scorecardresearch
 

Bournvita: বর্নভিটা-সহ একাধিক পানীয় আর 'হেলথ ড্রিঙ্ক' নয়, কেন্দ্রের বিবৃতি

বাণিজ্য ও শিল্প মন্ত্রক সমস্ত ই-কমার্স সংস্থাকে তাদের সাইট এবং প্ল্যাটফর্ম থেকে 'হেলথ ড্রিঙ্ক' ক্যাটাগরি থেকে বার্নভিটা-সহ সমস্ত পানীয় সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে।

Advertisement
Health Drink Health Drink
হাইলাইটস
  • বাণিজ্য ও শিল্প মন্ত্রক সমস্ত ই-কমার্স সংস্থাকে তাদের সাইট এবং প্ল্যাটফর্ম থেকে 'হেলথ ড্রিঙ্ক' ক্যাটাগরি থেকে বার্নভিটা-সহ সমস্ত পানীয় সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে।
  • শিশু অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন শিশু অধিকার সুরক্ষা কমিশন তদন্তের পরে এই সিদ্ধান্তে পৌঁছেছে।

বাণিজ্য ও শিল্প মন্ত্রক সমস্ত ই-কমার্স সংস্থাকে তাদের সাইট এবং প্ল্যাটফর্ম থেকে 'হেলথ ড্রিঙ্ক' ক্যাটাগরি থেকে বার্নভিটা-সহ সমস্ত পানীয় সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। শিশু অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন শিশু অধিকার সুরক্ষা কমিশন তদন্তের পরে এই সিদ্ধান্তে পৌঁছেছে। হেলথ ড্রিঙ্ক এফএসএস অ্যাক্ট ২০০৬ অনুযায়ীই এই পদক্ষেপ করা হয়েছে।

FSSAI, ২ এপ্রিল সমস্ত ই-কমার্স সংস্থাগুলিকে তাদের ওয়েবসাইটে বিক্রি হওয়া খাদ্য পণ্যগুলির যথাযথ শ্রেণীবিভাগ নিশ্চিত করার জন্য বলেছে। ডেয়ারি ভিত্তিক বেভারেজ মিক্স, সিরিয়াল ভিত্তিক বেভারেজ মিক্স, মল্ট ভিত্তিক পানীয় - 'হেলথ ড্রিঙ্ক' বিভাগের অধীনে ই-কমার্স ওয়েবসাইটগুলিতে বিক্রি হচ্ছে। কিন্তু FSSAI স্পষ্ট করেছে যে 'স্বাস্থ্য পানীয়' শব্দটি FSS আইন ২০০৬ বা এর অধীনে প্রণীত নিয়মের ভিত্তিতে মানসম্মত নয়। যেকারণেই FSSAI সমস্ত ই-কমার্স কোম্পানিকে তাদের ওয়েবসাইটের 'হেলথ ড্রিংকস/এনার্জি ড্রিংকস' ক্যাটাগরি থেকে এই ধরনের পানীয়গুলিকে সরিয়ে দেওয়া বা ডি-লিঙ্ক করতে বলেছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, সংশোধনমূলক পদক্ষেপের লক্ষ্য পণ্যগুলির প্রকৃতি এবং কার্যকরী বৈশিষ্ট্যগুলির বিষয়ে স্বচ্ছতা বাড়ানো দরকার। এবং নিশ্চিত করা দরকার যে, ক্রেতারা যেন 

আরও পড়ুন

 

TAGS:
Advertisement