scorecardresearch
 

EURO : ইতালির সঙ্গে নকআউটে কোনওদিন জেতেইনি ইংরেজরা

নক আউটে কখনও ইতালির কাছে হারেনি ইংল্যান্ড। সেই ধারা বজায় থাকল এবারও। ইংল্যান্ডের বিরুদ্ধে বড় টুর্নামেন্টে নিজেদের রেকর্ড অক্ষুণ্ণ রেখে জয় ছিনিয়ে নিল ইতালি। পাশাপাশি জানিয়ে রাখা ভাল, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে কোনও আন্তর্জাতিক ম্যাচ হারেনি ইতালি।

Advertisement
ইতালি আর ইংল্যান্ডের বল দখলের লড়াই ইতালি আর ইংল্যান্ডের বল দখলের লড়াই
হাইলাইটস
  • নক আউটে কখনও ইতালির সঙ্গে জেতেনি ইংল্যান্ড
  • শেষ পাঁচ সাক্ষাতে মাত্র একটি জয় ইংল্যান্ডের
  • প্রথম আট সাক্ষাতে একটিও জয় পায়নি ইতালি

আধিপত্য বজায় থাকল ইতালির

ইউরো কাপ শেষ হয়ে গিয়েছে বেশ কয়েক ঘন্টা। তারপরও রেশ কাটতে না কাটতেই গোটা বিশ্বের ইতিমধ্যেই ৫৩ বছর পরে ফের ইউরো কাপ জিতে নিজেদের আধিপত্য বজায় রেখেছে ইতালি। গোটা টুর্নামেন্টে আগাগোড়া ভাল খেলেও শেষমেষ প্রথমবারের জন্য ট্রফি জয় অধরাই থেকে গেল ব্রিটিশদের।

ইংল্যান্ড কখনও বড় টুর্নামেন্টের নকআউটে ইতালিকে হারাতে পারেনি

তবে নকআউট এর ইতিহাস এবং ইতালি ইংল্যান্ডের পূর্ব লড়াই হিসেব করলে কিন্তু এই ফল অপ্রত্যাশিত নয়। কেননা এখনও পর্যন্ত কোনও বড় টুর্নামেন্টের নকআউটে ইতালিকে কোনও দিন হারাতে পারেনি ইংল্যান্ড। যতই গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন হোক না কেন, ইংল্যান্ড আর যতই ইতালি বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পেরে আগেই ছিটকে গিয়ে থাক না কেন, ইউরোর নতুন লড়াইয়ে প্রবলভাবে ফিরে এসেছে আজুরিরা।

লড়াই

টানা ১২ ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে অপরাজেয় আজুরি

পাশাপাশি টানা ১২ ম্যাচ ইংল্যান্ডের সঙ্গে অপরাজেয় থাকলো ইতালি। পাশাপাশি ইউরো জয়ের মধ্য দিয়ে টানা ৩০ ম্যাচে অপরাজিত রয়েছে ইতালি। তার মধ্যে ইউরোতে টানা ছয় ম্যাচে জিতেছে তারা। ইউরোতে সবকটি ম্যাচেই জয় এসেছে ইতালির। ফাইনালের আগে পর্যন্ত ইংল্যান্ডও টানা পাঁচটি ম্যাচ জিতেছিল। ফাইনাল ম্যাচ হারার সঙ্গে সঙ্গে তাদের জয়ের দৌড়ে থমকে যায়।

এর আগে দুবার ফাইনালে উঠেও হার ইতালির

এর আগে ইতালি ২০০০ সালে ফ্রান্সের কাছে ফাইনালে এবং স্পেনের কাছে ২০১২ সালে ফাইনালে হেরে যায়। ইতালির চেয়ে বেশি বার রানার্স আপ হয়েছে একমাত্র জার্মানি এবং ইউনাইটেড স্টেটস অফ সোভিয়েত রাশিয়া।

বল দখল

ইতালি ১২, ইংল্যান্ড ৮

Advertisement

ইতালির সঙ্গে ইংল্যান্ডের ২৯ বার মুখোমুখি লড়াইয়ে ১২ বার জিতেছে ইতালি। ইংল্যান্ড জিতেছে ৮ বার কোনও দিন জিততে পারেনি ইংল্যান্ড। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর প্রবলভাবে ফিরে এসেছে ইতালি। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের পর থেকে ম্যাচ হারেনি। যা ফাইনালের আগে ব্যাপকভাবে এগিয়ে রেখেছিল তাদের। ট্যাকটিক্যাল ফুটবল আক্রমণ করে দিয়েছে একাধিকবার ইউরো ফাইনালেও তাই দেখা গেল। প্রথমার্ধে ইংল্যান্ডের এক গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে প্রবল দাপটের সঙ্গে ফিরে এসেছে মানচিনির ছেলেরা।

 

Advertisement