scorecardresearch
 

Diabetes Prevention Tips: সূর্যাস্তের পর এই ৪ কাজ নিয়ম করে পালন করলে, ইনসুলিন নাও লাগতে পারে

Diabetes Prevention Tips: আপনি যদি রাতে ঘুমানোর আগে এই টিপসগুলি অনুসরণ করেন তবে এটি আপনার চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন তাহলে এই সহজ সমাধানগুলি অবলম্বন করতে পারেন।

Advertisement
সূর্যাস্তের পর এই ৪ কাজ নিয়ম করে পালন করলে, ইনসুলিন নাও লাগতে পারে সূর্যাস্তের পর এই ৪ কাজ নিয়ম করে পালন করলে, ইনসুলিন নাও লাগতে পারে
হাইলাইটস
  • সবজির স্বাদ বাড়ায়
  • শরীরে পুষ্টি জোগায়
  • সবুজ ধনেপাতার অনেক উপকারিতা

Diabetes Prevention Tips: ডায়াবেটিসের সমস্যা অত্যন্ত সাধারণ হয়ে গিয়েছে পৃথিবীজুড়ে। বেশিরভাগ লোক ডায়াবেটিসের সমস্যার মুখোমুখি হচ্ছেন। ডায়াবেটিস হওয়ার পর ব্লাড সুগার লেভেল কন্ট্রোল করা মুশকিল কাজ। এর মধ্যেই ডায়াবেটিসের রোগীদের খাওয়া-দাওয়ার সঙ্গে জড়িত বেশ কিছু পরামর্শদান বিধিনিষেধ মাথায় রাখতে হবে। তাহলে ইনসুলিনও নিতে নাও হতে পারে।

আপনি যদি রাতে ঘুমানোর আগে এই টিপসগুলি অনুসরণ করেন তবে এটি আপনার চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন তাহলে এই সহজ সমাধানগুলি অবলম্বন করতে পারেন।

১. ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি। কারণ খাওয়ার ক্ষেত্রে একটু অসাবধানতাও আপনার সুগার লেভেল বাড়িয়ে দিতে পারে। অতএব, সারা রাত রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে, আপনার রাতের খাবারে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাটের মিশ্রণ অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করতে রাতের খাবারের সময় অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন।

আরও পড়ুন

২. চা এবং কফিতে ক্যাফেইন পাওয়া যায় এবং এটি খেলে ঘুমের ব্যাঘাত ঘটায়। অনেক গবেষণায় উঠে এসেছে যে ডায়াবেটিস রোগীদের জন্য ভালো ঘুম এবং অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম খুবই জরুরি। তাই ডায়াবেটিস রোগীদের ভালো ঘুমের জন্য ঘুমের প্রায় ৩ ঘণ্টা আগে চা বা কফি পান করা উচিত নয়।

৩. ডায়াবেটিস রোগীদের জন্য শারীরিক কার্যকলাপও খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে রাতের খাবারের পর হালকা ব্যায়াম। খাওয়ার পরে অল্প হাঁটা আপনাকে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন নেওয়া থেকে বাঁচাতে পারে।

৪, এছাড়া রাতে ঘুমানোর আগে রিলাক্সিং মেডিটেশন বা শ্বাস প্রশ্বাসের ব্যায়ামও করতে পারেন। আসলে, এটি স্ট্রেস উপশম করতে এবং ভাল ঘুম পেতে সাহায্য করে এবং ভাল ঘুম সুগার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

Advertisement

এগুলি ছাড়াও, ঘুমানোর আগে আপনাকে অবশ্যই আপনার রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করতে হবে, এটি আপনাকে আপনার চিনির মাত্রা বজায় রাখতে সহায়তা করতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি একটি সাধারণ রাতের রুটিন অনুসরণ করে আপনার স্বাস্থ্যের যত্ন নিতে পারেন।

 

Advertisement