scorecardresearch
 

FIFA Suspends All India Football Federation: 'এটাই সুযোগ...' ভারতীয় ফুটবলকে FIFA-র ব্যান নিয়ে মুখ খুললেন বাইচুং

এতে ভারতীয় ফুটবলের উন্নতির রাস্তা সুগম হবে বলে মনে করেন বাইচুং। তিনি বলেন, "আমি মনে করি, এটা আমাদের জন্য আমাদের সিস্টেমকে ঠিক করার এটা একটা দারুণ সুযোগ।

Advertisement
বাইচুং ভুটিয়া বাইচুং ভুটিয়া
হাইলাইটস
  • ভারতীয় ফুটবল নিয়ে আশার আলো দেখছেন বাইচুং
  • ফিফার ব্যান নিয়ে মুখ খুললেন তিনি

ভারতীয় ফুটবলে ফিফার ব্যান হওয়া নিয়ে সরব বাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে, এটা কঠোর সিদ্ধান্ত। পাশাপাশি তিনি এও মনে করেন, এটাই ভারতীয় ফুটবলের খোলনোলচে বদলে ফেলার সেরা সুযোগ। মঙ্গলবারই ভারতের ফুটবল ফেডারেশনকে নির্বাসনের চিঠি পাঠিয়ে দিয়েছে ফিফা। তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব নয়ে তাদের আপত্তির কথা উল্লেখ করেছে ফিফা । ফলে ১১ থেকে ৩০ অক্টোবর অনুষ্ঠিত হতে চলা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে হবে না বলে জানিয়েছে ফিফা। 

ফিফা বলেছে, এই হস্তক্ষেপ গভর্নিং বডির আইন বিরুদ্ধ। ৮৫ বছরের ইতিহাসে এই প্রথম এআইএফএফকে  নিষিদ্ধ করল ফিফা। তবে দ্রুত নির্বাচন করতে পারলে এই সমস্যা সমাধান হতে পারে। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে বাইচুং বলেন, "খুব দুর্ভাগ্যজনক। ফিফা ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করেছে। আমি মনে করি, ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করা ফিফার অত্যন্ত কঠোর একটা সিদ্ধান্ত।"

আরও পড়ুন: মধ্যরাতে দুঃসংবাদ, আশঙ্কা সত্যি করে ভারতীয় ফুটবলকে ব্যান করল ফিফা

তবে এতে ভারতীয় ফুটবলের উন্নতির রাস্তা সুগম হবে বলে মনে করেন বাইচুং। তিনি বলেন, "আমি মনে করি, এটা আমাদের জন্য আমাদের সিস্টেমকে ঠিক করার এটা একটা দারুণ সুযোগ। তবে সমস্ত পক্ষ- ফেডারেশন, রাজ্য সংস্থাকে, এক হয়ে সিস্টেমটা সঠিকভাবে চালাতে হবে। যাতে ভারতীয় ফুটবলের উন্নতি হয়।" 

আরও পড়ুন: 'থার্ড পার্টি'-র জন্যই ভারতকে ব্যান FIFA-র , কারা এই 'থার্ড পার্টি'?

আরও পড়ুন: FIFA-র ব্যান, AFC কাপ খেলতে পারবে না মোহনবাগান-বিপদে ইস্টবেঙ্গলও

Advertisement

ভারতের ফুটবল ফেডারেশনের সভাপতি হতে পারেন বাইচুং। তাঁর সতীর্থ ব্রুনো কুটিনহো অন্তত তেমনটাই চাইছে। এক সংবাদ মাধ্যমের সাক্ষাৎকারে ভারতের প্রাক্তন অধিনায়কের সম্ভাবনার কথা বলেন ব্রুনো। বাইচুং যদিও এই ব্যাপারে কথা বলতে চাননি। 

Advertisement