scorecardresearch
 

E-Passport : চলতি বছরেই আসছে ই-পাসপোর্ট, কী ভাবে ব্যবহার করবেন?

E-Passport: আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে এবং পাসপোর্ট হোল্ডারের ডেটা সুরক্ষিত করতে ভারত সরকার খুব শিগগিরি ই-পাসপোর্ট চালু করার জন্য কাজ করছে। সরকার গত বছর ই-পাসপোর্টের ব্যাপারে ঘোষণা করেছিল। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার নিশ্চিত করেছেন যে এই বছরের শেষ নাগাদ ই-পাসপোর্ট চালু হবে।

Advertisement
ভারতে আসছে ই-পাসপোর্ট ভারতে আসছে ই-পাসপোর্ট
হাইলাইটস
  • আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে এবং পাসপোর্ট হোল্ডারের ডেটা সুরক্ষিত করতে ভারত সরকার খুব শিগগিরি ই-পাসপোর্ট চালু করবে
  • সরকার গত বছর ই-পাসপোর্টের ব্যাপারে ঘোষণা করেছিল
  • বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার নিশ্চিত করেছেন যে এই বছরের শেষ নাগাদ ই-পাসপোর্ট চালু হবে

E-Passport: আন্তর্জাতিক ভ্রমণ সহজ করতে এবং পাসপোর্ট হোল্ডারের ডেটা সুরক্ষিত করতে ভারত সরকার খুব শিগগিরি ই-পাসপোর্ট চালু করার জন্য কাজ করছে। সরকার গত বছর ই-পাসপোর্টের ব্যাপারে ঘোষণা করেছিল। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর শুক্রবার নিশ্চিত করেছেন যে এই বছরের শেষ নাগাদ ই-পাসপোর্ট চালু হবে। জয়শঙ্কর বলেন যে ই-পাসপোর্টের মাধ্যমে, ভারত সরকারের লক্ষ্য "নাগরিকদের অভিজ্ঞতা এবং জনসাধারণের জন্য পরিষেবা" উন্নত করা।

"পাসপোর্ট সেবা দিবস ২০২২ উপলক্ষ্যে ভারতে এবং বিদেশে আমাদের সমস্ত পাসপোর্ট ইস্যুকারী কর্তৃপক্ষের সঙ্গে যোগদান করা আমাকে খুব আনন্দ দেয়," জয়শঙ্কর বলেছিলেন। "যেহেতু আমরা এই বছরের ২৪ জুন পাসপোর্ট সেবা দিবস উদযাপন করছি, আমরা পরবর্তী স্তরের নাগরিক অভিজ্ঞতা প্রদানের জন্য আমাদের প্রতিশ্রুতি অব্যাহত রাখি," তিনি আরও যোগ করেছেন।

একটি চিপ-ভিত্তিক ই-পাসপোর্ট নতুন ধারণা নয়। ১০০টিরও বেশি দেশ ইতিমধ্যে ই-পাসপোর্ট অফার করছে। আয়ারল্যান্ড, জিম্বাবোয়ে, মালাওয়াই, ভারতের প্রতিবেশী পাকিস্তান, নেপাল, বাংলাদেশ-সহ অন্যান্য দেশগুলি ই-পাসপোর্ট চালু করেছে। আন্তর্জাতিক অসামরিক বিমান চলাচল সংস্থা এই তথ্য জানাচ্ছে।

আরও পড়ুন: প্রস্রাব থেকে দুর্গন্ধ? হতে পারে এই সব রোগের লক্ষণ, সতর্ক হন

আরও পড়ুন: দেদার AC, ফ্রিজ, কুলার চালানোর পরও আসবে কম বিল, দেখে নিন উপায়

আরও পড়ুন: ইনভেস্টরদের এক বছরে ডবলেরও বেশি টাকা রিটার্ন করেছে এই স্টক

ই-পাসপোর্ট ঠিক কী এবং এটা কীভাবে ভ্রমণকে সহজ ও নিরাপদ করবে? শিগিগির আসতে পাওয়া চিপ-ভিত্তিক ই-পাসপোর্ট সম্পর্কে এখানে সবকিছু রয়েছে।

