময় নেই এবং এর থেকে হওয়া সমস্যা এড়াতে আপনি যদি সারাজীবন ওষুধের ওপর নির্ভর করতে না চান, তাহলে আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করা উচিত। বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং হজমশক্তিও মন্থর হয়ে যায়। এটি রক্তে  সুগারের মাত্রাকে প্রভাবিত করে। 

পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ানরা এমন কিছু সবুজ শাকসবজির কথা বলছেন, যা আপনার রক্তে শর্করাকে পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে পারে।
পালং শাক
সমস্ত শাকসবজির মত পালং শাক পুষ্টিগুণে সমৃদ্ধ এবং এতে ক্যালোরির পরিমাণ  খুব কম। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। নিউট্রিশন জার্নালে প্রকাশিত ২০২০ সালের একটি গবেষণা অনুসারে, পালং শাকে পাওয়া থাইলাকয়েড ইনসুলিন প্রতিরোধে সাহায্য করতে পারে।

শসা
শসা হল একটি জলসমৃদ্ধ সবজি যা আপনাকে হাইড্রেটেড রাখার পাশাপাশি আপনার পেট ভরা রাখে। শসা সহ Cucurbitaceae পরিবারের শাকসবজি খাওয়া রক্তে শর্করার মাত্রা কমাতে এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি সারা শরীরে প্রদাহ কমায়।

আরও পড়ুন

লেটুস
বিভিন্ন ধরনের লেটুসে বিভিন্ন পুষ্টি উপাদান থাকর পাশাপাশি লেটুসে প্রচুর পরিমাণে ফাইবার এবং জল  থাকে। এতে ভিটামিন কে রয়েছে যা রক্ত ​​জমাট বাঁধা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এটি অন্যান্য জিনিসের শোষণকে ধীর করে দেয়, যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

সবুজ বিনস
সবুজ  বিনসে ভিটামিন সি এবং ভিটামিন এ রয়েছে এবং ফাইবারও বেশি। বর্ষাকালে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে ডায়াবেটিস রোগীদের অবশ্যই এই সবুজ সবজিটি খেতে হবে।

ব্রোকলি
ব্রোকলি এমনই একটি সবজি যাতে ভালো পরিমাণে ফাইবার থাকে এবং এটি প্রিবায়োটিক হিসেবে কাজ করে। প্রিবায়োটিক ফাইবার পাকস্থলী ও অন্ত্রকে সুস্থ রাখতে সহায়ক। এটি গ্লুকোজ এবং কোলেস্টেরল বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। এগুলি ছাড়াও, আপনার প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি যেমন বাঁধাকপি, ঢ্যাঁড়স, করলা, কাকরোল  এবং কেল খাওয়া উচিত।

Advertisement

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement