scorecardresearch
 

Chicken Health Tips: বুড়ো হাড়েও ভেলকি দেখাতে পারে চিকেন, ৬ 'মিরাকল' উপকার

Boiled Chicken Benefits: ফ্রাই বা মশলাদার চিকেন অবশ্যই সুস্বাদু, তবে বিশেষজ্ঞরা মনে করেন যে চিকেনের সমস্ত পুষ্টি পেতে, আপনার এটিকে সিদ্ধ করে খাওয়া উচিত, জেনে নিন কেন।

Advertisement
জেনে নিন এভাবে চিকেন খাওয়ার ৬ উপকারিতা জেনে নিন এভাবে চিকেন খাওয়ার ৬ উপকারিতা

আপনি যদি আমিষভোজী হন, তাহলে অবশ্যই আপনি মুরগির মাংস পছন্দ করেন। এটি স্বাদের পাশাপাশি স্বাস্থ্যকর এবং অন্যান্য মাংসের তুলনায় হজমও হয় সহজে। চিকেন প্রোটিনের সেরা উত্স হিসাবে বিবেচিত হয়। মুরগির মাংস রান্না করার অসংখ্য উপায় রয়েছে এবং প্রতিটিরই দারুণ স্বাদ। তবে মুরগির মাংস তেলে ভাজার পর বা অতিরিক্ত তেল ও মশলায় রান্না করে খেলেও অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

মুরগির মাংস থেকে বেশি পুষ্টি পেতে হলে তা সিদ্ধ করে খেতে হবে। সেদ্ধ মুরগি আপনাকে অতটা স্বাদ নাও দিতে পারে, তবে এটা নিশ্চিত যে এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হবে। পুষ্টিবিদ ও ডায়েটিশিয়ানদের মতে , মুরগি থেকে সেরা পুষ্টি পেতে হলে তা সিদ্ধ করে খাওয়া ভালো। জেনে নিন সেদ্ধ মুরগি খাওয়া আপনার শরীরের জন্য কতটা উপকারী।

 

আরও পড়ুন

 

ওজন কমাতে সাহায্য করে
সেদ্ধ মুরগি বা বয়েল্ড চিকেন  ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত বিকল্প। কারণ মুরগি সিদ্ধ করলে এর চর্বি ও তেল বের হয়ে যায়। শুধু তাই নয়, সিদ্ধ মুরগি খাওয়া আপনার ক্যালরি নিয়ন্ত্রণে সাহায্য করে।

হজম করা সহজ
চিকেন কারি এবং ফ্রাইড চিকেন জাতীয় খাবার হজম করা কঠিন। এগুলোতে তেল ও মশলা বেশি থাকে। সেদ্ধ মুরগি হালকা এবং সহজে হজম করা যায়।

ভিটামিন এবং খনিজগুলির ভাণ্ডার
মুরগির মাংসে অনেক শক্তি বৃদ্ধিকারী পুষ্টি উপাদান রয়েছে। এটি ভিটামিন বি 6 এবং ভিটামিন বি 12 এর একটি দুর্দান্ত উরস, যা সুস্থ কোষগুলি বজায় রাখার জন্য প্রয়োজনীয়। এছাড়াও এতে রয়েছে আয়রন এবং জিঙ্কের মতো খনিজ উপাদান যা বিপাক বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

Advertisement

পেশীতে  শক্তি বাড়ায়
মাংসপেশি তৈরির জন্য সেদ্ধ মুরগি খেতে হবে। এটি আপনার পেশীতে শক্তি যোগ করার একটি প্রাকৃতিক উপায়। মুরগির মাংসে উপস্থিত প্রোটিন মাংসপেশির স্বাস্থ্য বাড়াতে সাহায্য করে।

 

 

হাড় শক্ত করে
প্রোটিন হাড়ের শক্তির উন্নতির জন্য অপরিহার্য এবং এটি মুরগির মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি আপনাকে হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। সেদ্ধ মুরগি  আপনার হাড়ের শক্তি বাড়ানোর সেরা উপায়।

প্রোটিনের ভাণ্ডার সেদ্ধ চিকেন
সেদ্ধ মুরগি খাওয়া আপনার প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ করতে পারে। চর্বিহীন মুরগি প্রোটিনের একটি বড় উৎস। প্রোটিন গ্রহণের অনেক সুবিধা রয়েছে যেমন স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, ক্ষুধা নিয়ন্ত্রণ করা এবং শরীরে শক্তি সরবরাহ করা।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement