scorecardresearch
 

Indian Railway News: সুখবর! বিশেষ ভাবে সক্ষমদের জন্য রেলের কোটায় বড় বদল, জানুন

Indian railways news: রেল বিশেষ ভাবে সক্ষম এবং তাদের পরিবারের জন্য বিভিন্ন শ্রেণিতে সংরক্ষিত কোটা নির্ধারণের বিষয়ে একটি পরামর্শ জারি করেছে। সেই অনুযায়ী বিশেষ ভাবে সক্ষমদের জন্য মেল ও এক্সপ্রেস ট্রেনে বিভিন্ন শ্রেণিতে বিভিন্ন কোটা নির্ধারণ করা হয়েছে।

Advertisement
রেলের খবর রেলের খবর

Indian Railways News: আমাদের দেশে রেলওয়েকে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের সবচেয়ে নিরাপদ মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়। একদিকে, নিরাপদ, নিরাপদ এবং সময়মত ট্রেন চালানোর জন্য ভারতীয় রেলওয়ে সমস্ত ধরণের প্রযুক্তিগত পরিবর্তন করে চলেছে। অন্যদিকে যাত্রী সুবিধা নিয়ে রেলের নিয়মেও পরিবর্তন আনা হয়। এই পর্বে, ভারতীয় রেল বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত আসনের কোটার বিষয়ে একটি নতুন পরিবর্তন করেছে।

রেলের তরফে জানানো হয়েছে, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিরা যাতে যাত্রার সময় সিট নিয়ে কোনও ধরনের সমস্যার সম্মুখীন না হন এবং তাঁদের যাত্রা আরামদায়ক হয় সেজন্য এই পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তন শুধুমাত্র প্রতি  জন্য নয়, তাদের সঙ্গে থাকা পরিচারকদের জন্যও করা হয়েছে।

আরও পড়ুন:  বাংলা-বিহার স্পেশাল ট্রেন দিল রেল, আপনার কী সুবিধা? রইল বিস্তারিত

রেল বিশেষ ভাবে সক্ষম এবং তাদের পরিবারের জন্য বিভিন্ন শ্রেণিতে সংরক্ষিত কোটা নির্ধারণের বিষয়ে একটি পরামর্শ জারি করেছে। সেই অনুযায়ী বিশেষ ভাবে সক্ষমদের জন্য মেল ও এক্সপ্রেস ট্রেনে বিভিন্ন শ্রেণিতে বিভিন্ন কোটা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: ট্রেনের টিকিটে সিনিয়ার সিটিজেনরা ফের ছাড় পাবেন? জানুন

এখানে বিস্তারিত চেক করুন

বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য স্লিপার ক্লাসে ৪টি বার্থের কোটা থাকবে, যার মধ্যে দুটি নীচের আসন এবং দুটি মধ্যম আসন থাকবে।

থার্ড এসিতে, ২টি ক্লাস বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত থাকবে, যার মধ্যে ১টি আসন লোয়ার বার্থ এবং একটি মধ্যম বার্থ থাকবে৷

গরিব রথ এক্সপ্রেসে ট্রেনে পূর্ণ ভাড়ায় ৪ বছরের কোটা নির্ধারণ করা হয়েছে যাতে দুটি বার্থ লোয়ার এবং দুটি আপার বার্থ থাকবে।

যেসব ট্রেনে সেকেন্ড ক্লাস সিটিং (2S) বা এসি চেয়ার কারের দুটির বেশি কোচ রয়েছে সেসব ট্রেনে বিশেষ ভাবে সক্ষমদের জন্যও কোটা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিশেষ ভাবে সক্ষমদের জন্য ২টি আসন সংরক্ষিত রাখা হয়েছে।

Advertisement

Advertisement