scorecardresearch
 

Darjeeling-Kalimpong Adventure Sports: প্যারাগ্লাইডিং-রাফ্টিং-সাইক্লিং বন্ধ দার্জিলিং পাহাড়ে, কত দিন?

Darjeeling-Kalimpong Adventure Sports Stops: দার্জিলিং-কালিম্পংয়ে প্যারাগ্লাইডিং (Paragliding), রাফ্টিং (Rafting), সাইক্লিং(Cycling)-এর মত অ্যাডভেঞ্চার স্পোর্টস আপাতত করা যাবে না। জিটিএ এলাকাতে সমস্ত ধরণের অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টরগুলি বন্ধ করার ঘোষণা করল GTA এর পর্যটন দপ্তরের অ্যাডভেঞ্চার ট্যুরিজম বিভাগ।

Advertisement
দার্জিলি-কালিম্পংয়ে আপাতত অ্যাডভেঞ্চার স্পোর্টস নয় দার্জিলি-কালিম্পংয়ে আপাতত অ্যাডভেঞ্চার স্পোর্টস নয়
হাইলাইটস
  • দার্জিলিং-কালিম্পঙে আর নয়

Darjeeling-Kalimpong Adventure Sports Stops: দার্জিলিং ও কালিম্পং পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের জন্য মনখারাপের খবর। এখন পাহাড়ে ঘুরতে এলেও উপভোগ করতে পারবেন না কোনও রকম অ্যাডভেঞ্চার স্পোর্টসের মজা। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA)-এর তরফ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে, আপাতত কয়েক মাস কোনও রকম ঝুঁকি এড়াতে দুই জেলায় সমস্ত রকম অ্যাডভেঞ্চার স্পোর্টস (Adventure Sport) বন্ধ রাখা হল।

আরও পড়ুনঃ উত্তরবঙ্গের এই জায়গাগুলির নাম শোনেননি অনেকেই, শান্তি-সৌন্দর্যে টেক্কা দেয় দার্জিলিং, গ্যাংটককেও

আরও পড়ুনঃ এক কেজির দাম আড়াই লাখ, সেই আমের সঙ্গে সেলফির হিড়িক শিলিগুড়িতে

কতদিন বন্ধ থাকছে?

প্যারাগ্লাইডিং (Paragliding), রাফ্টিং (Rafting), সাইক্লিং(Cycling)-এর মত অ্যাডভেঞ্চার স্পোর্টস আপাতত করা যাবে না।কারণ ১৫ জুন থেকে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত জিটিএ এলাকাতে সমস্ত ধরণের অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টরগুলি বন্ধ করার ঘোষণা করল GTA এর পর্যটন দপ্তরের অ্যাডভেঞ্চার ট্যুরিজম বিভাগ। এই বিভাগের চিফ কো-অর্ডিনেটর দাওয়া শেরপা জানিয়েছেন, আপাতত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে এই স্পোর্টসগুলি। তিনি বলেন, "আমরা জানি, দেশ-বিদেশের পর্যটকদের একটা বড় অংশ পাহাড়ে আসেন অ্যাডভেঞ্চার স্পোর্টসের টানে। তাই এটা তাঁদের কাছে মন খারাপের। কিন্তু আগে নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে। তাই বর্ষার এই সময়টা আমরা অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিলাম। এটি আবার ১৫ সেপ্টেম্বরের পর থেকে খুলে দেওয়া হবে। তখন তাঁরা যথারীতি এগুলি এনজয় করতে পারবেন।"

কেন বন্ধ করা হল?

পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের কাছে বরাবরেরই আকর্ষণের কেন্দ্রবিন্দু প্যারাগ্লাইডিং, রাফটিং সহ পাহাড়ের অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলি। কিন্তু বর্তমানে আচমকাই পাহাড়ের আবহাওয়া পরিবর্তন হয়েছে। লাগাতার বৃষ্টি চলছে পাহাড়ে। ইতিমধ্যে তিস্তা নদীর জল অনেকটাই বেড়েছে। প্রায়ই ধস নামছে বিভিন্ন এলাকায়। এই পরিস্থিতিতে পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে তিন মাসের জন্য সমস্ত ধরনের GTA এলাকায় অ্যাডভেঞ্চার ট্যুরিজম সেক্টর গুলিকে বন্ধের ঘোষণা করলো গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের পর্যটন দপ্তর।

Advertisement

 

Advertisement