scorecardresearch
 

Betel Leaf for Uric Acid and Cholestero Control: হাই ইউরিক অ্যাসিড-কোলেস্টেরল পালাবে, পান কীভাবে খেলে?

Betel Leaf for Uric Acid and Cholesterol: আপনি নিশ্চয়ই মানুষকে অনেকবার পান খেতে দেখেছেন। পান খুবই উপকারী। শুধু তাই নয়, এটি ইউরিক অ্যাসিড ও কোলেস্টেরলের মত রোগ নিয়ন্ত্রণ করে। এ ছাড়া আরও অনেক রোগেও পান উপকারী।

Advertisement
 এক পান পাতাতেই রোগ মুক্তি! এক পান পাতাতেই রোগ মুক্তি!

Betel Leaf for Uric Acid and Cholestero Control: বর্তমানে অনেকেই হাই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন। ইউরিক অ্যাসিড রক্তে উপস্থিত একটি নোংরা উপাদানের মতো। শরীরে যখন এর মাত্রা বাড়তে শুরু করে, তখন তাকে ডাক্তারি ভাষায় হাইপারইউরিসেমিয়া বলে। এই রোগের কারণে রক্তরসে ইউরিক অ্যাসিড বেড়ে যায়। আর্থ্রাইটিস ছাড়াও শরীরের ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে কিডনিতে পাথর হয়। এই রোগটি একদিনে আপনার উপর আধিপত্য বিস্তার করে না, বরং ইউরিক অ্যাসিড ধীরে ধীরে রক্তে জমা হতে থাকে এবং পরে তা শক্ত স্ফটিকে পরিণত হয়। এই ক্রিস্টাল পরে পাথরে রূপ নেয়। আপনি জেনে অবাক হবেন যে পান পাতা এই বিপজ্জনক রোগের বিরুদ্ধে প্রভাব দেখায়।

যন্ত্রণা দূর করবে পান পান!
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ইউরিক অ্যাসিডের বিরুদ্ধে পান অত্যন্ত কার্যকরী। এর ব্যবহারে রয়েছে অনেক বিস্ময়কর উপকারিতা। পান পাতায় অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। এর সেবনে জয়েন্টের সমস্যা কম হয়। এ ছাড়া ব্যথা উপশম হয়। আপনি পান চিবনো শুরু করার আগে, আপনার এর সঙ্গে সম্পর্কিত অনেক নিয়ম জানা উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পান খাওয়ার সময় কখনই তামাক ব্যবহার করা উচিত নয়। অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ পান, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

পান কোলেস্টেরলেরও শত্রু
যদিও কোলেস্টেরল কমানোর সর্বোত্তম উপায় হল ব্যায়াম করা এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা, তবে আপনি এর জন্য কিছু ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন। খারাপ কোলেস্টেরল কমানোর সবচেয়ে সহজ এবং সস্তা উপায় হল পান পাতা। NCBI-তে প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা বিশ্বাস করেছেন যে এই সবুজ পাতার খারাপ কোলেস্টেরল কমানোর ক্ষমতা রয়েছে।

আরও পড়ুন

 

 

Advertisement

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে পান কোলেস্টেরলের বিরুদ্ধে কার্যকর
বিজ্ঞানীরা দেখেছেন, পানের বিষাক্ত পদার্থ  কমানোর ক্ষমতা রয়েছে। পান পাতা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করতে পারে। গবেষণায়,পানের অ্যান্টি-অক্সিডেন্ট কার্যকলাপের মূল্যায়ন করা হয়েছে। এটি LDL কোলেস্টেরল অর্থাৎ নোংরা কোলেস্টেরল কমাতে পারে কি না তা জানার চেষ্টা করেছেন গবেষকরা।

পান পাতা খারাপ কোলেস্টেরল কমাতে পারে
তাদের গবেষণায়, গবেষকরা দেখেছেন যে পান পাতা ভিট্রোতে এলডিএল কোলেস্টেরলের অক্সিডেশনকে বাধা দিতে সক্ষম হয়েছিল এবং ম্যাক্রোফেজে লিপিড জমা কমাতে সক্ষম হয়েছিল।

যেভাবে পান কোলেস্টেরল কমায়
পান পাতায় ইউজেনল থাকে, যা একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিক্যালকে নিরপেক্ষ করে। ইউজেনল লিভারে কোলেস্টেরল গঠনে বাধা দেয় এবং অন্ত্রে লিপিড শোষণ হ্রাস করে।

পানের আরও উপকারিতা
অনেকের নিঃশ্বাসে এত দুর্গন্ধ হয় যে তাদের কাছে বসাও কঠিন হয়ে পড়ে। নিঃশ্বাসের দুর্গন্ধের বিরুদ্ধে পান রামবাণের মতো। দাঁতের ব্যথা, মাড়ির ব্যথা, ফোলাভাব এবং মুখের সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার একটি ভাল উপায় হল প্রতিদিন পান খাওয়া। অনেক গবেষণায় দেখা গেছে, পান পাতা থেকে তৈরি পাউডার টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমায়। পান মেটাবলিক রেট ঠিক করতে কাজ করে। 

 

 

পান কীভাবে খাবেন
বেশিরভাগ মানুষই পান খাওয়াকে খারাপ অভ্যাস বলে মনে করেন। এটি স্বাস্থ্যের জন্য খারাপ বলে মনে করা হয়। আসলে, এটি খাওয়ার পদ্ধতিটি ভুল, যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক, কারণ বেশিরভাগ মানুষ তামাক এবং অন্যান্য নেশা যুক্ত করে পান খান। আসলে পানের সবুজ পাতা স্বাস্থ্যের জন্য ভালো। এই সবুজ পাতায় নানা ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়। এটি খাওয়ার সর্বোত্তম উপায় হল সবুজ পাতা চিবানো বা তাদের রস পান করা, যেমন গবেষকরা তাদের গবেষণায় ব্যবহার করেছেন।

পানের পুষ্টিগুণ বা বৈশিষ্ট্য
পানের মধ্যে শুধু অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যই পাওয়া যায় না, এটি শরীরের জন্য প্রয়োজনীয় অনেক প্রয়োজনীয় পুষ্টির ভান্ডারও বটে। এটি আয়োডিন, পটাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি-১, নিকোটিনিক অ্যাসিড, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফাইবার এবং খনিজ পদার্থ ইত্যাদির ভালো উৎস।

পান পাতার অন্যান্য স্বাস্থ্য উপকারিতা
কোলেস্টেরল ও ইউরিক অ্যাসিড কমানোর পাশাপাশি, পানের ব্লাড সুগার কমাতে, ক্যান্সারের ঝুঁকি কমাতে, ক্ষত নিরাময়ের গতি বাড়াতে, চাপ উপশম করতে, হাঁপানির চিকিৎসায়, মুখের স্বাস্থ্যের উন্নতি করতে এবং হজমের সমস্যা দূর করার ক্ষমতা রয়েছে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement