scorecardresearch
 

Lost Phone Recover : Android ফোন হারালে খুঁজে দেবে Google, জেনে রাখুন উপায়

Lost Phone Recover: এমন কিছু জিনিস রয়েছে যা আমাদের সঙ্গে যেন কখনই না ঘটে। এমনই চাই আমরা। এর মধ্যে রয়েছে স্মার্টফোন হারানো। কেউ তাদের স্মার্টফোন হারাতে চাইবেন না। কিন্তু কখনও কখনও এটা ঘটে।

Advertisement
স্মার্টফোন হারালে খুঁজে পাওয়ার উপায় আছে (প্রতীকী ছবি) স্মার্টফোন হারালে খুঁজে পাওয়ার উপায় আছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এমন কিছু জিনিস রয়েছে যা আমাদের সঙ্গে যেন কখনই না ঘটে
  • এমনই চাই আমরা
  • এর মধ্যে রয়েছে স্মার্টফোন হারানো

How to Recover Lost Phone: এমন কিছু জিনিস রয়েছে যা আমাদের সঙ্গে যেন কখনই না ঘটে। এমনই চাই আমরা। এর মধ্যে রয়েছে স্মার্টফোন হারানো। কেউ তাদের স্মার্টফোন হারাতে চাইবেন না। কিন্তু কখনও কখনও এটা ঘটে। 

এতে উপস্থিত তথ্যের কারণে মানুষ চিন্তিত হয়ে পড়েন। আপনিও যদি এমন পরিস্থিতিতে মধ্যে পড়েন, তবে এখানে বলা পদ্ধতির সাহায্যে আপনি নিজের ফোন ট্র্যাক করতে পারেন।

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটিও হারিয়ে ফেলে থাকেন, তবে আপনি Google-এর ফিচার Find My Devie-এর সাহায্যে এটি খুঁজে পেতে পারেন। এই ফিচারটি প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসেই থাকে। এর সাহায্যে ব্যবহারকারীরা কেবল হারানো স্মার্টফোন কোনও দূরবর্তী অবস্থান থেকে শনাক্ত করতে পারবেন না, এটি লক করে ডেটা মুছতেও পারবেন।

আরও পড়ুন: টাকা দেবে Google Maps, জানুন কী করে পকেট ভরবেন!

আরও পড়ুন: জুমের মতো লিঙ্কের মাধ্যমে WhatsApp কল! আসছে নয়া ফিচার?

আরও পড়ুন: 'আক্রান্ত' TMC, মেদিনীপুরে পুড়ল গাড়ি, টিটাগড়ে পার্টি অফিসে বোমা

ফাইন্ড মাই ডিভাইস ফিচারের সাহায্যে তাঁদের হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পেতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের https://www.google.com/android/find ওয়েবসাইটে যেতে হবে। এ ছাড়াও তারা প্লে স্টোর থেকে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটিও ডাউনলোড করতে পারে।

যা দরকার লাগবে
এই ফিচারটি ব্যবহার করতে আপনার ফোনটি অবশ্যই অ্যান্ড্রয়েড 8.0 বা তার ওপরের কোনও ভার্সনের হতে হবে। এর পাশাপাশি আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে এবং সুরক্ষা এবং অবস্থান (Security and Location) সেটিংসে যেতে হবে এবং ফাইন্ড মাই ডিভাইস অপশনটা চালু করতে হবে। ফোন ট্র্যাক করতে আপনার লোকেশনও চালু থাকতে হবে।

এই ভাবে শনাক্ত করুন
ফোন হারিয়ে গেলে, আপনাকে যে কোনও ব্রাউজারে https://www.google.com/android/find খুলতে হবে। এর পর স্মার্টফোনের সঙ্গে লিঙ্ক করা গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন। লগ ইন করার পর এটা ফোনের শেষ অবস্থান, সংযোগ এবং ব্যাটারি লাইফ দেখাবে।

Advertisement

পেজের ডানদিকে আপনি ফোনের বর্তমান অবস্থান দেখতে পাবেন। আপনি লোকেশন পিনে ক্লিক করে নেভিগেশন শুরু করতে পারেন। Find My Device-এর সাহায্যে আপনি ডিভাইসটি লকও করতে পারেন। এ ছাড়া ফোনের ডেটাও মুছে ফেলা যাবে। এ জন্য আপনাকে ইরেজ ডিভাইস (Erase Device)-এর বিকল্পটি নির্বাচন করতে হবে।

 

Advertisement