scorecardresearch
 

Winter Super Food for Keep Body Re-hydrate: শীতে জল কম খান? শরীর হাইড্রেটেড রাখতে যে খাবারগুলি মোক্ষম

Winter Super Food for Keep Body Re-hydrate: শীতে আমরা ঠান্ডায় জল পিপাসা পায় না বলেই আমরা খেতেও চাই না বা খাই না। এতে সমস্য়া হয়, খাবার হজম করার জন্য পর্যাপ্ত জল শরীর পায় না। ফলে শরীর কষে যায় বা ডিহাইড্রেট হয়ে যায়। এতে কিন্তু নানা সমস্যা তৈরি হয়। আর একবার ডিহাইড্রেট হয়ে গেলে শরীরকে রিহাইড্রেট করতে বহু কাঠখড় পোড়াতে হয়। শীতে জল কম খেয়েও হাইড্রেট রাখতে এই খাবারগুলি তালিকায় রাখুন।

Advertisement
শীতে জল কম খেয়েও হাইড্রেট রাখতে এই খাবারগুলি তালিকায় রাখুন শীতে জল কম খেয়েও হাইড্রেট রাখতে এই খাবারগুলি তালিকায় রাখুন
হাইলাইটস
  • শীতে জল কম খেয়েও হাইড্রেট রাখতে পারেন শরীর
  • এই খাবারগুলি তালিকায় রাখুন মিটবে সমস্য়া
  • জলের ঘাটতি মেটানোর পাশাপাশি শরীর চাঙ্গা রাখে

Winter Super Food for Keep Body Re-hydrate: শীতে আমরা ঠান্ডায় কাবু থাকি। ফলে জল পিপাসা পায় না। আর পায় না বলেই আমরা খেতেও চাই না বা খাই না। তাতে খাবার সময়মতোই খাই। এতে সমস্য়া হয়, খাবার হজম করার জন্য পর্যাপ্ত জল শরীর পায় না। ফলে শরীর কষে যায় বা ডিহাইড্রেট হয়ে যায়। এতে কিন্তু নানা সমস্যা তৈরি হয়। আর একবার ডিহাইড্রেট হয়ে গেলে শরীরকে রিহাইড্রেট করতে বহু কাঠখড় পোড়াতে হয়। অনেকে অসুস্থ হয়ে পড়েন। এই সময় পেটের সমস্যা, গ্যাস, অম্বলের মতো সমস্যা এ কারণে বেড়ে যায়। তার উপর যদি চপ-পকোড়া-সিঙাড়া-কচুরি চলতেই থাকে, তবে মরার উপর খাঁড়ার ঘা অবস্থা হয়। এই সকল সমস্যা থেকে মুক্তির একটাই উপায় নিয়মিত সঠিক খাবার খেতে হবে। শীতের খাদ্য তালিকায় রাখুন প্রচুর পরিমাণ জল আর এই চারটি খাবার।

১.সুপ বা স্টু

এই সময় রোজ ব্রেকফাস্ট, লাঞ্চে অথবা ডিনারে দিব্যি স্যুপ বা স্টু খেতে পারেন। সবজি দিয়ে স্যুপ বানিয়ে খেতে পারেন।  সবজিতে থাকা ভিটামিন, মিনারেল, প্রোটিন-সহ নানান উপাদান স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে হাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পাবেন। চিকেন স্টুও খেলে প্রোটিন, ভিটামিন মিলবে।

২. সবজির জুস

সবজির জুস খান। লাউ, পেঁপে, কুমড়ো, বাঁধাকপি, পালং সহ নানা সবজি কেটে জুস বানিয়ে নিন স্মুদি। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। শরীরকে ডিহাইড্রেট হতে দেবে না।

৩. হার্বাল চা

হার্বাল এবং গ্রিন টি খান। প্রতিদিনই হার্বাল চা খেতে পারেন। এই চা খেলে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে চাইলে হার্বাল চা খেতে পারেন। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটানোর সঙ্গে হাইড্রেশনের সমস্যা থেকে দিতে পারে মুক্তি।

৪. দুধ-হলুদের শরবত

Advertisement

দিয়ে শরবত বানিয়ে নিয়মিত খেতে শুরু করুন। শরীরকে ডিহাইড্রেট করার পাশাপাশি স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্য করবে।শীতের নানা রোগের ক্ষেত্রে দারুণ অ্যান্টি বায়োটিকের কাজ করবে। শরীরের জলের ঘাটতি পূরণ হবে। মিলবে উপকার। 

 

Advertisement