scorecardresearch
 

সরফরাজের সাফল্যের পিছনে হাত রয়েছে টিম ইন্ডিয়ার এই সদস্যের, পুরো কাহিনী..

২৬ বছর বয়সী সরফরাজ তার রাজকোট অভিষেকে দুটি আত্মবিশ্বাসী হাফ সেঞ্চুরি করে দেখিয়েছিলেন যে ভারতীয় দলে তার ভবিষ্যত উজ্জ্বল। এই উদীয়মান ক্রিকেটার তার বাবার 'মাচো ক্রিকেট ক্লাব'-এ তার দক্ষতাকে সম্মান করার পর এবং কয়েক বছর ধরে ঘরোয়া ক্রিকেটে প্রচুর রান করার পর অভিষেকের সুযোগ পেয়েছিলেন।

Advertisement
সরফরাজের সাফল্যের পিছনে হাত রয়েছে কুলদীপ সহ একগুচ্ছ লোকের সরফরাজের সাফল্যের পিছনে হাত রয়েছে কুলদীপ সহ একগুচ্ছ লোকের

অভিষেক টেস্টেই শিরোনামে রয়েছেন তরুণ ক্রিকেটার সরফরাজ খান। ইংল্যান্ডের স্পিনারদের বিপক্ষে তার দাপটকে কাকতালীয় বলা যাবে না। কারণ তিনি তার বাবা নওশাদ খানের তত্ত্বাবধানে ১৫ বছর ধরে প্রতিদিন ৫০০ স্পিন বল মোকাবিলা করেছেন।

Covid-19 লকডাউনের সময় কঠোর পরিশ্রম করেছেন

২৬ বছর বয়সী সরফরাজ তার রাজকোট অভিষেকে দুটি আত্মবিশ্বাসী হাফ সেঞ্চুরি করে দেখিয়েছিলেন যে ভারতীয় দলে তার ভবিষ্যত উজ্জ্বল। এই উদীয়মান ক্রিকেটার তার বাবার 'মাচো ক্রিকেট ক্লাব'-এ তার দক্ষতাকে সম্মান করার পর এবং কয়েক বছর ধরে ঘরোয়া ক্রিকেটে প্রচুর রান করার পর অভিষেকের সুযোগ পেয়েছিলেন। সরফরাজের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদবও। লকডাউনের সময় এই স্পিনারের অনেক বল মোকাবিলা করেছিলেন সরফরাজ।

আরও পড়ুন

রাজকোটে টম হার্টলি, জো রুট এবং রেহান আহমেদের মতো স্পিনারদের বিরুদ্ধে সরফরাজের জন্য গত কয়েক বছর ধরে কঠোর পরিশ্রম এবং নিয়মতান্ত্রিক পরিকল্পনা কাজে এসেছে। তিনি কোভিড -১৯ লকডাউনের সময় বিশেষভাবে কঠোর পরিশ্রম করেছিলেন। মুম্বইয়ের একজন কোচ যিনি সরফরাজের অগ্রগতি ঘনিষ্ঠভাবে দেখেছিলেন, তিনি বলেছেন, 'মুম্বইয়ের ওভাল, ক্রস এবং আজাদ মাঠে প্রতিদিন অফ, লেগ এবং বাঁহাতি স্পিনারদের ৫০০ বল খেলে এটি সম্ভব করেছেন।

...১৬০০ কিমি যাত্রা করেছেন

তিনি বলেছিলেন, '(কোভিড) লকডাউনের সময়, তিনি গাড়িতে ১৬০০ কিলোমিটার ভ্রমণ করেছিলেন। মুম্বই থেকে আমরোহা, মোরাদাবাদ, মিরাট, কানপুর, মথুরা এবং দেরাদুন। তিনি এমন জায়গায় ভ্রমণ করেছেন এবং খেলেছেন যেখানে বল অনেক টার্ন করে, কিছু বল অনেক বাউন্স করে এবং কিছু কম থাকে।' সরফরাজ, যিনি স্পিনারদের বিরুদ্ধে স্বাচ্ছন্দ্যের সাথে তার চালগুলি ব্যবহার করেছেন, তার দক্ষতা বাড়াতে কঠোর পরিশ্রম করেছেন। তবে সরফরাজকে প্রস্তুত করার কৃতিত্ব নওশাদের একার নয়।

Advertisement

ভুবনেশ্বর কুমারের কোচ সঞ্জয় রাস্তোগি, মহম্মদ শামির কোচ বদরুদ্দিন শেখ, কুলদীপ যাদবের কোচ কপিল দেব পান্ডে, গৌতম গম্ভীরের কোচ সঞ্জয় ভরদ্বাজ এবং ভারত এ অধিনায়ক অভিমন্যু ঈশ্বরনের বাবা আরপি ইশ্বরনও অবদান রেখেছেন সরফরাজের উন্নতিতে। তারা সবাই স্পিনারদের বিরুদ্ধে সরফরাজের নেট সেশনের আয়োজন করেছিলেন, বিশেষ করে কোভিড লকডাউনের সময়।

কপিল পান্ডে পিটিআইকে বলেছেন, 'লকডাউনের সময় নওশাদ আমাকে ফোন করেছিলেন কারণ আমরা দুজনেই আজমগড় থেকে এসেছি এবং আমি যখন ভারতীয় নৌবাহিনীর কর্মচারী ছিলাম, আমরা মুম্বইতে ক্লাব ক্রিকেট খেলতাম। তাই যখন তিনি চেয়েছিলেন তার ছেলে অনুশীলনের সুযোগ পাবে, তখন আমি অনুভব করলাম এটা আমার দায়িত্ব।

কানপুর অ্যাকাডেমিতে কুলদীপ যাদবের মুখোমুখি
তিনি বলেছিলেন, “লকডাউনের সময়, সরফরাজ আমাদের কানপুর অ্যাকাডেমিতে কুলদীপের মুখোমুখি হয়েছিল। তারা একসাথে অনেক নেট সেশন করেছে। আমি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করতাম কারণ ওই মরশুমে মুশতাক আলি টি-টোয়েন্টি ছিল প্রধান টুর্নামেন্ট।

পান্ডে বলেছেন, 'মুম্বাইয়ের লাল মাটিতে খেলে বড় হয়ে, স্পিনের বিরুদ্ধে সরফরাজের খেলা নিখুঁত এবং সে তার পদক্ষেপগুলিকে ভাল ব্যবহার করে।' শামির কোচ বদরুদ্দিনও সরফরাজকে স্পিনের বিপক্ষে প্রস্তুতিতে সহায়তা করেছিলেন। ভূমিকা নিয়ে কথা বলেছেন।


 

Advertisement