scorecardresearch
 

Indian Railways Auto Ticket Upgradation: ট্রেনে স্লিপারের টিকিট কেটেও এবার AC-তে সফর করা যাবে, কীভাবে?

Indian Railways auto ticket upgradation: ট্রেনের টিকিট বুক করার সময় আপনি যদি একটি ছোট কাজ করেন তবে আপনি স্লিপারের খরচে এসি-তে ভ্রমণ করতে পারেন। আপনি এটি শুনে অবাক হতে পারেন, তবে এটি ঘটতে পারে। রেলওয়ের কোন স্কিমে আপনি স্লিপার টিকিট নিয়েও AC3 তে ভ্রমণ করতে পারবেন, চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
 স্লিপারের টিকিট কেটে AC-তে ভ্রমণ স্লিপারের টিকিট কেটে AC-তে ভ্রমণ

Railway Rules: অনেক সময় ট্রেন যাত্রার সময় এমন হয় যে আপনি স্লিপার ক্লাসে টিকিট বুক করেছেন, কিন্তু আপনার বার্থ AC3 তে কনফার্ম হয়েছে। এখন রেলের দেওয়া এই উপহারে খুশি হওয়ার পরিবর্তে, আপনিও চিন্তিত হতে পারেন যে এর জন্য আপনাকে কিছু অতিরিক্ত চার্জ দিতে হবে কিনা। পাশাপাশি, এই প্রশ্নটিও আসবে যে, রেলওয়ে আপনার প্রতি এত সদয় হল কীভাবে? তবে জেনে রাখুন যে রেলওয়ের এই সুবিধা হল একটি বিশেষ স্কিম, যার নাম হল - অটো আপগ্রেডেশন স্কিম। রেলওয়ে নিজের সুবিধার জন্য এই প্রকল্পটি ভেবেচিন্তে ডিজাইন করেছে, যাতে ট্রেনে কোনও আসন খালি না থাকে। 

এই স্কিমটি আসলে কী?
আসলে, AC1, AC2-এর মতো ট্রেনের উচ্চ শ্রেণীর বগিগুলি তাদের ব্যয়বহুল ভাড়ার কারণে প্রায়শই খালি থাকে। এমতাবস্থায় এসব বার্থ খালি থাকায় রেলকে বড় ধরনের লোকসানের মুখে পড়তে হয়েছে। অনেক চিন্তা-ভাবনার পর, রেলওয়ে এই অটো আপগ্রেড স্কিম চালু করেছে, যার মধ্যে যদি আপার ক্লাসের কোনো বার্থ খালি থাকে, তাহলে এক ক্লাস নিচের যাত্রীকে সেই ক্লাসে আপগ্রেড করা হয়। 

কীভাবে এই স্কিম কাজ করে?
 ধরুন একটি ট্রেনের প্রথম এসিতে ৪টি আসন খালি আছে এবং দ্বিতীয় এসিতে ২টি আসন খালি রয়েছে, তাহলে সেকেন্ড এসির কিছু যাত্রীর টিকিট আপগ্রেড করা হবে এবং তাদের ফার্স্ট এসিতে পাঠান হবে। আর সেকেন্ড এসিতে থার্ড এসির যাত্রীদের আপগ্রেড করা হবে। এর পরে, থার্ড এসিতে কিছু আসন খালি থাকলে, যেখানে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা থার্ড এসিতে জায়গা পাবেন। এভাবে ট্রেনের কোনো কোচের বার্থ খালি থাকবে না।

আরও পড়ুন

কাদের টিকিট আপগ্রেড করা হয়?
টিকিট বুক করার সময়, IRCTC আপনাকে একটি বিকল্পে জিজ্ঞাসা করে যে আপনি আপনার টিকিটে অটো আপগ্রেডের জন্য প্রস্তুত কিনা। আপনি যদি হ্যাঁ বিকল্পটি চয়ন করেন তবে আপনার টিকিট আপগ্রেড করা হবে এবং আপনি যদি না নির্বাচন করেন তবে তা হবে না। যদি যাত্রী কোন বিকল্প নির্বাচন না করে তবে এটি হ্যাঁ হিসাবে বিবেচিত হবে। 

Advertisement

আপনার  PNR-এর কী পরিবর্তন হবে?
যখন একজন যাত্রীর টিকিট আপগ্রেড করা হয় তখন তার পিএনআর-এ কোন পরিবর্তন হয় না। তার ভ্রমণ সংক্রান্ত যেকোনো ধরনের তথ্যের জন্য, তিনি শুধুমাত্র তার আসল PNR ব্যবহার করবেন। একই সময়ে, যদি তিনি টিকিট আপগ্রেড করার পরে তার টিকিট বাতিল করেন, তবে তিনি তার মূল টিকিট অনুযায়ী ফেরত পাবেন, আপগ্রেড করা শ্রেণি অনুযায়ী নয়। 

Advertisement