scorecardresearch
 

Rishab Pant Horrible Form Continues: বারবার একই ভুল, নিজের বিপদ বাড়াচ্ছেন ঋষভ পন্ত

বারবার একই ভুল করছেন জাতীয় দলের উইকেটকিপার ঋষভ পন্ত। একের পর এক ম্যাচ পার হয়ে যাচ্ছে, তাঁর প্রতিযোগী দীনেশ কার্তিক ও ইশান কিষাণ রান করে দিচ্ছেন। তিনি তাঁঁর ব্যাটিংয়ের সীমাবদ্ধতা প্রকট হচ্ছে। অশনি সঙ্কেত তাঁর ব্যাটের সঙ্গে কেরিয়ারেও।

Advertisement
কী হবে ঋষভের ভবিষ্যত কী হবে ঋষভের ভবিষ্যত
হাইলাইটস
  • বারবার একই ভুল করছেন ঋষভ পন্ত
  • নিজের বিপদ বাড়াচ্ছেন ঋষভ পন্ত
  • দল থেকে বাদ পড়বেন তিনি?

আপাতত টিম এর দায়ভার সামলাচ্ছেন ঋষভ পন্ত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর খারাপ ফর্ম জারি রয়েছে। এবারের আইপিএলেও তেমন তার ব্যাট কথা বলেনি। শুক্রবার রাজকোটের ম্যাচেও তিনি প্যাভিলিয়নে ফিরে যান সহজ ক্যাচ তুলে দিয়ে। বাইরে ফেলা বল স্ল্যাপ শট করার চেষ্টা করেন, কিন্তু টাইমিং এর গোলমাল হয়ে যায় এবং সরাসরি হাতে ক্যাচ দিয়ে বসেন। সবচেয়ে মজার ব্যাপার হল, বলটি ছেড়ে দিলে দিব্যি ওয়াইড হয়ে যেত।

একই ভুল বারবার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চারটি ম্যাচে ঋষভ পন্ত আউট হওয়ার পদ্ধতি প্রায় একই রকম। ৪ বারই দক্ষিণ আফ্রিকা বিরুদ্ধে অফ স্টাম্পের বাইরে বল তারা করে আউট হয়েছেন তিনি। প্রথমে তিনটি ম্যাচে কভার এলাকায় ক্যাচ তুলে আউট হন। সেখানে তিনি চতুর্থ ম্যাচে থার্ডম্যানে ক্যাচ দিয়ে আউট হয়েছেন।

ঋষভ

পন্তের শট সিলেকশন সব সময়ই প্রশ্নের মুখে পড়ে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের আগে তিনি বহু সুযোগ পেয়েছেন। যেখানে খারাপ শট খেলে আউট হয়ে গিয়েছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ১৫ তম সিজনে সেট হওয়ার পর একাধিকবার উইকেট ছুঁড়ে দিয়েছেন।

বাদ পড়বেন ঋষভ

আসন্ন ম্যাচগুলোতে তাকে যদি রান পেতে হয় এবং দলের জন্য নির্ভরতা এনে দিতে হয়, তাহলে আসন্ন মোকাবিলাতে শট সিলেকশনে তাঁকে আরও বেশি মনোযোগী হতে হবে। না হলে টি-টোয়েন্টি প্লেইং ইলেভেন থেকেই তার ছুটি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ষোল আনা। এমনিতেই দীনেশ কার্তিকের দুর্দান্ত ফর্ম চলছে। যার কারণে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের জন্য তিনি সম্ভাব্য দাবিদারের মধ্যে শামিল হয়েছেন। ইশান কিষাণও ভাল ব্যাট করছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ৪ ম্যাচে ৫৭ রান করেছেন পন্ত। গড় ১৪.২৫ এবং স্ট্রাইকরেট ১০৫.৫।  হয়তো অধিনায়কত্বের চাপ হতে পারে। যার প্রেসার তিনি ব্যাটিংয়ে নিতে পারছেন না। আইপিএলএ-একই চিত্র দেখা গিয়েছে। অধিনায়ক হওয়ার পর থেকে ফর্ম পড়া শুরু হয়েছে।

Advertisement

পন্তকে কোথায় ফাঁদে ফেলেছেন বোলাররা?

বিপক্ষ দলের তরফে চুলচেরা বিশ্লেষণে তারা বুঝতে পেরে গিয়েছেন, পন্তকে স্ট্যাম্পের কাছাকাছি বা লেগে বল করলে সেগুলি অন সাইডের বাউন্ডারি খুঁজে নেবে সহজেই। তাই বিপক্ষ দলগুলি এখন তাঁকে অফ স্টাম্পের অনেকটা বাইরে গতির হেরফের করে বোকা বানানো শুরু করেছে। আর আগে থেকেই অন সাইডে খেলার জন্য প্রস্তুত হয়ে দাঁড়িয়ে থাকেন পান্ত। যার ফলে অফ স্টাম্পের বাইরে বল কিছুতেই কানেক্ট করতে পারছেন না যা তার বিপদ বাড়িয়ে তুলছে এবং বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ সময়ে তিনি আউট হয়ে দলের বিপদে বাড়াচ্ছেন।

আইপিএল-এও তিনি রান পাননি

দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে ঋষভ পন্ত আইপিএল ২০২২ এর ১৪ টি ম্যাচে ৩০.৯০ গড়ে ৩৪০ রান করেন। এর মধ্যে সবচেয়ে বেস্ট স্কোর ৪৪ ছিল অর্থাৎ তিনি একটাও অর্ধশত রানের ইনিংস গড়তে পারেননি ঋষভ পন্ত। দলও প্লে-অফে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়।

 

Advertisement