scorecardresearch
 

Garlic Benefits: এক কোয়া রসুনে সারবে ৬ রোগ, রোজ সকালে খেলেই হবে

গৃহস্থ বাড়ির প্রত্যেক রান্নাঘরেই রসুন মজুত থাকে। এটা যে কোনও আমিষ খাবারের স্বাদ দ্বিগুণ করে দেয়। কিন্তু কিছু লোক উপকার পাওয়ার জন্য রসুন কাঁচাই খেয়ে থাকেন। এতে রয়েছে ভিটামিন বি-৬, ভিটামিন-সি, ফাইবার, প্রোটিন এবং ম্যাঙ্গানিজ ইত্যাদি পুষ্টিকর তত্ত্ব। আপনি কি জানেন প্রতিদিন সকালে এক কোয়া রসুন খেলে আপনি স্বাস্থ্য সম্পর্কিত অনেক উপকার পেতে পারেন।

Advertisement
রসুনের এক কোয়া বদলে দিতে পারে আপনার জীবন রসুনের এক কোয়া বদলে দিতে পারে আপনার জীবন
হাইলাইটস
  • গৃহস্থ বাড়ির প্রত্যেক রান্নাঘরেই রসুন মজুত থাকে
  • এটা যে কোনও আমিষ খাবারের স্বাদ দ্বিগুণ করে দেয়
  • কিন্তু কিছু লোক উপকার পাওয়ার জন্য রসুন কাঁচাই খেয়ে থাকেন

গৃহস্থ বাড়ির প্রত্যেক রান্নাঘরেই রসুন মজুত থাকে। এটা যে কোনও আমিষ খাবারের স্বাদ দ্বিগুণ করে দেয়। কিন্তু কিছু লোক উপকার পাওয়ার জন্য রসুন কাঁচাই খেয়ে থাকেন। এতে রয়েছে ভিটামিন বি-৬, ভিটামিন-সি, ফাইবার, প্রোটিন এবং ম্যাঙ্গানিজ ইত্যাদি পুষ্টিকর তত্ত্ব। আপনি কি জানেন প্রতিদিন সকালে এক কোয়া রসুন খেলে আপনি স্বাস্থ্য সম্পর্কিত অনেক উপকার পেতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রসুনের কোয়ার প্রতিটি অংশকে লবঙ্গ বলা হয়। একটি রসুনে প্রায় ১০-২০টি লবঙ্গ থাকে। খালি পেটে হালকা  গরম জলের সঙ্গে ১ কোয়া রসুন খেলে উপকার পাওয়া যায়।

হজম শক্তি বাড়ায় এবং অ্যাসিডিটি কমায় 
প্রতিদিন ১ কোয়া রসুন খাওয়া গ্যাস্ট্রিক জুসের পিএইচ উন্নত করে এবং হজমের কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। পুরনো রসুনের নির্যাস গ্যাস্ট্রিক মিউকোসাল আস্তরণ নিরাময়ে সাহায্য করে। এর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি অন্ত্রের বিভিন্ন ধরণের পরজীবী এবং মাইক্রোবিয়াল সংক্রমণকে মেরে ফেলে। রসুনের বায়োঅ্যাকটিভ যৌগগুলি কোলাইটিস, আলসার এবং অন্যান্য গ্যাস্ট্রিক সংক্রান্ত রোগ কমাতে সাহায্য করে।

আরও পড়ুন: জ্বর-সর্দি ছাড়া আর কী কী উপসর্গে চিনবেন অ্যাডিনো ভাইরাস? জানুন বাঁচার উপায়ও

রক্তচাপ ও রক্তজমাট বাঁধা কম করে
রক্তচাপ কমাতে রসুন খুবই উপকারী কারণ এটি নাইট্রোজেন অক্সাইড এবং এইচ২এস-এর মতো ভাসোডিলেটিং এজেন্ট উভয়ের উৎপাদনকে উদ্দীপিত করে। উপরন্তু, এটি ভ্যাসকনস্ট্রিকশন এজেন্ট উৎপাদন হ্রাস করে। 

আরও পড়ুন: বসন্তে বাঁশ খেলেই কমবে ওজন, সুস্থ থাকবে হার্টও; কীভাবে খাবেন ?

কোলেস্টেরল কমায়
রসুনের ঘনত্ব রক্তনালীতে এলডিএল কোলেস্টেরল অক্সিডেশন এবং প্লাক প্রতিরোধ করে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন:নিরামিষ খান? মাছ-মাংসের চেয়েও বেশি প্রোটিন এই ১০ খাবারে

কিডনি রোগে সহায়ক
এলিসিন নামের যৌগিক পাওয়া যায় রসুনে। এটা কিডনির শিথিলতা, রক্তচাপ ও অক্সিডেটিভ স্ট্রেস দূর করতে সাহায্য করে। এটিতে অ্যান্টিহাইপারটেনসিভ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং নেফ্রোপ্রোটেক্টিভ প্রভাব রয়েছে।  

Advertisement

ইমিউনিটি ভালো করে
বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে রসুন প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, যা অ্যালিসিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং সালফারযুক্ত যৌগগুলির কারণে হতে পারে।

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ফাঙ্গাল
বিভিন্ন সময়ে কয়েক শতাব্দী ধরে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়তে রসুন ব্যবহার হয়ে আসছে। নিয়মিত রসুন খাওয়া সাধারণ সর্দি, ফ্লু, পেটের সংক্রমণ, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং ইউটিআই প্রতিরোধে সাহায্য করতে পারে।

সতর্কতা
রসুন ব্যবহার করার সময় মনে রাখবেন যে এটি খাওয়ার আগে, এটি কেটে থেঁতো করে অন্তত ১০ মিনিটের জন্য রেখে দিন। এটি করলে এতে উপস্থিত অ্যালিসিন বৈশিষ্ট্যগুলি আরও প্রকট হয়। এটি একটি যৌগ যা অনেক স্বাস্থ্য সুবিধার জন্য দায়ী।
 


 

Advertisement