scorecardresearch
 

Fish Benefits : ক্যান্সার ঠেকায়, ব্রেনের জন্য উপকারী, মাছ মানেই গুণে ভরপুর

Fish Benefits: মাছে চর্বি কম এবং প্রোটিন বেশি। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকার কারণে মাছ স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। মাছে বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান থাকে। তাই মাছ খেলে শরীরের অনেক চাহিদা পূরণ হয়।

মাছের অনেক গুণ রয়েছে (প্রতীকী ছবি) মাছের অনেক গুণ রয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আমরা অনেকেই জানি যে মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী
  • আপনি জানলে অবাক হবেন যে মাছ খেলে শুধু চুলই সুন্দর হয় না
  • এর সঙ্গে স্বাস্থ্য সংক্রান্ত আরও অনেক উপকারিতা মেলে

আমরা অনেকেই জানি যে মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু মাছ খেলে শরীরের কোন অংশের উপকার হয় এবং কীভাবে হয়, এটা খুব কম মানুষই জানেন।

যখনই মাছ খাওয়ার কথা হয়, তখনই মানুষ বলেন, যাঁরা মাছ বেশি খান, তাঁদের চুল লম্বা, কালো ও ঘন হয়। তাঁদের চোখও সুন্দর।

কিন্তু আপনি জানলে অবাক হবেন যে মাছ খেলে শুধু চুলই সুন্দর হয় না। এর সঙ্গে স্বাস্থ্য সংক্রান্ত আরও অনেক উপকারিতা মেলে। যা অন্য কোনও খাবারে খুব কমই পাওয়া যায়।

মাছে চর্বি কম এবং প্রোটিন বেশি। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকার কারণে মাছ স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। মাছে বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল এবং অন্যান্য অনেক পুষ্টি উপাদান থাকে। তাই মাছ খেলে শরীরের অনেক চাহিদা পূরণ হয়।

আরও পড়ুন: এবার উল্টে দিকে হাঁটুন! শরীর-মন হয়ে উঠবে ফুরফুরে, জবরদস্ত ফায়দা

আরও পড়ুন: যেন সিনেমার দৃশ্য! ক্রেতা সেজে বেআইনি হুক্কা বারে অভিযানে পুলিশ, ধৃত ৫

আরও পড়ুন: আকাদেমি প্রাঙ্গনে বুধবার থেকে শুরু লিটল ম্য়াগাজিন মেলা

১. ক্যান্সার থেকে বাঁচায় 
যাঁরা নিয়মিত মাছ খান, তাঁদের ক্যান্সারের প্রবণতা কম। মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে পাওয়া যায়। যা ক্যান্সার থেকে রক্ষা করে। এটি খেলে স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ হয়। আপনি যদি নন-ভেজ খেতে পছন্দ করেন, তাহলে আপনার খাদ্যতালিকায় মাছ ব্যবহার করা আপনার জন্য খুবই উপকারী হবে।

Fish Benefits great for brain heart high bp cancer depression

২. মস্তিষ্কের জন্য উপকারী 
আপনি যদি চান আপনার সন্তান মস্তিষ্ক আরও ভাল হোক, তাহলে আজ থেকেই তাকে মাছ খাওয়ানো শুরু করুন। মাছে উপস্থিত পুষ্টিগুণ মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে কাজ করে। মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড মস্তিষ্ককে আরও ভাল করা করতে সাহায্য করে এবং স্মৃতিশক্তি বাড়ায়। এর পাশাপাশি এতে উপস্থিত প্রোটিন থেকে মস্তিষ্কের নতুন কোষ তৈরিতে সাহায্য করে।

৩. হার্টের জন্য ভাল
হৃদরোগীদের জন্য মাছ খুবই উপকারী। এতে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃৎপিণ্ড ও এর পেশিকে শক্তিশালী করে। মাছে চর্বি কম থাকে। যে কারণে কোলেস্টেরলের পরিমাণ বাড়ে না। মাছে পাওয়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃদপিণ্ডের সুরক্ষায় সাহায্য করে।

৪. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে
উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এখনই অন্যান্য আমিষ খাবার ত্যাগ করে মাছ খাওয়া শুরু করুন। মাছে চর্বি কম থাকে। যার কারণে উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ে না।

৫. ত্বক এবং চুলের জন্য
মাছে পাওয়া ওমেগা-৩ এর কারণে যারা এটা খান তাঁদের ত্বক ও চুল সুন্দর থাকে। এর ফলে ত্বকের আর্দ্রতা কম হয় না এবং চুলও চকচকে থাকে।

৬. ডিপ্রেশনের উপশম
বিষণ্ণতার ক্ষেত্রেও ওমেগা-৩ সেবন উপকারী। গর্ভাবস্থায় মহিলারা প্রায়শই বিষণ্নতায় ভোগেন। এমন পরিস্থিতিতে ডাক্তাররা তাঁদের ওমেগা -3 ক্যাপসুল খাওয়ার পরামর্শ দেন। তবে মাছ খাওয়া চালিয়ে গেলে ক্যাপসুল খাওয়ার প্রয়োজন হবে না।

৭. হেলথি স্পার্মের জন্য
একটি গবেষণায় বলা হয়েছে যে পুরুষরা মাছের সঙ্গে ফল এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবারের মতো ভাল খাবার খান, তাঁদের শুক্রাণু সুস্থ এবং সক্রিয় থাকে।