scorecardresearch
 

Gold Price: ধনতেরাসের মুখে সোনার দাম বাড়ার সম্ভাবনা, স্টক তলানিতে

Gold Price: উৎসবের মরশুম, তারপর আসছে বিয়ের মরশুম। তার মুখেই জোর ধাক্কা সোনা গ্রাহকদের। যাঁরা সোনা কেনার পরিকল্পনা করছিলেন, তাঁরা এখনই কিনে নিন। নইলে পস্তাতে হতে পারে। দাম বাড়ার সম্ভাবনা দেখা গিয়েছে।

Advertisement
সোনার দাম বাড়তে পারে সোনার দাম বাড়তে পারে
হাইলাইটস
  • উৎসবের মরশুমে সোনার দাম বাড়ার সম্ভাবনা
  • দেশে সোনার স্টক এখন তলানিতে নেমেছে
  • এখনই না কিনলে পস্তাতে হতে পারে

উৎসবের মরশুমে সোনার দাম খুব দ্রুত বাড়ছে। সোনার দাম বেড়ে ৫১ হাজার টাকার অঙ্ক পার করে ফেলেছে। আসন্ন কিছুদিনে সোনার রেট আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে. কারণ ভারতে সোনার সরবরাহকারী শিপমেন্ট এখন কমিয়ে দেওয়া হয়েছে। সোনার শিপমেন্ট ব্যাঙ্কগুলি অন্য বাজারে নিজের শিপমেন্ট বাড়িয়ে দেওয়ার কারণে সমস্যা তৈরি হয়েছে। উৎসবের মৌসুমের পর ভারতে বিয়ের মরশুম শুরু হতে চলেছে। এই পরিস্থিতিতে দাম বেশি হতে পারে।

আরও পড়ুনঃ পুজোর মধ্যেই কিনুন সোনা-রুপো, ধন সম্পদ উপচে পড়বে

সোনার আমদানি কম হয়েছে

রয়টার্সের হিসাব অনুযায়ী তিনটি ব্যাংক এবং দুটি ভল্ট অপারেটররা জানিয়েছেন যে ভারতে আমদানি সোনার শিপমেন্টে এই মুহূর্তে ঘাটতি রয়েছে। ভারত পৃথিবীর দ্বিতীয় সবচেয়ে বড় গোল্ড মার্কেট। সরবরাহতে ঘাটতি হওয়ার কারণে ভারতীয় বাজারে দাম দ্রুত বাড়ছে এই কারণে সোনা কেনার জন্য বেশি টাকা দিতে হবে। তাই সোনা কেনার প্ল্যান থাকলে এখনই কিনুন।

ভারতে সোনা নিয়ে ডিল করা আইসিবিসি স্ট্যান্ডার্ড ব্যাংক, জেপি মরগান এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড সামিল রয়েছে। এই তিনটি কোম্পানি বিশেষভাবে ভারতে সোনা আমদানি করে। সাধারণভাবে উৎসবের মরশিমে বেশি সোনা আমদানি করা হয়।

মার্কেট থেকে স্টক শেষ হয়ে যাচ্ছে

সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে স্টক মার্কেটে সোনা ১০ শতাংশের কম বেঁচে রয়েছে। মুম্বইয়ের এক ভল্ট আধিকারিক জানিয়েছেন যে, এই সময় স্টক মার্কেটে যতটা সোনা থাকা দরকার ছিল, তার চেয়ে অনেক কম রয়েছে। জেপি মরগান আইসিবিসি এবং স্ট্যান্ডার্ড চার্টার্ডের তরফে এ নিয়ে কোন বক্তব্য মেলেনি।

তুর্কি এবং চিন বেশি দামে সোনা কিনছে

ভারতে আন্তর্জাতিক সোনার দামের বেঞ্চমার্কের উপর প্রিমিয়াম এক থেকে দুই ডলার হয়ে গিয়েছে। সেখানে গত বছরেই এই সময় অবধি ৪ ডলার ছিল। অন্যদিকে চিনে ২০ থেকে ২৫ ডলার পর্যন্ত প্রিমিয়াম পাওয়া যাচ্ছে সেখানে তুর্কিতে ৮০ ডলার পর্যন্ত প্রিমিয়াম পাওয়া যাচ্ছে। করোনার পরে বিধি-নিষেধ ছড়িয়ে দেওয়ার পর সোনার দাম সোনার চাহিদা দ্রুত বাড়ছিল। অন্যদিকে তুর্কিতে রেকর্ড মূল্যবৃদ্ধির কারণে সোনার ডিমান্ড বেড়েছে।

Advertisement

আরও পড়ুনঃ পর্যটনের পুজো উপহার, উত্তরবঙ্গের ৭৫টি সম্পূর্ণ নতুন পর্যটনকেন্দ্র চালু হচ্ছে

সেপ্টেম্বর মাসে সোনার জামদানি পড়েছে

সেপ্টেম্বরে ভারত সোনার আমদানি এক বছর আগের তুলনায় ৩০ শতাংশ কমে ৬৮ টন হয়ে গিয়েছে। সেখানে তুর্কিতে সোনা আমদানি ৫৪৩ শতাংশ বেড়েছে। অগাস্টে হংকং এর মাধ্যমে চিনের শুদ্ধ সোনা আমদানি প্রায় ৪০ শতাংশ বেড়ে চার বছরে সবচেয়ে সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। ভারতীয় বাজারে দেওয়ালি এবং ধনতেরাসের সময় সোনা প্রচুর পরিমাণ বিক্রি হয়।

 

Advertisement