scorecardresearch
 

Voter Card Apply Online:এখনও Voter ID কার্ড তৈরি হয়নি? মাত্র ৫ মিনিটে ফ্রিতে এভাবে আবেদন ও ডাউনলোড, দেখে নিন

Voter Id Card Download: আপনি যদি আপনার ভোটার আইডি কার্ড তৈরি করতে চান বা আপনার বিদ্যমান ভোটার আইডি কার্ডে কোনো সংশোধন করতে চান, তবে এটি সহজেই ঘরে বসে করা যেতে পারে। এই অনলাইন প্রক্রিয়াটি সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। চলুন জেনে নেওয়া যাক আপনি এটির সুবিধা কীভাবে নিতে পারেন।

Advertisement
 ঘরে বসে অনলাইনে ভোটার কার্ড ডাউনলোড করুন ঘরে বসে অনলাইনে ভোটার কার্ড ডাউনলোড করুন

Voter Card Apply Online: ভারতীয় গণতন্ত্রে নির্বাচনের অত্যন্ত গুরুত্ব রয়েছে কারণ দেশের প্রতিটি নাগরিক সরকার নির্বাচনের এই প্রক্রিয়ায় অংশ নেয়। আপনি যদি প্রথমবার ভোট দিতে যাচ্ছেন বা এখনও ভোটার আইডি কার্ড তৈরি না করে থাকেন, তাহলে আপনাকে অবিলম্বে আবেদন করতে হবে। ভোটার আইডি কার্ড নিশ্চিত করবে যে আপনি ভোটদান প্রক্রিয়ায় কোনো সমস্যায় পড়বেন না।

১৮ বছরের বেশি বয়সী ভারতীয় নাগরিকদের তাদের এলাকায় ভোট দেওয়ার অধিকার দেওয়া হয়েছে এবং প্রত্যেকের ভোট দিতে যাওয়া উচিত। নির্বাচন ছাড়াও, ভোটার আইডি কার্ড একটি পরিচয়পত্র এবং অন্যান্য ক্ষেত্রেও  নাগরিকত্বের প্রমাণ হিসাবেও কাজ করে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি ঘরে বসে বিনামূল্যে এর জন্য আবেদন করতে পারবেন।

ভোটার আইডি কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন
- অনলাইনে ভোটার আইডি কার্ড করতে, আপনাকে আপনার স্মার্টফোন বা পিসিতে ব্রাউজার ওপেন করতে  হবে এবং অফিসিয়াল ওয়েবসাইট https://voters.eci.gov.in-এ যেতে হবে।
- এখন আপনাকে আপনার ফোন নম্বর এবং এটিতে পাঠানো ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) এর সাহায্যে একটি আইডি তৈরি করতে হবে এবং আপনাকে লগইন করতে হবে।
- এখন উপরের বামদিকে দৃশ্যমান 'নতুন ভোটার হিসাবে নিবন্ধন করুন - ফর্ম ৬' বিকল্পটিতে  ক্লিক করুন৷
- সামনে দৃশ্যমান ফর্মে প্রয়োজনীয় তথ্য লিখুন এবং ছবি আপলোড করার পরে, বাড়ির যে কোনও সদস্যের ভোটার কার্ড নম্বর লিখুন।
- আপনাকে ঠিকানা প্রমাণ হিসাবে আধার কার্ড আপলোড করতে হবে।
- অবশেষে, সমস্ত তথ্য সঠিকভাবে ক্রসচেক করার পরে, Submit এ ক্লিক করুন।
- আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি পাবেন, এটি লিখুন এবং এটির সাহায্যে আপনি অ্যাপ্লিকেশনটির স্থিতি পরীক্ষা করতে সক্ষম হবেন।

আরও পড়ুন

আবেদন করার প্রায় এক সপ্তাহ পরে, আপনি এই ওয়েবসাইটে অ্যাপ্লিকেশন আইডির সাহায্যে এর স্থিতি পরীক্ষা করতে পারেন এবং কার্ডটি তৈরি হয়ে থাকলে আপনি এটি ডাউনলোডও করতে পারেন। আপনার কার্ডও কয়েক দিনের মধ্যে ঠিকানায় পৌঁছে দেওয়া হবে। সেইসঙ্গে জেনে রাখুন, বিদ্যমান ভোটার কার্ড সংশোধনের বিকল্পও এই ওয়েবসাইটে দেওয়া আছে। উপরের ডানদিকে দেওয়া বিকল্পের সাহায্যে, আপনি এই ওয়েবসাইটটি হিন্দি এবং ইংরেজি উভয় ভাষায় অ্যাক্সেস করতে পারেন।

Advertisement

Advertisement