scorecardresearch
 

Tips for Healthy Eating: ভুলেও রান্না করে খাবেন না এই ৫ সুপারফুড, হয়ে যায় বিষাক্ত!

বেশিরভাগ লোক রান্নাকে একটি শিল্প বলে মনে করেv তবে এটি একটি বিজ্ঞানও। রান্নাঘরে উপস্থিত সমস্ত মশলা বা ভেষজগুলির নিজস্ব স্বতন্ত্র উপকারিতা রয়েছে। আপনার সঠিক খাদ্য কম্বিনেশন জানা উচিত। কিছু জিনিস একসঙ্গে খেলে এনার্জি বাড়ে, আবার কিছু জিনিসের কম্বিনেশন খাবারকে বিষাক্ত করে তুলতে পারে।

Advertisement
ভুল করেও এই ৫ জিনিস রান্না করে খাবেন না ভুল করেও এই ৫ জিনিস রান্না করে খাবেন না

আপনি নিশ্চয়ই শুনেছেন যে অনেক খাবার অতিরিক্ত রান্না করলে তাদের পুষ্টি নষ্ট হয়ে যায়। কিন্তু আপনি কি জানেন যে কিছু জিনিস রান্না বা অতিরিক্ত রান্না করলে তা টক্সিনে ভরে যায়? অনেক পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ানদের মতে , কিছু জিনিস কাঁচা খাওয়া  ভালো, আবার কিছু জিনিস রান্না বা অতিরিক্ত রান্না করার পরে স্বাস্থ্যের ক্ষতি করে। আসুন জেনে নেওয়া যাক কোন খাবার রান্না করলে তাদের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় এবং সেগুলো বিষাক্ত হয়ে যায়।

মধু
মধু অনেক লোকের জন্য চিনির একটি দুর্দান্ত বিকল্প, তবে এর অর্থ এই নয় যে আপনাকে রান্না করার সময় এটি ব্যবহার করতে হবে। কাঁচা মধুতে রয়েছে চিনি, জল, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, বি, ডি, ই এবং কে এবং আরও অনেক প্রয়োজনীয় খনিজ। মধু গরম করলে এর গুণাগুণ নষ্ট হয় এবং এনজাইম কমে যায়। এছাড়াও, এটি গরম করা বা রান্না করাও এটিকে বিষাক্ত করে তুলতে পারে, যা  স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

ব্রকলি
ব্রকলির সবজি বানানো থেকে বিরত থাকতে হবে। ব্রকলি কাঁচা খাওয়াই ভালো, কারণ এটি সিদ্ধ করলে জলে  দ্রবণীয় ভিটামিন যেমন ভিটামিন সি এবং ফোলেট চলে যায়।

আরও পড়ুন

কাঠবাদাম
কাঠবাদাম একটি সুপারফুড হিসাবে বিবেচিত হয়।কিন্তু আপনি কি জানেন যে বাদাম কখনই ভাজা উচিত নয় কারণ এতে উপস্থিত স্বাস্থ্যকর পলিআনস্যাচুরেটেড ফ্যাটের ক্ষতি হতে পারে। কাঠবাদামের আরও উপকার পেতে হলে সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে খান।

ক্যাপসিকাম
ক্যাপসিকাম এমন একটি সবজি যা বেশি রান্না করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা জলে দ্রবণীয় পুষ্টি উপাদান। এই কারণেই তাপের সংস্পর্শে এলে এটি তার শক্তি হারায়।

Advertisement

বিটরুট
বিটরুটে ভিটামিন সি, ফোলেট এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান রয়েছে যা উচ্চ তাপে রান্না করলে নষ্ট হয়ে যায়। এই কারণেই বিশেষজ্ঞরা এটি কাঁচা খাওয়া বা এর রস পান করার পরামর্শ দেন।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের  সঙ্গে পরামর্শ করুন।

Advertisement