ই-পাসপোর্ট কী?
যদিও ই-পাসপোর্টগুলো একটি সাধারণ পাসপোর্টের মতো একই কাজ করবে। তবে তার ভিতরে একটি ছোট ইলেকট্রনিক চিপ রাখা থাকবে। কিছুটা চালকের লাইসেন্সের মতো। পাসপোর্টের ভিতরে ব্যবহৃত চিপটি পাসপোর্টধারীর সমস্ত গুরুত্বপূর্ণ বিবরণ সংরক্ষণ করবে। এই তথ্যের মধ্যে রয়েছে - নাম, জন্ম তারিখ, ঠিকানা এবং অন্যান্য তথ্য।

Advertisement

এই ই-পাসপোর্টগুলি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) চিপ ব্যবহার করবে। এবং পিছনের কভারে একটি ইনলে হিসাবে এম্বেড করা একটি অ্যান্টেনা থাকবে। এই চিপের সাহায্যে একজন ভ্রমণকারীর বিবরণ দ্রুত যাচাই করতে পারবেন অফিসাররা। একটি ই-পাসপোর্ট ইস্যু করার পিছনে অন্যতম বড় কারণ জাল পাসপোর্ট কমানো এবং নিরাপত্তা বাড়ানো এবং ডুপ্লিকেশন এবং ডেটা টেম্পারিং কমানো।

ই-পাসপোর্ট কারা তৈরি করবে?
টেক জায়ান্ট Tata Consultancy Services (TCS) ই-পাসপোর্ট নিয়ে কাজ করছে এবং এই বছরের শেষ নাগাদ পরিষেবাটি চালু করবে। ইতিমধ্যে ভারত সরকার তা নিশ্চিত করেছে। রিপোর্ট অনুযায়ী, TCS বিদেশ মন্ত্রক (MEA)-এর সঙ্গে একটি নতুন কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করবে এবং প্রকল্পের সমস্ত ব্যাকএন্ড দরকারকে সাপোর্ট করার জন্য এক নতুন ডেটা সেন্টার স্থাপন করবে বলে জানা গেছে।

ই-পাসপোর্ট কবে চালু হবে?
বিদেশমন্ত্রী নিশ্চিত করেছেন, এই বছরের শেষ নাগাদ ই-পাসপোর্ট বাস্তবে পরিণত হতে পারে। নির্দিষ্ট তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

এখনকার পাসপোর্টধারীদের কি আপগ্রেড করতে হবে?
সরকার ঘোষণা করেনি যে বর্তমান সব পাসপোর্টধারীকে ই-পাসপোর্টে আপগ্রেড করতে হবে বা একটি ই-পাসপোর্টের জন্য আবেদন করার জন্য বিদ্যমান পাসপোর্টের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে কিনা। ই-পাসপোর্টের জন্য আবেদনের প্রক্রিয়া ফিজিক্যাল পাসপোর্টের মতো হবে বলে আশা করা হচ্ছে। যদিও নতুন আবেদনকারীরা দেশে আনুষ্ঠানিকভাবে পরিষেবাটি উপলব্ধ হয়ে গেলে তারা সরাসরি ই-পাসপোর্ট পাবেন।

ই-পাসপোর্ট কেমন হবে?
ভারতে ই-পাসপোর্টগুলি (অন্যান্য দেশের মতো) দেখতে সাধারণ পাসপোর্টের মতো হবে। যেখানে একটি চিপ ইনস্টল করা আছে। আন্তর্জাতিক ভ্রমণের সময় আপনাকে, পাসপোর্ট বহন করতে হবে।

 

Advertisement