scorecardresearch
 

Bamboo Shoots Benefits: ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি থেকে মুক্তি পেতে চান? বাঁশের গোড়া খান

Bamboo Shoots Benefits: বাঁশের কান্ড খুব সুস্বাদু, খাস্তা একটি খাবার। জাপানে, বাঁশের গোড়াকে বন সবজির রাজা বলা হয়। চিন, তাইওয়ান এবং অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির বেশিরভাগ অংশে এটি খুব খাওয়া হয়। দেহের সুস্থতার জন্য বাঁশ খুব উপকারী।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বাঁশের কোড়ল খুব সুস্বাদু, খাস্তা একটি খাবার
  • জাপানে, বাঁশের গোড়াকে বন সবজির রাজা বলা হয়
  • চিন, তাইওয়ান এবং অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির বেশিরভাগ অংশে এটি খুব খাওয়া হয়

Bamboo Shoots Benefits: বাঁশের কান্ড খুব সুস্বাদু, খাস্তা একটি খাবার। জাপানে, বাঁশের গোড়াকে বন সবজির রাজা বলা হয়। চিন, তাইওয়ান এবং অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির বেশিরভাগ অংশে এটি খুব খাওয়া হয়। দেহের সুস্থতার জন্য বাঁশ খুব উপকারী। বিভিন্ন রোগ থেকে মুক্তি মেলে বাঁশে কান্ড খেলে। চিনে বাঁশকে ‘স্বাস্থ্যকর খাবারের রাজা’ বলা হয়।

গবেষণায় দেখা গেছে যে বাঁশের কোড়লে অনেকগুলি ঔষধি উপকারিতা রয়েছে। ক্যান্সার প্রতিরোধ থেকে ওজন কমানো পর্যন্ত, এর উপকারিতা অপরিসীম। 

হৃদরোগ থেকে রক্ষা করে: উচ্চমাত্রার ফাইটোনিউট্রিয়েন্টস, বাঁশের কান্ড শরীরে ফেনোলিক অ্যাসিডের একটি দুর্দান্ত উপায়। এগুলিতে অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে যা হৃদরোগের মতো দীর্ঘমেয়াদী অসুস্থতার ঝুঁকি কমায়।

কম ক্যালোরি, যা ওজন কমাতে সাহায্য করে: বাঁশের কান্ডকে ওজন কমানোর জন্য বন্ধুত্বপূর্ণ বলে মনে করা হয়। বাঁশের কান্ডে খাদ্যতালিকাগত ফাইবারও বেশি থাকে, যা হজমে সাহায্য করে এবং তৃপ্তি বাড়ায়।

পেটের ব্যাধি নিরাময়ে সাহায্য করে: বাঁশের কান্ডের পাশাপাশি বাঁশের পাতা পেটের রোগ নিরাময়ে উপকারী। এগুলি অন্ত্রের কৃমি এবং ব্যথা উপশমেও সহায়তা করে।

আলসারের চিকিৎসা করে: বাঁশের কান্ড, যখন গুঁড়ো করে রসের আকারে খাওয়া হয়, তখন সহজেই আলসার মোকাবিলা করতে পারে।

ক্ষত স্থান উপশম করে: বাঁশের অঙ্কুরগুলি ক্ষত এবং ঘা পরিষ্কার করার জন্যও ব্যবহৃত হয় এবং তা অবিলম্বে শারীরিক কাটা এবং আঘাতের ক্ষেত্রে দারুন কাজ করে।

বিষের সম্ভাব্য নিরাময়: আয়ুর্বেদিক বিজ্ঞানে, বাঁশের নির্যাসে বিষ-বিরোধী গুণ রয়েছে যা সাপ ও বিছে কামড়ের চিকিৎসায় উপকারী।

ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে: বাঁশের পাতায় অ্যামাইলেজ এবং ক্লোরোফিল রয়েছে যা ক্যান্সারের পাশাপাশি মিউটেশন পরিচালনায় সহায়ক।
 

Advertisement

Advertisement