scorecardresearch
 

Big Announcement For Agneeveers: অগ্নিবীরদের জন্য সংরক্ষণ, বড় ঘোষণা কেন্দ্রের

Big Announcement For Agneeveers: অগ্নিবীরদের জন্য সংরক্ষণ, বড় ঘোষণা কেন্দ্রের। অগ্নিবীরদের জন্য সিএপিএফ, অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত ঘোষণা কেন্দ্রের। আর কী বলছে কেন্দ্র জেনে নিন...

Advertisement
অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের
হাইলাইটস
  • অগ্নিবীরদের জন্য সংরক্ষণ, বড় ঘোষণা কেন্দ্রের
  • বয়সে মিলবে আরও ছাড়
  • অসম রাইফেলস ও সিএপিএফ নিয়োগে অগ্নিবীরদের অগ্রাধিকার

Big Announcement For Agneeveers: সেনাতে (Indian Army) নিয়োগের জন্য অগ্নিপথ (Agneepath) যোজনা নিয়ে গোটা দেশে তুলকালাম চলছে। যুব সম্প্রদায় রাস্তায় নেমে অগ্নিবীরদের (Agneeveers) নিয়োগ (Recruitment) নিয়ে বিরোধ শুরু করেছে এবং সেখানে এখন স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry) বড় ঘোষণা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে আর্মড পুলিশ ফোর্স সিএপিএফ (CAPF) এবং অসম (Assam Rifles) রাইফেলস নিয়োগে অগ্নিবীররা ১০ শতাংশ সংরক্ষণ পাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগ্নিবীর রূপে পরিষেবাতে যুক্ত থাকার সর্বোচ্চ বয়সসীমাতেও ছাড় ঘোষণা করেছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে অগ্নিবীর সর্বোচ্চ বয়স ৩ বছর বাড়িয়ে দেওয়া হয়েছে। অগ্নিপথ যোজনা অনুসারে নিয়োগ প্রথম ব্যাচের জন্য সর্বাধিক পাঁচ বছরের ছাড় দেওয়া হচ্ছে।

জানা গিয়েছে যে ৩টি সেনাতেই নিয়োগের জন্য কেন্দ্র সরকার অগ্নিপথ যোজনার ঘোষণা করেছিল। সেনাতে অগ্নিপথ অনুসারে চার বছরের জন্য অগ্নিবীর ভর্তি করানো হবে বলে ঘোষণা করা হয়। এই যোজনা ঘোষণা করার পরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অগ্নিবীরদের জন্য এই বড় ঘোষণা করেছে।

অমিত শাহ, এই ঘোষণা করে দিয়েছে যে আসাম রাইফেলের এবং সিএপিএফ এর নিয়োগ নিয়ে অগ্নিবীররা অগ্রাধিকার পাবে। স্বরাষ্ট্রমন্ত্রক এবং অগ্নিপথ অশিক্ষিত যুবকদের জন্য। এরপরে উদ্দেশ্যে ভাষণ এবং সুরক্ষায় যোগদান করার সুযোগ থাকবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।এখন অগ্নিবীরদের নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের ঘোষণা করা হয়েছে যখন এর বিরুদ্ধে গোটা দেশে বিক্ষোভ প্রদর্শন শুরু হয়েছে।

অগ্নিপথ যোজনা অনুসারে চার বছরের জন্য নিয়োগ করা হবে। এর মধ্যে ২৫ শতাংশ অগ্নিবীরদের স্থায়ী ক্যাডারে ভর্তি করে দেওয়া হবে। যোজনা অনুসারে চার বছরের পরিষেবা পূর্ণ করার পর ৭৫% অগ্নিবীর সেবা নিধিদের মুক্ত করে দেওয়া হবে। তারা আর চাকরিতে থাকবেন না। চার বছরের চাকরির পর অগ্নিবীররা কী করবেন? এই ঘোষণার হওয়ার দিন থেকেই বড় বিক্ষোভ শুরু হয়ে যায়।

 

Advertisement

Advertisement