scorecardresearch
 

FIFA Suspends All India Football Federation: 'থার্ড পার্টি'-র জন্যই ভারতকে ব্যান FIFA-র , কারা এই 'থার্ড পার্টি'?

ফিফার আইন বেশ কড়া। ফুটবল ফেডারেশনের ক্ষেত্রে নির্বাচিত গভনিং বডি শেষ কথা বলবে। এমনটাই নির্দেশ ফিফার। তবে ভারতের ক্ষেত্রে তা হয়নি। নির্বাচিত প্রফুল প্যাটেলকে সুপ্রিম কোর্টের নির্দেশে সরতে হয়েছে। আর তারপরেই নড়েচড়ে বসে ফিফা।

Advertisement
ভারতের ফুটবল দল ভারতের ফুটবল দল
হাইলাইটস
  • AIFF-কে ব্যান করল FIFA
  • সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ নিয়ে বিরক্ত তারা

ভারতকে ব্যান করল ফিফা। স্বাধীনতা দিবসের রাতেই এল এমন দুঃসংবাদ। তবে কী কারণে ভারতকে সাসপেন্ড করা হল সেটাও তাদের চিঠিতে জানিয়ে দিয়েছে ফিফা। ভারতীয় ফুটবলে তৃতীয় পক্ষের নাক গলান একেবারেই ভাল ভাবে নেয়নি ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই তৃতীয় পক্ষ আসলে ভারতের সুপ্রিম কোর্ট। মনে হতেই পারে সুপ্রীম কোর্ট কেন দেশের ফুটবলের ব্যাপারে নাক গলাতে পারবে না? বিসিসিআই-এর ক্ষেত্রেও তো এটাই হয়েছিল।

বিসিসিআই-এর ক্ষেত্রেও এটাই হয়েছিল। তবে আইসিসি এ ব্যাপারে কিছু বলেনি। কিন্তু ফিফার আইন বেশ কড়া। ফুটবল ফেডারেশনের ক্ষেত্রে নির্বাচিত গভনিং বডি শেষ কথা বলবে। এমনটাই নির্দেশ ফিফার। তবে ভারতের ক্ষেত্রে তা হয়নি। নির্বাচিত প্রফুল প্যাটেলকে সুপ্রিম কোর্টের নির্দেশে সরতে হয়েছে। আর তারপরেই নড়েচড়ে বসে ফিফা। এ নিয়ে বারবার সতর্ক করা হয়েছিল ভারতীয় ফুটবল ফেডারেশনকে। তবে তা তারা মানেননি। বারবার আদালতের হস্তক্ষেপে ক্ষুব্ধ ফিফা শেষ পর্যন্ত ব্যান করল ভারতীয় ফুটবলকে।

আরও পড়ুন: মঙ্গল থেকে ফের মিলবে ডুরান্ড কাপ ডার্বির টিকিট, কীভাবে কাটবেন?

 

ফিফার চিঠি
ফিফার চিঠি

তৃতীয় পক্ষ কারা?
ফিফার ক্ষেত্রে নিয়ম একেবারে আলাদা। ফুটবল সংক্রান্ত বিষয় মাথা গলাতে পারে না আদালত বা সরকার। দীর্ঘদিন এআইএফএফ-এ নির্বাচন হয়নি, অন্যায়ভাবে পদ আঁকড়ে বসে রয়েছেন প্রফুল প্যাটেল। এই অভিযোগকে সামনে রেখে সুপ্রিম কোর্টে মামলা হয়। এর ভিত্তিতেই সভাপতি প্রফুল প্যাটেলকে সরে যেতে বলে সর্বোচ্চ আদালত। তিন সদস্যের কমিটি নিয়োগ করে আদালত। এরপরেই ক্ষুব্ধ হয় ফিফা। আদালতের তত্ত্বাবধানে ফুটবল ফেডারেশনের সংবিধান বদল করার কাজ শুরু হয়। তখনই ফিফা ডেডলাইন দিয়ে দেয়। ১৫ সেপ্টেম্বরের মধ্যে নতুন কমিটি গড়তে না পারলে ব্যান করা হবে ভারতীয় ফুটবলকে। 

Advertisement

আরও পড়ুন: মধ্যরাতে দুঃসংবাদ, আশঙ্কা সত্যি করে ভারতীয় ফুটবলকে ব্যান করল ফিফা

ডেডলাইনের আগেই ব্যান
১৫ সেপ্টেম্বর তারিখ বেঁধে দিলেও বারবার নির্বাচন প্রক্রিয়া ও নয়া সংবিধানে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ ভালভাবে নেয়নি বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। কারা ভোট দিতে পারবেন, কারা কমিটিতে থাকতে পারবেন তা নিয়েও নানা পক্ষের বিবাদ চলতে থাকে। সংবিধান চূড়ান্ত করতে গিয়ে বারবার হস্তক্ষেপ করে আদালত। প্রাক্তন ফুটবলাদের ভোটাধিকার দেওয়া নিয়ে ফিফা আপত্তি জানায়। সেই সমস্যা সমাধান না হওয়ায় ভারতকে ব্যান করল ফিফা। 

আরও পড়ুন: FIFA-র ব্যান, AFC কাপ খেলতে পারবে না মোহনবাগান-বিপদে ইস্টবেঙ্গলও

কীভাবে উঠতে পারে নিষেধাজ্ঞা
যত দ্রুত সম্ভব নির্বাচন করে কমিটি গড়তে হবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে। তবেই এই শাস্তি থেকে রেহাই পেতে পারে ভারতীয় ফুটবল। পাকিস্তানের ক্ষেত্রেও এমনটা হয়েছিল। তখনও পাকিস্তান ফুটবল ফেডারেশনকে ব্যান করেছিল ফিফা। দুই বছর পর সেই ব্যান ওঠে।  
 

Advertisement