scorecardresearch
 

Chanakya Niti: কাদের থেকে দূরে থাকবেন? কী করলে সাফল্য হাতের মুঠোয়? চাণক্যর ৬ নীতি

প্রত্যেকেই চায় জীবনে কখনও যে ব্যর্থতা না আসে। জীবনের প্রতিটি ক্ষেত্রে কাঙ্ক্ষিত সাফল্য চান সবাই। সকলেই জীবন আরাম ও বিলাসিতা মধ্যে অতিবাহিত করতে চান। কষ্ট করতে হবে না।

Advertisement
Chanakya Niti Chanakya Niti
হাইলাইটস
  • চন্দ্রগুপ্ত মৌর্যের গুরু ছিলেন চাণক্য।
  • কূটনীতিতে তাঁর সমকক্ষ কেউ নেই।

আচার্য চাণক্য একজন মহান পণ্ডিত ছিলেন। চন্দ্রগুপ্ত মৌর্যের গুরু ছিলেন চাণক্য। কূটনীতিতে তাঁর সমকক্ষ কেউ নেই। সেই চাণক্য রচনা করেছিলেন নীতি গ্রন্থ, যা 'চাণক্য নীতি' নামে পরিচিত। চাণক্য নীতিতে জীবনের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিষয় উল্লেখ করা হয়েছে। আজও এই নীতিগুলো তরুণদের পথ দেখায়। অন্য কথায়, চাণক্য নীতি জীবনের লক্ষ্য অর্জনে সাহায্য করে। এই নীতিশাস্ত্রে ব্যক্তির দোষ-গুণও বিশদে বলা হয়েছে। এমন লোকদের কথাও উল্লেখ আছে,কখনও তাঁদের সঙ্গ ত্যাগ করা উচিত নয়। আসলে জীবনে সকলেই এমন অনেক লোকের সঙ্গে দেখা হয়, যাঁদের মধ্যে কেউ কেউ কাছের হয়ে ওঠে। তবে কে কাছের এবং নিঃস্বার্থভাবে বন্ধুত্ব বজায় রাখে তা সনাক্ত করা কিছুটা কঠিন। চাণক্য নীতিতে এই বিষয়গুলিতে আলোকপাত করা হয়েছে। 

চাণক্য নীতি- প্রত্যেকেই চায় জীবনে কখনও যে ব্যর্থতা না আসে। জীবনের প্রতিটি ক্ষেত্রে কাঙ্ক্ষিত সাফল্য চান সবাই। সকলেই জীবন আরাম ও বিলাসিতা মধ্যে অতিবাহিত করতে চান। কষ্ট করতে হবে না। আচার্য চাণক্যের কথা মাথায় রাখলে সাফল্যের পথ সহজ করা যেতে পারে।

এমন লোকদের থেকে দূরত্ব বজায় রাখুন- চাণক্য নীতি অনুসারে, আপনার সর্বদা এমন লোকদের থেকে দূরে থাকা উচিত যাঁরা আপনার ক্ষতি করতে চায়। এমন অনেক ব্যক্তি আছেন, যাঁরা আপনার সামনে প্রিয় হয়ে ওঠেন, আর পিছনে সমস্যা তৈরি করেন। এই ধরনের ব্যক্তির দ্বারা প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ভুল করেও তাঁদের বিশ্বাস করবেন না।

আরও পড়ুন

অন্যকে খুব বেশি বিশ্বাস করবেন না- গোপন কথা বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন না। প্রতিকূল পরিস্থিতি দেখা দিলে তা আপনার অসুবিধা বাড়াতে পারে। তাই ভাই-বোন এবং বাবা-মা ছাড়া কাউকে অন্ধভাবে বিশ্বাস করবেন না।

স্বার্থপর বন্ধুদের থেকে দূরে থাকুন- অবিলম্বে এই ধরনের বন্ধু বা পরিচিতদের থেকে নিজেকে দূরে রাখুন, যাঁরা তাঁদের কাজ গুছিয়ে নেয়। এই ধরনের লোকদের থেকে সঠিক দূরত্ব বজায় রাখা ভাল। কারণ এই ধরনের ব্যক্তিরা আপনাকে সংকটে ফেলতে পারে। 

Advertisement

সততা- চাণক্য নীতি অনুসারে, নিজের কথাবার্তায় সততা রাখুন। সমস্ত কাজ সততার সঙ্গে করুন। এছাড়াও এমন বন্ধু তৈরি করুন যাঁদের চিন্তাভাবনায় স্বচ্ছতা রয়েছে এবং স্বভাবগতভাবে নম্র। এই ধরনের মানুষরা খুব পরিচ্ছন্ন মনের অধিকারী। কারও সম্পর্কে খারাপ চিন্তাও করেন না।

সত্যের পথ অনুসরণ করুন- জীবনের প্রতিটি ক্ষেত্রে সাফল্য পেতে হলে প্রতিকূল পরিস্থিতিতেও সত্যের পথে চলতে হবে। চ্যালেঞ্জ সত্ত্বেও আপনি অবশ্যই একদিন সাফল্য পাবেন।

কঠোর পরিশ্রম- জীবনে বড় সাফল্য পেতে হলে আলস্য থেকে দূরে থাকুন। চ্যালেঞ্জের ভয় পাবেন না। সাফল্য অর্জনের জন্য কঠোর পরিশ্রম করতে দ্বিধা করবেন না। এতে সফল হওয়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে।

Advertisement