scorecardresearch
 

Blood Group- Diabetes Risk: কোন রক্তের গ্রুপের ডায়বেটিসের ঝুঁকি সবচেয়ে বেশি?

Blood Group- Diabetes Risk: তবে অস্বাস্থ্যকর জীবনযাপন ছাড়াও, এমন অনেক জিনিস রয়েছে যা শরীরে এই রোগের ঝুঁকি তৈরি করতে পারে। চিকিৎসকদের মতে, আপনার রক্তের গ্রুপও এই কারণগুলির মধ্যে একটি হতে পারে।

Advertisement
এই ব্লাড গ্রুপে ডায়বেটিসের ঝুঁকি বেশি এই ব্লাড গ্রুপে ডায়বেটিসের ঝুঁকি বেশি

দেশের প্রায় সাত কোটি মানুষ নীরব ঘাতক নামক রোগ ডায়াবেটিসের সঙ্গে লড়াই করছে। 'সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন' (সিডিসি) এর মতে, এটি এমন একটি রোগ যেখানে রোগীর জীবনধারা ঠিক রাখার জন্য অনেক কিছু প্রয়োজন। ডায়াবেটিস থাকলে জীবনযাত্রায় সামান্য পরিবর্তন এনে টাইপ-২ ডায়াবেটিসকে (Diabetes) দূরে রাখা যায়। তবে অস্বাস্থ্যকর জীবনযাপন ছাড়াও, এমন অনেক জিনিস রয়েছে যা শরীরে এই রোগের ঝুঁকি তৈরি করতে পারে। চিকিৎসকদের মতে, আপনার রক্তের গ্রুপও (Blood Group) এই কারণগুলির মধ্যে একটি হতে পারে

ইউরোপিয়ান অ্যাসোসিয়েশনের জার্নাল ডায়াবেটোলজিয়ার ২০১৪ সালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 'ও' (O) ব্লাড গ্রুপের লোকদের তুলনায় যাদের এই রক্তের গ্রুপ নেই, তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি। রক্তের গ্রুপ এবং টাইপ-২ ডায়াবেটিসের মধ্যে সংযোগ বোঝার জন্য একটি গবেষণায় প্রায় ৮০,০০০ মহিলাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর মধ্যে মোট ৩ হাজার ৫৫৩ জন নারী টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত বলে জানা গেছে। নন-ও ব্লাড গ্রুপের মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ছিল।

আরও পড়ুন: কীভাবে সুসিদ্ধ হয়ে নরম তুলতুলে হবে মাটন- চিকেন, রইল ঘরোয়া টোটকা

গবেষণায় দেখা গেছে, 'এ' ব্লাড গ্রুপের মহিলাদের 'ও' ব্লাড গ্রুপের মহিলাদের তুলনায় টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেশি। তবে সবচেয়ে বেশি ঝুঁকি দেখা গেছে শুধুমাত্র ‘বি’ ব্লাড গ্রুপের নারীদের মধ্যে। 'বি' ব্লাড গ্রুপের মহিলাদের এই রোগ হওয়ার ঝুঁকি 'ও' ব্লাড গ্রুপের মহিলাদের তুলনায় ২১ শতাংশ বেশি। যখন সমস্ত রক্তের গ্রুপকে 'ও নেগেটিভ'-এর সঙ্গে তুলনা করা হয়, যা একটি সর্বজনীন দাতাও, তখন দেখা গেছে যে 'বি পজিটিভ' রক্তের গ্রুপের মানুষদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

Advertisement

আরও পড়ুন: এই ব্লাড গ্রুপের মানুষদের চিকেন-মাটন কম খাওয়া উচিত! বাকিরা কী খাবেন, কী খাবেন না?

গবেষকদের মতে, ডায়াবেটিস এবং রক্তের গ্রুপের মধ্যে সম্পর্ক এখনও একটি রহস্য। যদিও এর অনেক কারণ থাকতে পারে। গবেষণায় বলা হয়েছে, রক্তে নন-উইলিব্র্যান্ড নামক একটি প্রোটিন 'ও' ব্লাড গ্রুপের মানুষের মধ্যে বেশি থাকে, যা রক্তে শর্করার মাত্রার সঙ্গে যুক্ত। গবেষকরা আরও বলেছেন যে এই সমস্ত রক্তের গ্রুপগুলি এমন অনেক অণুর সঙ্গে সম্পর্কিত, যা টাইপ-২ ডায়াবেটিসের সঙ্গে জড়িত। যদি একজন ব্যক্তির টাইপ-২ ডায়াবেটিস থাকে, তবে এটি তাদের শরীরের নিয়ন্ত্রণ এবং চিনির ব্যবহারকে প্রভাবিত করে। এতে শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। সময় মতো চিকিৎসা না করালে এই রোগ মারাত্মক আকার ধারণ করতে পারে।

আরও পড়ুন: ডায়েটে কী রাখলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে? জানুন হাইপারটেনশন কমানোর উপায়

মহিলাদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বেশি - অন্য একটি গবেষণায় বলা হয়েছে যে, নারীরা সারা জীবনে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। ৬০ বছর বয়সী মহিলা এবং পুরুষদের যাদের ডায়াবেটিস নেই, তাদের এই রোগ হওয়ার ঝুঁকি যথাক্রমে ৩৮ এবং ২৮ শতাংশ। স্থূল ব্যক্তিদেরও সতর্ক থাকা উচিত কিছুটা। বিজ্ঞানীরা বলছেন যে, ২০ বছর বয়সী ৮৬ শতাংশ স্থূল পুরুষের ডায়াবেটিস হতে পারে। যদিও মহিলাদের মধ্যে এর ঝুঁকি পুরুষদের তুলনায় এক শতাংশ বেশি।

 

Advertisement