scorecardresearch
 

Gold Buying Rules: সোনা কেনায় প্যান-আধার বাধ্যতামূলক? নগদে কত কেনা যায়? জেনে নিন নিয়ম

Gold Price in India: আমাদের দেশে মানুষ প্রচুর সোনা কেনে। উৎসব উপলক্ষে সোনায় বিনিয়োগ করা হয়। তবে, আপনি কি জানেন যে স্বর্ণ যদি নগদে কিনতে হয়, তাহলে কত পরিমাণ পর্যন্ত কেনা যাবে? আপনি যদি না জানেন তাহলে এই নিয়মগুলি জেনে নিন।

Advertisement
 এই নিয়মে সোনা কিনলে ঠকবেন না এই নিয়মে সোনা কিনলে ঠকবেন না

Gold Price: দেশে উৎসবের মরশুম চলছে। আগামী দিনে  আসতে চলেছে ধনতেরাস উৎসব। ভারতের লোকেরা উৎসব  উপলক্ষে সোনা এবং রূপা কিনে থাকে। ধনতেরাসে সোনা ও রূপা কেনার গুরুত্ব আরও অনেক বেশি। এমন পরিস্থিতিতে আপনি যদি এই ধনতেরাসে সোনা কেনার কথা ভাবছেন, তাহলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা জরুরি। আসলে, আনেকেই নগদে সোনা কিনতে চান। অনেকেরই  মনে এই প্রশ্ন জাগে যে একজন মানুষ নগদে কত সোনা কিনতে পারে? নগদে সোনা কেনার কোনো সীমা আছে কি না? এ নিয়েও মানুষের মনে সন্দেহ রয়েছে। এটি সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক...

ইনকাম ট্যাক্স
 আয়কর আইনের অধীনে, নগদে সোনা কেনার কোনও সীমা নেই, তবে মানুষকে একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। আয়কর আইন স্পষ্টভাবে বলে যে প্রাপকের কোনও একক লেনদেনে ২ লক্ষ টাকা বা তার বেশি নগদ পরিমাণ গ্রহণ করা উচিত নয়। এই পরিস্থিতিতে, আপনি স্বর্ণ কেনার জন্য নগদে যে কোনও পরিমাণ অর্থ দিতে পারেন, তবে বিক্রেতা দ্বারা ২ লক্ষ টাকা বা তার বেশি নগদ গ্রহণ করা হবে না।

সোনা
আইনটি বিক্রেতাকে গয়না বিক্রির প্রতিটি লেনদেনের জন্য ২ লাখ টাকা বা তার বেশি চার্জ করতে নিষেধ করে। যদি গয়না বিক্রেতা দ্বারা ২ লক্ষ টাকার বেশি নগদ গ্রহণ করা হয় তবে আয়কর বিভাগ আইনি বিধান লঙ্ঘনের কারণে গৃহীত পরিমাণের সমান জরিমানা আরোপ করতে পারে।

আরও পড়ুন

পরিচয় শংসাপত্র
এছাড়াও, আপনি যদি কোনও জুয়েলার্সের কাছ থেকে ২ লক্ষ টাকার বেশি নগদ বা অন্য উপায়ে কিনছেন, তাহলে বিক্রেতাকে আপনার পরিচয় প্রমাণ যেমন প্যান কার্ড বা আধার কার্ড প্রদান করতে হবে। তবে, যদি কেনাকাটা ২ লক্ষ টাকার কম হয় তবে আপনি আধার কার্ড বা প্যান কার্ড ছাড়াই সোনা কিনতে পারবেন।

Advertisement

Advertisement