scorecardresearch
 

Weight Loss Drink: চর্বি গলে কোমর ৩৮ থেকে ২৮ হবে, শুধু রান্নাঘরে এই মশলাটি ব্যবহার করুন

Fennel seeds for weight loss: হোটেলে খাবার খাওয়ার পরে প্রায়শই মৌরি এবং চিনির মিছরি খাওয়া হয়। এ ছাড়া মৌরি এমন একটি মশলা, যা খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরে এই মশলা ব্যবহার করা হয়।

Advertisement
হাইলাইটস
  • প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরে এই মশলা ব্যবহার করা হয়
  • খুব কম মানুষই জানেন যে মৌরি শুধু স্বাদেরই নয়, স্বাস্থ্যেরও ধন

fennel seeds for weight loss: হোটেলে খাবার খাওয়ার পরে প্রায়শই মৌরি এবং চিনির মিছরি খাওয়া হয়। এ ছাড়া মৌরি এমন একটি মশলা, যা খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। প্রায় প্রতিটি বাড়ির রান্নাঘরে এই মশলা ব্যবহার করা হয়। যদিও খুব কম মানুষই জানেন যে মৌরি শুধু স্বাদেরই নয়, স্বাস্থ্যেরও ধন। এমনকি কম লোকই জানেন যে এই মশলার সাহায্যে আপনি আপনার ওজন খুব দ্রুত কমাতে পারেন। আসলে মৌরিতে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। তাই ওজন কমানোর যাবতীয় পদ্ধতি অবলম্বন করে যদি হতাশ হয়ে থাকেন, তাহলে অবশ্যই ঘরে রাখা এই মশলাটি একবার এভাবে ব্যবহার করুন।

মৌরি ফাইবারের একটি সমৃদ্ধ উৎস, যা দীর্ঘ সময় পেট ভরা থাকতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে আপনার ক্যালোরির পরিমাণ কমে যায় এবং এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। মৌরি আপনার শরীরে সঞ্চিত চর্বি কমানোর পাশাপাশি ভিটামিন এবং খনিজ শোষণে সহায়তা করতে পারে। মৌরির জল বা চা খেলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়, যা দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

মৌরি বীজ আপনার বিপাক শুরু করতে কাজ করে। একটি স্বাস্থ্যকর বিপাক একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখার একটি গুরুত্বপূর্ণ দিক। মৌরিতে ফসফরাস, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, কোলিন, বিটা-ক্যারোটিন, লুটেইন, জিক্সানথিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনার শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে পরিচিত, যা অক্সিডেটিভ স্ট্রেস সৃষ্টি করে। শরীরে অক্সিডেটিভ স্ট্রেস স্থূলতা এবং ডায়াবেটিসের মতো সমস্যা তৈরি করতে পারে। শরীরে রক্তের অভাব হলে এই মৌরির চাটনি খাওয়া শুরু করুন, কয়েকদিনের মধ্যেই বেড়ে যাবে হিমোগ্লোবিন।

আরও পড়ুন

ওজন কমাতে মৌরি কীভাবে ব্যবহার করবেন

Advertisement

মৌরি চা এবং মৌরি বীজের জল দুটি স্বাস্থ্যকর পানীয়, যা আপনি আপনার ওজন কমানোর জন্য ব্যবহার করতে পারেন।

মৌরি জল

  আপনাকে যা করতে হবে তা হল এক বা দুই চা চামচ মৌরি নিয়ে এক গ্লাস জলে রেখে সারারাত রেখে দিন। সকালে প্রথমে এটি পান করুন।

চা

এক চামচ মৌরির বীজ নিয়ে গরম জলে রাখুন। ফোটাবেন না, কারণ ফোটালে মৌরির বেশিরভাগ পুষ্টি নষ্ট হয়ে যেতে পারে। এটি প্রায় ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন এবং তারপরে এটি দিনে তিনবার পান করুন।

 

Advertisement