scorecardresearch
 

Walnut Health Benefits : ভিজিয়ে রাখা আখরোট খেয়ে কাবু করুন ডায়াবিটিস, রয়েছে আরও অনেক গুণ

Walnut Health Benefits: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভিজিয়ে রাখা আখরোট খাওয়া খুবই ভাল অভ্যাস। বীজ এবং বাদাম জাতীয় খাবারে বেশ কয়েক রকমের এনজাইম পাওয়া যায়।

Advertisement
আখরোটের অনেক গুণ রয়েছে। ছবি: গেটি ইমেজেস আখরোটের অনেক গুণ রয়েছে। ছবি: গেটি ইমেজেস
হাইলাইটস
  • আখরোট-বাদামে হাজারো ফায়াদ রয়েছে
  • শরীরে প্রচুর এনার্জি দেয় সেগুলো
  • আর তাই এগুলিকে সুপারফুড শ্রেণির খবারে ফেলা হয়

Walnut Health Benefits: আখরোট-বাদামে হাজারো ফায়াদ রয়েছে। শরীরে প্রচুর এনার্জি দেয় সেগুলো। আর তাই এগুলিকে সুপারফুড শ্রেণির খবারে ফেলা হয়। আখরোটের অনেক গুণাগুণ রয়েছে।

এটি খেলে যে শুধু মস্তিষ্কের উপকার হয় তেমন নয়, এর পাশাপাশি আরও অনেক কাজে লাগে। একটি গবেষণায় ভাল খবর জানা গিয়েছে। সেখানে বলা হয়েছে, ভিজিয়ে রাখা আখরোট খেলে ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখা যায়।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন
আখরোটের ব্যাপারে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভিজিয়ে রাখা আখরোট খাওয়া খুবই ভাল অভ্যাস। বীজ এবং বাদাম জাতীয় খাবারে বেশ কয়েক রকমের এনজাইম পাওয়া যায়। যেগুলি হজম করা খুব কষ্টকর। আর তাই সেগুলি ভিজিয়ে খাওয়া ভাল।

তবে ভাল কথা হল আখরোট ভিজিয়ে রাখলেও তার গুণে কোনও ফারক হয় না। মানে সেগুলি অপরিবর্তিত থাকে। 

তাঁরা আরও জানাচ্ছেন, রোজ ভিজিয়ে রাখা আখরোট খেলে টাইপ-২ ডায়াবিটিসকে অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়। এতে থাকে প্রচুর ফাইবার। আর শরীর থেকে ব্লাড সুগার রিলিজ করার কাজে সাহায্য করে। 

সুগারের মাত্রা
শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা কমে যায়। ভিজানো আখরোটের গ্লাইসেমিক ইনডেক্স মাত্র ১৫। যা ডায়াবিটিক রোগীদের পক্ষে মিড ডে স্ন্য়াক্স হিসেবে কাজে লাগানো যেতে পারে।

আখরোট ইনসুলিনের কাজে আরও সাহায্য করে। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। এর পাশাপাশি সেটা ব্লাড সুগারকেও নিয়ন্ত্রণে রাখতে পারে। আখরোটে থাকে ওমেগা-থ্রি ফ্য়াটি অ্যাসিড। সেটি শরীরের পক্ষে উপকারী। এটি শরীরে কোলেস্ট্রলের মাত্রা কমিয়ে দিতে সাহায্য় করে। আর হার্টকে ভাল রাখে।

এর আরও গুণ রয়েছে। এর মধ্যে যে উপাদান রয়েছে তা ত্বক এবং চুল ভাল করে। কয়েকজন বিশেষজ্ঞ জানাচ্ছেন, আখরোট খেলে জ্বালা-প্রদাহের সমস্যা কমে। আর নিয়মিত খেলে ক্যানসারের আশঙ্কা কম হয়। তাঁরা জানাচ্ছেন, চিলিতে দুনিয়ার সবথেকে সেরা আখরোট পাওয়া যায়।

Advertisement

আখরোটে যেহেতু প্রচুর ফাইবার থাকে তাই এটি আপনার হজম শক্তি বাড়াতে সাহায্য করবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচার জন্য পাইবার খাওয়ার পরামর্শ দেন। ভেজানো আখরোট হজম করাও খুব সহজ।

 

Advertisement