scorecardresearch
 

Holi Special Trains: দোলে হঠাত্‍ বেনারস-পুরী যাওয়ার প্ল্যান? কোন রুটে কবে স্পেশাল ট্রেন, টিকিট কাটার আগে জানুন

আর কয়েকদিন পর রঙের উৎসব দোল। বাঙালি হোক বা অবাঙালি সবার কাছেই বিশেষ দিন। এই সময় বাড়ির বাইরে থাকা অনেকেই ছুটি নিয়ে ঘরে ফিরতে চান। আবার অনেকেই ছোট্ট ছুটিতে ঘুরতে যেতে চান। আর এই যাত্রীদের জন্যই দোল উপলক্ষ্যে বিশেষ ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল। এবার দোল উৎসব পড়েছে সোমবার। তার আগে শনিবার এবং রবিবার রয়েছে ছুটি। তাই তিনদিন কোথাও থেকে ঘুরে আসার বিষয়ে পরিকল্পনা করেছেন অনেকেই।

Advertisement
দোলে ‘‌বিশেষ ট্রেন’‌ দোলে ‘‌বিশেষ ট্রেন’‌

আর কয়েকদিন পর রঙের উৎসব দোল। বাঙালি হোক বা অবাঙালি সবার কাছেই বিশেষ দিন। এই সময় বাড়ির বাইরে থাকা অনেকেই ছুটি নিয়ে ঘরে ফিরতে চান। আবার অনেকেই ছোট্ট ছুটিতে ঘুরতে যেতে চান। আর এই যাত্রীদের জন্যই দোল উপলক্ষ্যে বিশেষ ট্রেন চালাচ্ছে ভারতীয় রেল।  এবার দোল উৎসব পড়েছে সোমবার। তার আগে শনিবার এবং রবিবার রয়েছে ছুটি। তাই তিনদিন কোথাও থেকে ঘুরে আসার বিষয়ে পরিকল্পনা করেছেন অনেকেই। আর এই ভ্রমণ পিপাসুদের জন্যই  হাওড়া থেকে বেনারস ও রাজস্থানের বারমের পর্যন্ত স্পেশাল ট্রেন চালাচ্ছে পূর্ব রেল। এছাড়া আসানসোল-নিউ জলপাইগুড়ি, মালদা টাউন-উড়না, হাওড়া-ইন্দোরগামী স্পেশাল ট্রেনও চালাচ্ছে পূর্ব রেল।

কবে থেকে স্পেশাল ট্রেন?
দোল বা হোলি উৎসবে একাধিক বিশেষ ট্রেন চালাবে বলে সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। এর ফলে বাড়তি ১৬ হাজার যাত্রী রেলে সফর করতে পারবেন। ট্রেনগুলি চলবে— শিয়ালদা–গোরক্ষপুর, শিয়ালদা–গয়া, শিয়ালদা–পুরী, কলকাতা–জয়নগর, মালদা–আনন্দবিহার, মালদা–বালসাদের মধ্যে। এছাড়া হাওড়া থেকে রাজস্থানের বারমে যাওয়ার ট্রেন, আসানসোল–নিউ জলপাইগুড়ি, মালদা টাউন–উড়না, হাওড়া–ইন্দোরগামী দোলের স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। সুতরাং বহু পর্যটক চাইলেই ভিন রাজ্যে গিয়েও দোল উৎসবে মেতে উঠতে পারবেন। ২১ মার্চ থেকেই এই স্পেশাল ট্রেনগুলি চলাচল করবে।

কবে কোন ট্রেন?
03131 শিয়ালদা- গোরখপুর হোলি স্পেশাল ট্রেন: এই ট্রেনটি ২২  মার্চে শিয়ালদা থেকে ছাড়বে সন্ধে ৬.১৫ মিনিটে। উল্টোদিকে, 03132 গোরখপুর-শিয়ালদা হোলি স্পেশাল ট্রেন ২৩ তারিখ বেলা ১১.৩০ মিনিটে গোরখপুর থেকে ছাড়বে। এই যাত্রাপথে ট্রেনটি পূর্ব রেলের আওতাভুক্ত বর্ধমান, খনা, দুর্গাপুর, আসানসোল, চিত্তরঞ্জন, মধুপুর এবং জাসিডি স্টেশনে থামবে।

