scorecardresearch
 

Body odour Perspiration: ঘামের দুর্গন্ধ? এইসব রোগের লক্ষণ নয় তো!

Body odour from Perspiration: শরীর থেকে মিষ্টি, টক, তিক্ত বা পেঁয়াজের মতো গন্ধ আসতে পারে। আপনি যে পরিমাণ ঘামেন, তা আপনার শরীরের গন্ধকে প্রভাবিত করে না। অতএব একজন ব্যক্তির ঘাম না হলেও তাঁর শরীরে দুর্গন্ধ বের হতে পারে।

Advertisement
ঘামের দুর্গন্ধ অনেক রোগের লক্ষণ হতে পারে (প্রতীকী ছবি) ঘামের দুর্গন্ধ অনেক রোগের লক্ষণ হতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গরমে ঘাম হওয়া খুবই সাধারণ ব্যাপার
  • কিছু মানুষের ঘামে এতই দুর্গন্ধ হয় যে তাঁদের সঙ্গে দুই মিনিট বসাও বেশ কঠিন হয়ে পড়ে
  • ঘাম থেকে দুর্গন্ধের কারণে এমন লোকদের বিব্রত অবস্থায় পড়তে হয়

Body odour from Perspiration: গরমে ঘাম হওয়া খুবই সাধারণ ব্যাপার। কিছু মানুষের ঘামে এতই দুর্গন্ধ হয় যে তাঁদের সঙ্গে দুই মিনিট বসাও বেশ সমসম্যার হয়ে যায়। ঘাম থেকে দুর্গন্ধের কারণে এমন লোকদের বিব্রত অবস্থায় পড়তে হয়। আজ আমরা আপনাদের জানাই কেন ঘামেন? এর কারণ কী হতে পারে? এবং যদি আপনার ঘামে দুর্গন্ধ হয়, তবে এটি কোন রোগের ইঙ্গিত দেয়?

শরীরের দুর্গন্ধ কী?
যখন আপনার ঘাম ত্বকে উপস্থিত ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে, তখন তা শরীরে দুর্গন্ধ সৃষ্টি করে। ঘটনা হল ঘামের নিজস্ব কোনও গন্ধ নেই। তবে আপনার ত্বকের ব্যাকটেরিয়া ঘামের সঙ্গে মিশে খারাপ গন্ধ তৈরি করে।

শরীর থেকে মিষ্টি, টক, তিক্ত বা পেঁয়াজের মতো গন্ধ আসতে পারে। আপনি যে পরিমাণ ঘামেন তা আপনার শরীরের গন্ধকে প্রভাবিত করে না। অতএব একজন ব্যক্তির ঘাম না হলেও তার শরীরে এখনও দুর্গন্ধ হতে পারে। 

একই সময়ে একজন ব্যক্তি যদি প্রচুর ঘামেন, তবে এর অর্থ এই নয় যে তার শরীর থেকেও দুর্গন্ধ হবে। আপনার শরীরে কী ধরনের ব্যাকটেরিয়া রয়েছে এবং এই ব্যাকটেরিয়াগুলি ঘামের সঙ্গে কীভাবে যোগাযোগ করে তার ওপর নির্ভর করে শরীর থেকে গন্ধ।

ত্বকের পৃষ্ঠে উপস্থিত ঘাম গ্রন্থি থেকে ঘাম আসে। আমাদের শরীরে দুই ধরনের ঘাম গ্রন্থি রয়েছে - একক্রাইন এবং অ্যাপোক্রাইন। অ্যাপোক্রাইন গ্রন্থিগুলি শরীরে গন্ধ তৈরির জন্য দায়ী।

একক্রাইন গ্রন্থি- একক্রাইন গ্রন্থি ত্বকের ওপরে ঘাম নিয়ে আসে। ঘাম শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি আমাদের ত্বককে ঠান্ডা করতে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এগুলো শরীরের দুর্গন্ধ সৃষ্টি করে না। কিছু শারীরিক পরিশ্রম বা তাপের কারণে শরীরের তাপমাত্রা বেড়ে গেলে ত্বক থেকে ঘাম শুকিয়ে শীতলতা তৈরি করে। একক্রাইন গ্রন্থিগুলি তালু এবং তলগুলি সহ শরীরের অনেক অংশকে আবৃত করে।

Advertisement

অ্যাপোক্রাইন গ্রন্থি- অ্যাপোক্রাইন গ্রন্থি ঘাম উৎপন্ন করে যা আপনার ত্বকে ব্যাকটেরিয়ার সংস্পর্শে এলে দুর্গন্ধ সৃষ্টি করে। বয়ঃসন্ধিকাল পর্যন্ত অ্যাপোক্রাইন গ্রন্থি কাজ শুরু করে না, যে কারণে ছোট বাচ্চাদের শরীরে দুর্গন্ধ হয় না।

আরও পড়ুন: মঙ্গলবার থেকে কলকাতায় আরএসএসের দু'দিনের হাই ভোল্টেজ মিটিং

আরও পড়ুন: বেশি কিশমিশ খাচ্ছেন? লাভের বদলে হতে পারে অনেক ক্ষতি

এসব খেলে ঘামের গন্ধ আসে
ঘাম হওয়া শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু কিছু জিনিস খেলে জেনেটিক্স এবং স্বাস্থ্যবিধির কারণে ঘামে দুর্গন্ধ হতে থাকে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন জিনিস ঘামে দুর্গন্ধ সৃষ্টি করে।
- পেঁয়াজ
- রসুন
- বাঁধাকপি
- ব্রকলি
- ফুলকপি
- রেড মিট

আরও পড়ুন: 'বিরোধীরা ভোট চাইতে এলে জুতোপেটা করুন,' TMC নেতার নিদানে বিতর্ক

এই জিনিসগুলি শরীরের গন্ধ বাড়াতে পারে
- ক্যাফেইন
- মশলাদার জিনিস
- অ্যালকোহল

ঘামের দুর্গন্ধের কারণ কী?
ঘামে দুর্গন্ধ হওয়ার অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, ওষুধ খাওয়া, সাপ্লিমেন্টস। ঘাম থেকে দুর্গন্ধের জন্য কিছু রোগ অথবা শারীরিক অবস্থাও দায়ী, যেমন-
- ডায়াবেটিস
- গাউট
- মেনোপজ
- অতিরিক্ত সক্রিয় থাইরয়েড
- যকৃতের রোগ
- কিডনি রোগ
- সংক্রামক রোগ

আপনার ডায়াবেটিস থাকলে, ঘামের গন্ধে পরিবর্তন ডায়াবেটিক কেটোঅ্যাসিডোসিসের লক্ষণ হতে পারে। উচ্চ কিটোনের মাত্রার কারণে আপনার রক্তে অ্যাসিডিক হয়ে যায়। যার কারণে আপনার ঘাম থেকে একটি ফলের গন্ধ বের হয়। লিভার বা কিডনির রোগ হলে শরীরে টক্সিন জমা হয়। যার কারণে ঘামে ব্লিচের মতো গন্ধ হয়।

 

Advertisement