scorecardresearch
 

Cholesterol Cleansing Foods: মলের সঙ্গেই বেরিয়ে যাবে খারাপ কোলেস্টেরল, প্লেটে অবশ্যই রাখুন এই ১০ খাবার

Cholesterol Cleansing Foods: রক্তে জমে থাকা মোমের মতো দেখতে এই বাজে পদার্থগুলি রক্তনালীকে জ্যাম করে হার্ট অ্যাটাকের দিকে ঠেলে দিতে পারে, জেনে নিন কীভাবে এই ঝুঁকি কম করবেন।

Advertisement
কোলেস্টেরল কন্ট্রোল করতে ডায়েটে  রাখুন এই ১০ খাবার কোলেস্টেরল কন্ট্রোল করতে ডায়েটে রাখুন এই ১০ খাবার

How to get rid of Bad Cholesterol in the body: সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার যেমন ফ্রেঞ্চ ফ্রাই, পিৎজা, বার্গার, মাখন এবং রেড মিট খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। কোলেস্টেরল একটি ক্ষতিকারক পদার্থ, যা রক্তনালীতে জমা হয় এবং তাদের ব্লক করতে পারে, যা হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

কীভাবে কোলেস্টেরল কমাবেন ? 
মনে রাখবেন যে হৃদরোগ বিশ্বে মৃত্যুর প্রধান কারণ এবং কোলেস্টেরল হৃদরোগের সবচেয়ে বড় কারণ। এই কারণেই এটিকে শিরাপথ থেকে  অপসারণ করা প্রয়োজন। এটি পরিষ্কার করার জন্য, আপনি যদি ওষুধের উপর নির্ভর করতে না চান তবে আপনার খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

২০২২ সালে দ্য ল্যানসেটে (The Lancet) প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে , দ্রবণীয় ফাইবার  (soluble fiber) সমৃদ্ধ খাবার খেলে খারাপ কোলেস্টেরল কমানো যায়। এটি পিত্ত অ্যাসিডের কাজকে প্রভাবিত করে যা শরীরকে খাদ্য হজম করতে সাহায্য করে। ফলস্বরূপ, আপনার শরীর কোলেস্টেরলের মাত্রা কমাতে আরও পিত্ত অ্যাসিড তৈরি করে।

আরও পড়ুন

কোলেস্টেরল কমাতে কী খাবেন? 
বিনস এবং ডাল

কোলেস্টেরল কমানোর জন্য বিনস অন্যতম সেরা খাবার। মাত্র আধা কাপ রান্না করা রাজমা, লিমা বা পিন্টো বিনসে ভালো পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে। এর এক বাটিতে ২ থেকে ৩.৫ গ্রাম ফাইবার পাওয়া যায়।

অ্যাভোকাডো
মাত্র অর্ধেক অ্যাভোকাডোতে ২ গ্রাম দ্রবণীয় ফাইবার সহ ৪.৬ গ্রাম ফাইবার রয়েছে। এটি কাঁচা খাওয়া ছাড়াও, আপনি  টুকরো টুকরো করে টার্কি স্যান্ডউইচ বা সালাডে যোগ করতে পারেন।

সয়া নাটস
এক কোয়ার্টার কাপ ভাজা সয়া বাদামে ৩.৫ গ্রাম দ্রবণীয় ফাইবার থাকে। সকালের ব্রেকফাস্টে খেতে পারেন। প্রোটিন এবং ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের মতো অনেক ধরণের পুষ্টিও সয়া বাদামে পাওয়া যায়।

Advertisement

মিষ্টি আলু
আধা কাপ মিষ্টি আলু খেলে আপনি ১.৫ গ্রাম দ্রবণীয় ফাইবার পেতে পারেন। সিদ্ধ করেও খেতে পারেন। এতে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিনও প্রচুর পরিমাণে পাওয়া যায়।

ঢ্যাঁড়স
মাত্র দেড় কাপ রান্না করা ঢ্যাঁড়সে ১ গ্রাম দ্রবণীয় ফাইবার থাকে। অনেকেই এটা খেতে পছন্দ করেন না। মনে রাখবেন এটি একটি  হাই ফাইবার সমৃদ্ধ সবজি। ঢ্যাঁড়স খেলে শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এতে কার্বোহাইড্রেট পাওয়া যায়, যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। এগুলি ছাড়াও , কমলালেবু, বাতাবি লেবু, ওটস, সয়া এবং নাশপাতি, ব্রাসেলস স্প্রাউট  ইত্যাদির মতো জিনিসগুলিতেও প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement