scorecardresearch
 

ক্ষেতে এই মেশিন ব্যবহার করলে শ্রম ও অর্থ সাশ্রয় হবে, আয় বাড়বে কৃষকদের

ক্ষেতে এই মেশিন ব্যবহার করলে শ্রম ও অর্থ সাশ্রয় হবে, কৃষকের আয় বাড়বে। বিনিয়োগের খরচ কমানো কৃষকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। বিনিয়োগ যত কম হবে কৃষকদের আয় তত বেশি হবে। এমতাবস্থায়, আজ আমরা কৃষকদের জন্য এমন একটি মেশিন সম্পর্কে তথ্য দিচ্ছি, যার মাধ্যমে কৃষকরা তাদের কৃষি কাজে কম বিনিয়োগে লাভ বাড়াতে পারে। বিশেষ করে এই সময়ে যখন মানুষ কর্মসংস্থানের সন্ধানে গ্রাম থেকে শহরে ছুটছে। গ্রামে কাজ করার জন্য শ্রমিক পাওয়া খুবই কঠিন হয়ে উঠছে। এই মেশিনটি কৃষকদের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

Advertisement
Reaper Machine Reaper Machine

বিনিয়োগের খরচ কমানো কৃষকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। বিনিয়োগ যত কম হবে কৃষকদের আয় তত বেশি হবে। এমতাবস্থায়, আজ আমরা কৃষকদের জন্য এমন একটি মেশিন সম্পর্কে তথ্য দিচ্ছি, যার মাধ্যমে কৃষকরা তাদের কৃষি কাজে কম বিনিয়োগে লাভ বাড়াতে পারে। বিশেষ করে এই সময়ে যখন মানুষ কর্মসংস্থানের সন্ধানে গ্রাম থেকে শহরে ছুটছে। গ্রামে কাজ করার জন্য শ্রমিক পাওয়া খুবই কঠিন হয়ে উঠছে। এই মেশিনটি কৃষকদের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

কৃষকদের রবি মরসুম ও খরিফ মরসুমে ধান কাটতে হয়। এ জন্য তাদের দরকার একটি হারভেস্টার মেশিন। এমন পরিস্থিতিতে প্রচুর খরচ হয়। এটি বড় কৃষকদের জন্য খুব বেশি পার্থক্য নাও করতে পারে তবে এটি ছোট কৃষকদের উপর বিশাল প্রভাব ফেলে। এই পরিস্থিতিতে, ছোট কৃষকরা তাদের ফসল কাটার জন্য রিপার মেশিন ব্যবহার করতে পারেন। সবচেয়ে বড় কথা সরকারও এতে ভর্তুকি দেয়।

ফসল তোলার পাশাপাশি বান্ডিলও প্রস্তুত হয়ে যায়।

আরও পড়ুন

এক কৃষক জানান, রিপার মেশিন দিয়ে এক ঘণ্টায় প্রায় ১ একর জমির ফসল কাটা যায়। এই মেশিনের একটি বিশেষত্ব হল ফসল কাটার পাশাপাশি এটি বান্ডিলও তৈরি করে। রিপার মেশিন ডিজেলে চলে। এতে এক ঘণ্টায় প্রায় ১ লিটার ডিজেল খরচ হয়। এই মেশিনের রক্ষণাবেক্ষণও খুব একটা ব্যয়বহুল নয়। এর দাম প্রায় ৫.২৫ লক্ষ টাকা। তবে অনেক রাজ্য সরকার এতে ভর্তুকিও দেয়।

হারভেস্টার এবং রিপার মেশিনের তুলনা

হারভেস্টার মেশিনের সঙ্গে রিপার মেশিনের তুলনা করতে গিয়ে এক কৃষক জানান, হার্ভেস্টার দিয়ে ফসল কাটলে কৃষকরা তুষ পায় না। যে সমস্ত কৃষকরা আর পশুপালন করেন না, তাদের জন্য একটি হার্ভেস্টার দিয়ে ফসল কাটা উপযোগী, তবে গ্রামের প্রায় ৮০ শতাংশ কৃষক তাদের গৃহপালিত দুধের চাহিদা মেটাতে বাড়িতে পশু রাখে। এমতাবস্থায় হার্ভেস্টার দিয়ে ফসল তোলার পর মেশিনে তুষ তৈরি করতে হয়।

Advertisement

হার্ভেস্টার মেশিন দিয়ে গম কাটার সময় কৃষকদের একটি থ্রেসারের প্রয়োজন হয়। রিপার মেশিনের আকার ছোট হওয়ার কারণে এটি সহজেই যেকোনো ক্ষেত্রে কাজ করতে পারে। যেখানে ছোট ক্ষেতে একটি ট্রাক আকারের হারভেস্টার মেশিন পরিচালনা করা ঝামেলাপূর্ণ।

Advertisement