scorecardresearch
 

FIFA Suspends All India Football Federation: কীভাবে উঠবে ব্যান? AIFF-কে দুটি শর্ত দিল FIFA

এই নির্বাসন উঠতে দুটি শর্ত দিয়েছে ফিফা। এক, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে অর্থাৎ সিওএ-কে পুরোপুরি নিষিদ্ধ করতে হবে। এবং দুই, সর্বভারতীয় ফুটবল সংস্থার হাতে পুরো দায়িত্ব তুলে দিতে হবে।

Advertisement
ফিফা ও এআইএফএফ ফিফা ও এআইএফএফ
হাইলাইটস
  • ফিফার ব্যান নিয়ে সমস্যায় ভারতীয় ফুটবল
  • কীভাবে কাটবে মেঘ?

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে ( AIFF) অনির্দিষ্টকালের জন‍্য নির্বাসিত করেছে ফিফা (FIFA)। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হয়েছে এআইএফএফকে। এর ফলে বিরাট সঙ্কটে ভারতীয় ফুটবল (Indian Football)। ভারত থেকে সরছে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ (FIFA U-17 Women World Cup)। এএফসি ইন্টার জোনাল সেমিফাইনালে খেলতে পারবে না এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। অন্যদিকে যোগ্যতা অর্জন করেও এএফসি কাপে খেলতে পারবে না গোকুলাম কেরল এফসি-র মহিলা দলও। সোমবার মধ‍্যরাতেই চিঠি পাঠিয়ে এআইএফএফকে নির্বাসিত করেছে ফিফা।


সুপ্রিম কোর্টে শুনানি

ফলে দ্রুত এই সমস্যার সমাধান চাইছে ফুটবল মহল। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে শুরু হয়েছে শুনানি। তবে প্রশ্ন হল কীভাবে উঠবে এই নির্বাসন? এই প্রশ্নের উত্তর দিয়েছে ফিফা। তারা জানিয়ে দিয়েছে নির্বাসন তুলতে গেলে মানতে হবে দু'টি শর্ত। তবে ফের নিজের জায়গা ফিরে পাবে ভারতীয় ফুটবল।মিলবে মহিলাদের বিশ্বকাপ আয়োজনের ছাড়পত্রও। এটিকে মোহনবাগান ও খেলতে পারবে এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনাল ম্যাচ। আবার গোকুলামের মহিলা দলও এএফসি কাপে খেলার ছাড়পত্র পেয়ে যাবে।  

আরও পড়ুন: 'এটাই সুযোগ...' ভারতীয় ফুটবলকে FIFA-র ব্যান নিয়ে মুখ খুললেন বাইচুং

ফিফার দুই শর্ত
এই নির্বাসন উঠতে দুটি শর্ত দিয়েছে ফিফা। এক, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে অর্থাৎ সিওএ-কে পুরোপুরি নিষিদ্ধ করতে হবে। এবং দুই, সর্বভারতীয় ফুটবল সংস্থার হাতে পুরো দায়িত্ব তুলে দিতে হবে। দ্বিতীয় শর্ত মানতে হলে করতে হবে নির্বাচন। মোট কথা, নির্বাচন হলেই কেটে যাবে সব কালোমেঘ। যত তাড়াতাড়ি নির্বাচন করা যাবে, তত তাড়াতাড়ি নির্বাসন উঠবে ভারতীয় ফুটবলে। এই মাসের শেষে নির্বাচন হওয়ার কথা। এর আগে পাকিস্তানও দু'বার ফিফার নির্বাসনের মুখে পড়েছিল। কিছুদিন আগেই তাদের নির্বাসন প্রত্যাহার করে নেয় ফিফা।

Advertisement

আরও পড়ুন:  ডায়মন্ডহারবার এফসি-র বিরুদ্ধে হার বাঁচাল ইমামি ইস্টবেঙ্গল  

ফিফা তাদের বিবৃতিতে জানিয়েছে, "এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সেদিন থেকেই এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।"

Advertisement