scorecardresearch
 

Periods Myths & Reality: পিরিয়ডস আজও 'ট্যাবু', জানুন ঋতুচক্র নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা

Menstrual Myths & Reality: অন্যান্য স্বাস্থ্য সমস্যার মতো, মহিলাদের পিরিয়ড নিয়ে কথা বলতে উৎসাহিত করা উচিত। যাতে মানুষের মধ্যে বিভ্রান্তি না ছড়ায়। জানুন পিরিয়ড সংক্রান্ত এমনই কিছু প্রচলিত কথা, যার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বর্তমান সময়ে দাঁড়িয়েও পিরিয়ডস (Periods) বা ঋতুচক্র (Menstruation) নিয়ে খোলাখুলি কথা বলতে বা আলোচনা করতে সঙ্কোচ বোধ করেন অনেক মহিলাই। আজও সমাজে পিরিয়ড 'ট্যাবু' অনেক ক্ষেত্রেই। এখনও অনেকে পিরিয়ডসকে অপবিত্র বলে মনে করে। প্রাকৃতিক এই বিষয়কে ঘিরে মানুষের মনে অনেক ভুল ধারণা আছে। 

অন্যান্য স্বাস্থ্য সমস্যার মতো, মহিলাদের পিরিয়ড নিয়ে কথা বলতে উৎসাহিত করা উচিত। যাতে মানুষের মধ্যে বিভ্রান্তি না ছড়ায়। জানুন পিরিয়ড সংক্রান্ত এমনই কিছু প্রচলিত কথা, যার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। কিন্তু মানুষ আজও তাদের মেনে চলেছেন, কারণ এটি বহু শতাব্দী ধরে বিশ্বাস করা হয়। জানুন পিরিয়ড সম্পর্কে কিছু ভুল ধারণা এবং সঠিক তথ্য।  

পিরিয়ডের রক্ত নোংরা - অনেকে আজও ভাবেন পিরিয়ডসের রক্ত নোংরা। কিন্তু একে নোংরা বলা যায় না। কারণ এতে কোনও টক্সিন থাকে না। তবে এতে গর্ভাশয়ের কোষ, শ্লেষ্মার আস্তরণ ও ব্যাকটেরিয়া থাকে। তা সত্ত্বেও এই রক্ত নোংরা নয়। এটা একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া। 

পিরিয়ড ৪ দিন হওয়া উচিত - পিরিয়ডস সাইকেল বা ঋতুচক্র মহিলা বিশেষে ভিন্ন হয়। আর এটা নির্ভর করে সম্পূর্ণ তাঁর শারীরিক স্থিতির ওপর। সাধারণত এই পিরিয়ডস ২-৮ দিন চলে। কারও যদি ২ দিনের কম বা ৮ দিনের বেশি চলে, চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

টক খাওয়া উচিত নয় - অনেক মহিলাই পিরিয়ডসের সময় টক খান না। কিন্তু এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। এই সময় মহিলাদের স্বাস্থ্যকর ও সুষম খাদ্য গ্রহণ করা উচিত এবং জাঙ্ক ফুড এড়িয়ে চলা উচিত। 

স্নান করা উচিত নয় - ঋতুচক্রের সঙ্গে স্নান করা, মাথা ধোওয়া বা মেকআপ করার কোনও সম্পর্ক নেই। উল্টে রোজ স্নান করে ও গোপনাঙ্গ পরিচ্ছন্ন রাখলে সংক্রমণের ভয় থাকে না। 

Advertisement

 

Advertisement