scorecardresearch
 

ব্যবহার তো করেন, কনডোম সম্পর্কে এই তথ্য গুলো জানেন কি?

প্রকাশ্যে এই শব্দটি উচাচরণ করতেও অনেকেই সাচ্ছ্বন্দ্য বোধ করেন না। শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই নয়, গোটা বিশ্বেই কনডোম নিয়ে বেশ কিছু মিথ এবং মিথ্যার ছড়াছড়ি রয়েছে।

Advertisement
কনডোম সম্পর্কে এই তথ্য সকলের জানা উচিত। প্রতীকী ছবি। কনডোম সম্পর্কে এই তথ্য সকলের জানা উচিত। প্রতীকী ছবি।
হাইলাইটস
  • প্রকাশ্যে এই শব্দটি উচাচরণ করতেও অনেকেই সাচ্ছ্বন্দ্য বোধ করেন না
  • গোটা বিশ্বেই কনডোম নিয়ে বেশ কিছু মিথ এবং মিথ্যার ছড়াছড়ি রয়েছে
  • কনডোম সম্পর্কে বেশ কিছু তথ্য রয়েছে যা সকলের জানা উচিত

একবিংশ শতাব্দীতে এসেও কনডোম শব্দটা আমাদের সমাজে ট্যাবু হিসাবে ধরা হয়। প্রকাশ্যে এই শব্দটি উচাচরণ করতেও অনেকেই সাচ্ছ্বন্দ্য বোধ করেন না। শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই নয়, গোটা বিশ্বেই কনডোম নিয়ে বেশ কিছু মিথ এবং মিথ্যার ছড়াছড়ি রয়েছে। কনডোমের ব্যবহার কেন জরুরি তা আলাদা করে বলার প্রয়োজন নেই। তবে কনডোম সম্পর্কে বেশ কিছু তথ্য রয়েছে যা সকলের জানা উচিত।

 

কনডোম যা দিয়ে তৈরি
ল্যাটেক্স, পলিইউরেথিন বা নাইট্রাইল (এক ধরনের নরম রবারের মতো পদার্থ) দিয়ে তৈরি করা হয় কনডোম। পুরুষ কনডোমে লুব্রিক্যান্ট থাকে। অনেকে অতিরিক্ত লুব্রিকেশনের জন্য তেল ব্যবহার করে থাকেন। এটি কিন্তু মারাত্মক ভুল। ল্যাটেক্স কনডোম তেলে দ্রবিভূত হয়। সেক্সের সময় অনেক ক্ষেত্রে কনডোম ছিঁড়ে যেতে পারে। ফলে যে কারণে কনডোমের ব্যবহার সেটাই বাধাপ্রাপ্ত হয়। কনডোমের সঙ্গে বেশ কিছু লুব্রিক্যান্ট রয়েছে যা ব্যবহার করা যেতে পারে। নেট ঘাঁটলে সহজেই পেয়ে যাবেন।

 

একের চেয়ে দুই ভালো?
বিশ্বের বহু জায়গায় একটা মিথ প্রচিলত রয়েছে যে, এক সঙ্গে দুটি কনডোম ব্যবহার করা বেশি সুরক্ষিত। তা কিন্তু একেবারেই নয়। চিকিৎসকদের মতে, অনেক ক্ষেত্রে ইন্টারকোর্সের পর একটি কনডোম যোনিতে আটকে থেকে যেতে পারে। অনেক সময় কনডোমের টুকরো আটকে বড় ধরনের সংক্রমণ হতে পারে। ফলে চিন্তার কোনও কারণ নেই, ঠিকমতো ব্যবহার করলে একটি কনডোমই যথেষ্ট নিরাপদ।

 

গর্ভনিরোধক
বিশ্বের সবচেয়ে নিরাপদ গর্ভনিরোধক হল কনডোম। অনিচ্ছাকৃত প্রেগন্যান্সি আঠকাতে এবং সেফ সেক্সের জন্য কনডোমের কোনও বিকল্প নেই। পুরুষদের ক্ষেত্রে দেখা গিয়েছে প্রায় ৯৯ শতাংশ ক্ষেত্রে কনডোম কার্যকর হয়েছে। অনেকেই জানেন না মহিলাদের জন্যেও কনডোম রয়েছে। ইন্টারকোর্সের আগে যা মহিলাদের ব্যবহার করতে হয়। তবে পুরুষদের কনডোমের তুলনায় মহিলাদের কনডোম ব্যবহার নেহাতই নগন্য। জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে সারা বিশ্বে সবচেয়ে বেশি স্বীকৃত কনডোম।

Advertisement

 

জীবন বাঁচায় কনডোম
মারণ রোগ এইডসের থেকে সবচেয়ে কার্যকির সুরক্ষা দেয় কনডোম। এইডসের কোনও ওষুধ এখনও পর্যন্ত আবিষ্কৃত হয়নি। অসুরক্ষিত যৌন সঙ্গমের মাধ্যমে এইডস সবচেয়ে বেশি ছড়ায়। তাই কনডোম শুধুমাত্র অবাঞ্ছিত জীবন আটকাতেই নয়, নিজের জীবন বাঁচাতেও ব্যবহার করুন।

Advertisement