scorecardresearch
 

Holi Remove Color Easy Tips: হোলিতে যত অবাধ্য রংই হোক, তুলে ফেলুন এই সহজ উপায়ে

Holi Remove Color Easy Tips: রঙের উপর রঙের পোচ পড়েছে মুখে। ফলে খেলা শেষে রং তুলতে হিমশিম খাওয়া তো বাধ্যতামূলক। ঘষতে ঘষতে গায়ের ছাল উঠে যাওয়ার জোগার, কিন্তু রঙ ওঠার নাম নেই। উপরি পাওনা আবার জ্বলুনি। কানের লতি থেকে নখের গোড়া- কোনও জায়গা থেকেই ওঠার নাম নিচ্ছে না অবাধ্য সব রং। খেলার সময় তো ঠিক আছে। তারপর? অফিস, স্কুল, কলেজ পরদিন যেতে হবে তো? আসুন জেনে নিই কীভাবে মুছবেন রং...

Advertisement
হোলিতে যত অবাধ্য রংই হোক, তুলে ফেলুন সহজ উপায়ে, খুব একটা কঠিন নয় হোলিতে যত অবাধ্য রংই হোক, তুলে ফেলুন সহজ উপায়ে, খুব একটা কঠিন নয়
হাইলাইটস
  • হোলিতে যত অবাধ্য রংই হোক
  • তুলে ফেলুন সহজ উপায়ে
  • খুব একটা কঠিন কিন্তু নয়

Holi Remove Color Easy Tips:আবার এসে গেল রংয়ের উৎসব দোল বা হোলি। যে নামেই ডাকুন না কেন, হতে হবে তো সেই রংয়ে মাখামাখিই। আর সবাই যে হালকা আবির দেবেই তার গ্যারান্টি নেই। আর একবার হোলি খেলতে বের হলে এটা আপনি নিশ্চিত করতে পারবেন না কে কোন রং দেবে। আর একটু আধটু কড়া রংয়ের দুষ্টুমি তো চলেই এদিন তাই না। বাকিটা নিজেকেই সতর্ক থাকতে হবে।রঙের উপর রঙের পোচ পড়েছে মুখে। ফলে খেলা শেষে রং তুলতে হিমশিম খাওয়া তো বাধ্যতামূলক। ঘষতে ঘষতে গায়ের ছাল উঠে যাওয়ার জোগার, কিন্তু রঙ ওঠার নাম নেই। উপরি পাওনা আবার জ্বলুনি। কানের লতি থেকে নখের গোড়া- কোনও জায়গা থেকেই ওঠার নাম নিচ্ছে না অবাধ্য সব রং।

আরও পড়ুনঃ ৬০০ বছরের বেশি অপেক্ষার পর ৩ রাশির জন্য মহাযোগ, আর ঘুরে তাকাতে হবে না

এদিকে, দোল তো একদিন। পরের দিন থেকেই অফিস-কাছারি, কলেজপত্তর। লোকে বলে, হাতে পায়ে রঙের দাগই না থাকল তো রংখেলার মজাটা কোথায়! কিন্তু সে যে যাই বলুক না কেন, রং খেলার পর বিটকেলে দাগ তুলে ফেলতে কে না চায় বলুন তো! তার জন্য দেদার ঘষাঘষি না করে বরং শুনে নেওয়া যাক রং ওঠানোর সহজ কয়েকটা টিপস।

১. রং খেলে এসে মুখে ফেস ওয়াশ ঘষার আগে একটু নারকেল তেল মেখে নিন। এতে রং খানিকটা গলে যাবে। তারপরে সাবান মাখলে সহজেই উঠবে যত সব অবাধ্য রং।

২. সামান্য আটা ও তেল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। সেটাকে কিছুক্ষণ রেখে মুখে মেখে ফেলুন। এরপর হাত দিয়ে সামান্য মাসাজ করুন। এরপরে ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন।

Advertisement

৩. বাড়িতে মুলতানি মাটি থাকলে তাও ব্যবহার করতে পারেন। এটা রংকে শুকিয়ে দিতে সাহায্য করবে, যা ধুলে সহজেই উঠে যাবে।

৪. চুলকানি বা ত্বকের অ্যালার্জি এড়াতে গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে মেখে নিন। উপকার পাবেন।

আরও পড়ুনঃ হোলিকা দহনের ছাই নিয়ে আসুন ঘরে, সারা বছর আসবে টাকা-সমৃদ্ধি

চুলের রং তুলতে কী করবেন?

১. রং খেলে এসেই শ্যাম্পু করবেন না। বরং ডিমের সাদা অংশ দিয়ে একটি প্যাক তৈরি করে মাথায় মেখে নিন। সেটিকে ৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। চুলে রংয়ের খারাপ প্রভাব পড়বে না। রং খেলতে যাওয়ার আগে চুলে ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল মেখে যান। ব্যবহার করতে পারেন নারকেলের দুধও। রং খেলে এসেও নারকেলের দুধ দিয়ে চুল ধুয়ে নিন। তার এক ঘণ্টা পরে শ্যাম্পু করুন।

২. রং খেলতে যাওয়ার আগে নেলপলিশ লাগিয়ে যেতে ভুলবেন না। পাশাপাশি হাতেও সামান্য ভেসলিন মেখে বেরোন। এতে রং তুলতে সুবিধা হবে। নখ ও হাতের জেদি রং তুলতে ঠান্ডা জলে হাত দুটো ভিজিয়ে রাখুন। তাতে ব্যবহার করতে পারেন লেবুর রসও।

জামাকাপড়ের রং কীভাবে তুলবেন?

১. আজকাল তো সাদা জামাকাপড় পরে রং খেলার ট্রেন্ড। সেক্ষেত্রে রং লাগা সাদা জামাটিকে গরম জলে ভিজিয়ে রাখুন। তবে তাতে একটু নন ক্লোরিন ব্লিচ মেশাতে ভুলবেন না। এর পরে সাদা জামাটিকে আলাদা করে কেচে নিন।

২. অন্য রঙের জামাকাপড়ের ক্ষেত্রে কী করবেন, সে কথায় আসি। ২-৩ লিটার জলে আধ কাপ ভিনিগার এক টেবিল চামচ ডিটার্রডেন্ট মেশান। এবার সেই জলে রং লাগা জামাকাপড়গুলি ভিজিয়ে রাখুন। অ্যাসিটিক অ্যাসিডের ম্যাজিক দেখবেন।

 

Advertisement