scorecardresearch
 

How To Eat Curd in Monsoon: বর্ষায় রোজ দই কিন্তু বিপজ্জনক, তা হলে উপায়?

Dahi In Monsoon: দই এমন একটি জিনিস, যা ভারতীয় খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। রাইতা হোক, লস্যি, বাটার মিল্ক বা মিষ্টি জাতীয় খাবার, দই সব সময়ই আমাদের খাবারের অন্তর্ভুক্ত। হজম ভালো রাখতে, মেটাবলিজম ও স্বাস্থ্য বাড়াতে অনেকেই প্রতিদিন দই খান। কিন্তু আপনি কি বর্ষায়ও প্রতিদিন দই খান, তাহলে এই লেখাটি অবশ্যই পড়বেন।

Advertisement
বর্ষায় দই খাওয়া কি স্বাস্থ্যের জন্য ভালো? বর্ষায় দই খাওয়া কি স্বাস্থ্যের জন্য ভালো?

বর্ষা চলে এসেছে, রাজ্যের নানা প্রান্তে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে । এই মরশুমে পেটের অসুখ থেকে শুরু করে ত্বকের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। সেজন্য বর্ষায় খাবার ও পানীয়ের বিশেষ যত্ন নিতে হয়। মানুষ গ্রীষ্মে প্রচুর দই খান কিন্তু বৃষ্টিতে দই খাওয়া এড়িয়ে চলা উচিত। গ্রীষ্ম বা বৃষ্টির পর গরম থেকে বাঁচতে মানুষ খাবারে দই খেতে পছন্দ করে। দই পেটের জন্য ভালো এবং অন্ত্রকে ঠান্ডা রাখে। তবে বৃষ্টিতে দই খাওয়ার আগে কিছু সতর্কতা মেনে চলা উচিত।

আয়ুর্বেদ অনুসারে বর্ষায় দই খেলে এসব ক্ষতি হয়
 আয়ুর্বেদ মতে, দই হজম হতে সময় নেয়। বর্ষাকালে শরীরের মেটাবলিজম ধীর হয়ে যায়। যার কারণে দই হজম হতে সময় নেয়। এমন অবস্থায় বদহজমের সমস্যা হতে পারে। তাই বর্ষায় মানুষের হালকা খাবার খাওয়া উচিত। এমন অবস্থায় দই থেকে দূরত্ব তৈরি করতে হবে। 

বর্ষায় দই খেলে এই ধরনের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বাড়ে
গলা ব্যথা এবং ঠান্ডা লাগার সমস্যা বাড়তে পারে

গলা ব্যথা, সর্দি, কাশি  হলে দই খেলে এই সমস্যা আরও বাড়তে পারে। এটি ঘটে কারণ দইয়ের শীতল প্রভাব রয়েছে। এই কারণেই আয়ুর্বেদে বর্ষাকালে এটি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে আপনি যদি সাইনাস, কনজেশন বা ফুসফুসের কোনো রোগে ভুগছেন।

আরও পড়ুন

জয়েন্টের ব্যথা বাড়িয়ে তোলে
যারা জয়েন্টের ব্যথা বা বাতের সমস্যায় ভুগছেন, তাদের বৃষ্টিতে দই খাওয়া উচিত নয়। দই শরীরের প্রদাহ ও শ্লেষ্মা উৎপাদন বাড়ায়, যা সমস্যাকে আরও খারাপ করে তোলে। তবে এই প্রাচীন বিশ্বাসকে সমর্থন করার জন্য কোন বৈজ্ঞানিক গবেষণা নেই।

বর্ষায় দই খাওয়ার সঠিক উপায় কী?
দই স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর, তবে আপনি যদি এটি সঠিকভাবে না খান বা ভুল জিনিস দিয়ে খান তবে এটি আপনার ক্ষতি করতে পারে। দুই ধরনের প্রোটিন একসঙ্গে খাবেন না বা দইয়ের সাথে সাইট্রাস জাতীয় খাবার মেশাবেন না। এর ফলে পাকস্থলীতে অ্যাসিড তৈরি হবে এবং বুকজ্বালার আশঙ্কা থাকবে। বর্ষাতে যদি দই খেতে চান, তাহলে ভাজা জিরার গুঁড়ো, কালো নুন ও কালো গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খান। এই মশলা দইয়ের শীতল প্রভাব কমিয়ে দেয়। এইভাবে, দই খেলে গলা ব্যথায়ও আরাম পাওয়া যায়। এছাড়াও, বর্ষাকালে সবসময় তাজা দই খান। দইয়ের শীতল প্রভাব কমাতে বাদাম, ড্রাই ফ্রুটস  মিশিয়ে খেতে পারেন।

Advertisement

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যদি গ্রীষ্ম বা বর্ষায় দই খান, তাহলে তাতে সামান্য মিষ্টি কিছু যোগ করুন। আপনি গুড় বা চিনি ব্যবহার করতে পারেন। এতে করে শরীরে তেমন তাপ উৎপন্ন হবে না এবং শরীরের কোনো ক্ষতিও হবে না। 

রাতে দই খেলে শরীরের ক্ষতি হয়
তবে রাতে দই খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। দই সবসময় দুপুর বা সকালে খাওয়া উচিত। রাতে দই খেলে পেট সংক্রান্ত নানা ধরনের সমস্যা হতে পারে। দই যেমন অ্যাসিডিটির কারণ হতে পারে তেমনি এটি রক্ত ​​সঞ্চালনকেও প্রভাবিত করতে পারে। দই থেকেও ত্বকের সমস্যা হতে পারে। সেজন্য যখনই দই খান তখন মুগ ডাল, মধু, ঘি, চিনি এবং আমলকি মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। 

Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি  এবং পরামর্শগুলি অনুসরণ করার আগে, একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Advertisement