scorecardresearch
 

Type 2 Diabetes-কে অনায়াসেই উড়িয়ে দিন এই ৭ অস্ত্র দিয়ে

Type 2 Diabetes: এর পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হল জীবন-যাপনে কোনও শৃঙ্খলা না থাকা বা খারাপ লাইফস্টাইল। এবং ওজন বেড়ে যাওয়া।

Advertisement
ডায়াবিটিসকে নিয়ন্ত্রণ করুন সহজেই (প্রতীকী ছবি) ডায়াবিটিসকে নিয়ন্ত্রণ করুন সহজেই (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গত দু'বছরে ডায়াবিটিস রোগে আক্রান্তের সংখ্যা প্রবল ভাবে বেড়ে গিয়েছে
  • এমনই ছবি দেখা যাচ্ছে
  • আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক বছরের সেই সংখ্যা আরও বেশি হবে

Type 2 Diabetes: গত দু'বছরে ডায়াবিটিস রোগে আক্রান্তের সংখ্যা প্রবল ভাবে বেড়ে গিয়েছে। এমনই ছবি দেখা যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েক বছরের সেই সংখ্যা আরও বেশি হবে।

কারণ হল...
এর পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হল জীবন-যাপনে কোনও শৃঙ্খলা না থাকা বা খারাপ লাইফস্টাইল। এবং ওজন বেড়ে যাওয়া। এমনটাই জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁরা আরও জানাচ্ছেন, সামান্য কয়েকটা জিনিস মাথায় রাখলেই এর থেকে হেসে-খেলে দূরে থাকা যায়। 

অনায়াসেই সামলান
এই পদ্ধতিগুলো টাইপ টু ডায়াবেটিস এবং ওজন বেড়ে যাওয়াকে খুব সহজেই নিয়ন্ত্রণ করতে পারে। দেখে নেওয়া যাক তাদের টোটকা। এবং নিজেকে সুস্থ সবল রাখার উপায়। 

জোর করে খাবার না খাওয়া
আপনি যখনই কিছু খান না কেন, নিজেকে অবশ্যই জিজ্ঞেস করবেন, আপনি সত্যিই কি তখন ক্ষুধার্থ? নাকি আপনি হাঁপিয়ে গেছেন উদাস বা একা রয়েছেন তাই জন্যই এই কাজ করছেন? এমনটা হতে পারে আপনি কারও সঙ্গে ঘুরতে বেরিয়েছেন। আর খাওয়ার সময় তাঁকে সঙ্গ দেওয়ার জন্য নিজেও মুখে পুরে নিয়েছেন কিছু।

আপনার যখন সত্যিকারে খিদে পাবে না তখন আপনার কোনও কিছুই মুখে চলা উচিত না। তা সে যতই পছন্দের খাবার আপনার সামনে তুলে ধরা হোক না কে। এবং সেটি যতিই লোভনীয় হোক না কেন। 

মদ থেকে দূরে
বিভিন্ন গবেষণা থেকে দেখা যাচ্ছে, মদ খিদে বাড়ায় এমন হরমোন যেমন ঘ্রেলিনকে বাড়িয়ে তোলে। আর এর প্রভাবে মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারের ওপরে পড়ে। এই কারণে মানুষ নিজের আচার-আচরণ আর আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে না। এবং পরবর্তীকালে এর ফলে দেখা যায় মানুষ কোনও সিদ্ধান্ত নিতে পারে না। আর নিজের ওপর নিয়ন্ত্রণ হারায়। কমে যায় ইচ্ছাশক্তি।

Advertisement

জোর দিন ক্যালরির ওপর
আপনি যখনই কোনও খাবার খাবেন, তার কত ক্যালোরি সেই পরিমাণ জেনে নিন। তারপর সেই হিসেবে নিজের ওয়ার্কআউট প্ল্যান করুন। তারপর আপনি অনায়াসে খেতে পারবেন। তখন কোনও সমস্যা থাকবে না। যেমন ধরুন আপনি আড়াইশো ক্যালোরির কোনও চকোলেট খাচ্ছেন। তো তার আগে আপনাকে ৪২ বার সিঁড়ি ভাঙতে হবে। 

খাবার খাওয়ার আগেই জল খান
স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, খাবার খাওয়ার একটু আগে এক বা দু'গ্লাস জল খাওয়া দরকার। এমন করা হলে পেট ভরে যায়। আর খাবার কিছুটা কম লাগে আর। জল শরীরের বিষাক্ত পদার্থ বাইরে বের করতে কার্যকর।

সেইসঙ্গে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। এই পদ্ধতিতে আপনি আরও বেশি করে ক্যালরি বার্ন করতে পারবেন। ওজন কমানোর পাশাপাশি ভাল খাকবে ত্বকও।

জাঙ্কফুড থেকে দূরে
প্রসেসড ফুডে রিফাইন্ড কার্বন বেশি থাকে। আর ক্যালরি একদমই থাকে না। কম মাত্রায় প্রসেসড ফুড গেলে আপনি আপনার শরীরে রিফাইন্ড কার্বের মাত্রাও কম যায়। কোনও কিছু খেয়ে বসে থাকবেন না। কারণ এমন হলে ক্যালাোরি বার্ন হয় না।

মেজাজ ঠিক রাখুন
ডিপ্রেশনের কারণেও অনেকে মোটা হয়ে যান। সাম্প্রতিক সময়ে এই হার বেড়েছে। এর পাশাপাশি আরও দেখা গেছে শুধু ডিপ্রেশন নয়, মুডটা একটু খারাপ বলেই লোকে হাই কার্বযুক্ত খাবার খেয়ে নেন। তাই আপনার যদি মনে হয় আপনার মুড ঠিক নয় তাহলে স্বাস্থ্যকর কোনও বিকল্প বেছে নিন। 

টেনশনের ওপর নিয়ন্ত্রণ রাখুন
গবেষণায় জানা গিয়েছে, স্ট্রেস হরমোন কার্টিজোল শুধু আপনার মেটাবলিজম কম করে না, এর পাশাপাশি আরও বেশি করে মাংস এবং নুন খাওয়ার ইচ্ছে জাগিয়ে তোলে। এবং এর ফল হতে পারে ক্ষতিকর।

 

Advertisement