scorecardresearch
 

Electricity Bill Saving Tips : AC চালিয়েও গরমে কম আসবে ইলেকট্রিসিটি বিল, রইল কিছু TIPS

Electricity Bill Saving Tips: গরমের হাত থেকে বাঁচতে অনেকের ভরসা এসি। তবে এসি চালালে বেশি ইলেকট্রিসিটি বিল আসবে। তার হাত থেকে বাঁচতে কিছু টিপস কাজে লাগানো যেতে পারে। এর সাহায্যে আপনি টাকা বাঁচাতে পারবেন।

Advertisement
বিদ্যুৎ বিল বাঁচানোর টিপস (প্রতীকী ছবি) বিদ্যুৎ বিল বাঁচানোর টিপস (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বেড়েই চলেছে তাপমাত্রা
  • গরমের হাত থেকে বাঁচতে অনেকের ভরসা এসি
  • তবে এসি চালালে বেশি ইলেকট্রিসিটি বিল আসবে

Electricity Bill Saving Tips: এসে গিয়েছে গরম। বেড়েই চলেছে তাপমাত্রা। গরমের হাত থেকে বাঁচতে অনেকের ভরসা এসি। তবে এসি চালালে বেশি ইলেকট্রিসিটি বিল আসবে। তার হাত থেকে বাঁচতে কিছু টিপস কাজে লাগানো যেতে পারে। এর সাহায্যে আপনি টাকা বাঁচাতে পারবেন। দেখে নিন সেগুলো।

এসি
গরমে এয়ার কন্ডিশনার বেশ নিয়মিত ব্যবহার করা হয়। কিন্তু এটা অনেক বিদ্যুৎ খরচ পারে। A/C-তে তাপমাত্রা যত কম হবে, আপনার বিল তত বেশি হবে। তাই আপনার বাড়িকে ১৬ ডিগ্রি সেলসিয়াসে নিয়ে যাওয়ার পরিবর্তে, পাওয়ার বাঁচাতে আপনার A/C একটি আরামদায়ক ২৪ ডিগ্রি সেলসিয়াসে সেট করুন।

আরও পড়ুন: হালুয়ার বদলে মিষ্টি, এবার বাজেট-রীতিও বদল মোদী সরকারের

আরও পড়ুন: ক্লাস ১০-এ ৫০ শতাংশ নম্বর থাকলে বছরে ১২ হাজার টাকার স্কলারশিপ

এলইডি
LED আলোর বাল্বগুলি অন্য বাল্বের তুলনায় ৯০ শতাংশ কম শক্তি ব্যবহার করে। আপনার বাড়িতে সবচেয়ে বেশি ব্যবহৃত বাল্ব বাদ দিন। তারপর বাকিগুলি সময়ের সঙ্গে সঙগে ধাপে ধাপে প্রতিস্থাপন করুন। এবং বেশ কয়েকটি ছোট বাল্বের বদলে একটি বড় বাল্ব বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

টিভি বন্ধ করা
আপনি আপনার পছন্দের প্রোগ্রামটি দেখার পর টিভি বন্ধ করে দিয়েছেন। তা এখনও 'স্ট্যান্ড-বাই মোডে' বিদ্যুৎ টেনে যাচ্ছে। 'স্ট্যান্ড-বাই' ডিভাইসগুলি মোট বিদ্যুৎ খরচের ৫% এর জন্য তৈরি হয়েছে। বিশেষ করে মোবাইল ফোন চার্জারগুলি বেশ চতুর আইটেম। বেশির ভাগ মানুষই তাদের মোবাইল ফোন চার্জ করার পর সুইথ অন করে চার্জার লাগিয়ে রেখে দেন। তাই এই ডিভাইসগুলি সম্পূর্ণরূপে বন্ধ করতে ভুলবেন না।

ইলেকট্রিক স্টোভ
আপনার বাড়িতে যদি একটি বৈদ্যুতিক চুল্লি থাকে, তবে নির্দিষ্ট কোনও রান্নার সময়ের কয়েক মিনিট আগে এটি বন্ধ করুন। এবং অবশিষ্ট তাপ ব্যবহার করুন। আপনি ফ্রিজে রাখা যে কোনও আইটেম রান্না করা শুরু করার আগে, ঘরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কাউন্টারে ১০ মিনিটের জন্য বসতে দিন।

Advertisement

ঘরে গাছ
আপনার বাড়িতে ছায়া দেওয়ার জন্য গাছ লাগান। দেখা যাবে, আপনার এয়ার কন্ডিশনারকে ততটা পরিশ্রম করতে হবে না। ছায়ায় কাজ করা একটি ইউনিট সূর্যের সংস্পর্শে আসা ইউনিটের তুলনায় ১০ শতাংশ কম বিদ্যুতের প্রয়োজন হয়। কাজেই বাঁচবে বিদ্যুৎ। 

 

Advertisement