আরও পড়ুন

  • 03133 শিয়ালদা-গয়া স্পেশাল ট্রেন: এই ট্রেনটি ২৪ মার্চ রাত ২১.৪৫ মিনিটে শিয়ালদা থেকে গয়ার উদ্দেশে রওনা দেবে। ফিরতি পথে গয়া-শিয়ালদা 03134 হোলি স্পেশাল গয়া থেকে ছাড়বে বিকেল ৫.১৫ মিনিটে। 
  • 3103 শিয়ালদা - পুরী হোলি স্পেশাল: এই ট্রেনটি শিয়ালদা স্টেশন থেকে ছাড়বে ২৮ মার্চ রাত ২৩.৫০ মিনিটে। সেটি পুরী গিয়ে পৌঁছবে পরের দিন সকাল ৯.৩৫ মিনিটে। আবার 03104 পুরী-শিয়ালদা হোলি স্পেশাল ট্রেন পুরী থেকে ছাড়বে বিকেল ১৫.১৫ মিনিটে। 
  • 03185 কলকাতা – জয়নগর হোলি স্পেশাল: ২২ মার্চ এই স্পেশাল ট্রেনটি কলকাতা থেকে ছাড়বে ২৩.৫৫ মিনিটে। আবার 03186 জয়নগর-কলকাতা হোলি স্পেশাল ট্রেন জয়নগর থেকে ছাড়বে ২৫ মার্চ ১৫.২৫ মিনিটে। 
  • 03435 মালদা টাউন – আনন্দ বিহার হোলি স্পেশাল: ২৫ মার্চ এই ট্রেনটি মালদা টাউন থেকে ছাড়বে সকাল ৯.৩০ মিনিটে।  অন্যদিকে, 03436 আনন্দ বিহার থেকে মালদা স্পেশাল ট্রেন ছাড়বে ২৬ মার্চ।
  • 09011 ভালসাড- মালদা টাউন হোলি স্পেশাল: এই ট্রেনটি ২১ মার্চ এবং ২৮ মার্চ রাত ১০টায় ভালসাদ থেকে ছাড়বে। অন্যদিকে, 09012 মালদা - ভালসাড হোলি স্পেশাল ট্রেন মালদা টাউন থেকে ছাড়বে ২৪ ও ৩১ মার্চ।
  • ২৩ মার্চ হাওড়া-বারাণসী রুটে চলবে স্পেশাল ট্রেন। যা দুর্গাপুর, আসানসোল, বক্তিয়ারপুর, পটনা, আরা, বক্সার ও দীনদয়াল উপাধ্যায় জংশনে থামবে।
  • হাওড়া-বারমের হোলি স্পেশাল ট্রেন ২১ তারিখ হাওড়া থেকে ছাড়বে দুপুর ৩টেয়।  স্টপেজ থাকবে আসানসোল, দুর্গাপুর, বর্ধমান। 
  • নিউ জলপাইগুড়ি-আসানসোল হোলি স্পেশাল ট্রেন থামবে জশিডি, মধুপুর, চিত্তরঞ্জনে। ২২ তারিখ জলপাইগুড়ি থেকে ছাড়বে, ২৩ মার্চ আসানসোল থেকে ছাড়বে।
  • উড়না-মালদহ হোলি স্পেশালের স্টপেজ হবে আভাইপুর, জামালপুর, সুলতানগঞ্জ, ভাগলপুর, সাহিবগঞ্জ, নিউ ফরাক্কা স্টেশন। ২৩ মার্চ সকাল ৯টা ৫-এ ছাড়বে এই ট্রেনটি। 
  •  হাওড়া-ইন্দোর হোলি স্পেশাল থামবে আসানসোল, দুর্গাপুর, বর্ধমানে। ১৭ মার্চ, ২৪ মার্চ হাওড়া থেকে ছাড়বে সকাল ১১টায়।  
  • বিশেষ ট্রেনগুলিতে জেনারেল কোচ, স্লিপার কোচ এবং শীতাতপ নিয়ন্ত্রিত থাকার ব্যবস্থা থাকছে। স্পেশাল ট্রেনগুলির বুকিং ইতিমধ্যে শুরু হয়েছে। 

Advertisement

Advertisement