scorecardresearch
 

Indian Railways Rules For Lost Luggage: ট্রেনে ভুলে এসেছেন লাগেজ? বিনা পয়সায় যেভাবে ফিরে পাবেন

ট্রেনে অনেকেই তাড়াহুড়োতে ব্যাগ ফেলে চলে যান। আর ব্যাগে থাকে গুরুত্বপূর্ণ জিনিস। টাকা-পয়সা তো বটেই ব্যাগে সোনার গয়না এমনকি আধার কার্ড, পাসপোর্টের মতো নথিও থাকে। অনেকেই জানেন না, ট্রেনে লাগেজ ভুলে গেলেও তা উদ্ধার করা সম্ভব। সেটাও সম্পূর্ণ বিনা পয়সায়।

Advertisement
Indian Railways Indian Railways
হাইলাইটস
  • রেলে লাগেজ ভুলে এলে কীভাবে উদ্ধার?
  • জেনে নিন লাগেজ ফিরে পাওয়ার উপায়।

প্রতিদিন কোটি কোটি ভারতীয় ট্রেনে যাতায়াত করেন। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিবিধ নিয়ম করেছে ভারতীয় রেল। এই নিয়মগুলির উদ্দেশ্য,যাত্রীদের যাত্রা আরামদায়ক এবং নিরাপদ করা। প্রায়ই ট্রেনে ভ্রমণের সময় যাত্রীরা প্রয়োজনীয় জিনিসপত্র ভুলে যান। এর পর বাড়ি পৌঁছে মনে পড়ে লাগেজগুলি ট্রেনে পড়ে রয়েছে। 
কীভাবে যাত্রীরা ট্রেনে ভুলে যাওয়া লাগেজ উদ্ধার করবেন?

ট্রেনে অনেকেই তাড়াহুড়োতে ব্যাগ ফেলে চলে যান। আর ব্যাগে থাকে গুরুত্বপূর্ণ জিনিস। টাকা-পয়সা তো বটেই ব্যাগে সোনার গয়না এমনকি আধার কার্ড, পাসপোর্টের মতো নথিও থাকে। অনেকেই জানেন না, ট্রেনে লাগেজ ভুলে গেলেও তা উদ্ধার করা সম্ভব। সেটাও সম্পূর্ণ বিনা পয়সায়। ভারতীয় রেলের বিশেষ নিয়ম সম্পর্কে জানা তাই জরুরি। ভারতীয় রেলওয়ে যাত্রীদের ভুলে যাওয়া লাগেজ ফেরত দিতে একটি বিশেষ নিয়ম করেছে। এ বিষয়ে খুব কম মানুষই জানেন। 

যাত্রা শেষ হওয়ার পর পুরো ট্রেন চেক করা হয়। ট্রেন শেষ স্টেশনে পৌঁছলে রেলওয়ে সুরক্ষা বাহিনীর একজন প্রতিনিধির সঙ্গে পুরো ট্রেনটি তল্লাশি করেন রেলের আধিকারিকরা। সেই সময় ট্রেনে কোনও লাগেজ পাওয়া গেলে নিয়ে নেন সংশ্লিষ্ট কর্মীরা। সেই সব জিনিস জমা দেন স্টেশন মাস্টারের কাছে। এছাড়া অনেক সময় সহযাত্রীদের নজরে পড়ে। তখন তাঁরা ট্রেনে থাকা রেল কর্মীদের জানান। সেই লাগেজ উদ্ধার করে রেল। সেই সব লাগেজ একটি রেজিস্ট্রারে লিখে রাখা হয়। ওই রেজিস্টারে হারানো জিনিসের ওজন ও সম্ভাব্য মূল্য থাকে। 

আরও পড়ুন

ট্রেনে কোনও জিনিস ফেলে আসলে যত তাড়াতাড়ি সম্ভব স্টেশনে যোগাযোগ করুন। স্টেশন মাস্টারের কাছে আবেদন করুন। স্টেশন মাস্টার অভিযোগকারী যাত্রীর কাছ থেকে লাগেজের তথ্য জানতে চান। সেই লাগেজের যাবতীয় বিবরণ দিতে হয় যাত্রীকে। সেই বিবরণের সঙ্গে উদ্ধার হওয়া লাগেজের যাবতীয় তথ্য খতিয়ে দেখা হয়। রেল কর্মীরা সন্তুষ্ট হওয়ার পর তা তুলে দেওয়া হয় যাত্রীর হাতে। ভারতীয় রেলওয়ে যাত্রীদের হারানো লাগেজ ফেরত দেওয়ার জন্য কোনও চার্জ নেয় না।
 

Advertisement

Advertisement